বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এই গরমে মৌসুমী ফল

news-image

অন্যরকম ডেস্ক : শরীর সুস্থ রাখতে মৌসুমি ফল খাওয়ার বিকল্প নাই। কারণ মৌসুমি ফলে অন্য কোন ফল বা বিদেশী ফলের চেয়ে পুষ্টিগুণ বেশী থাকে। তাই সুস্থ থাকতে খান মৌসুমি ফল।
গ্রীষ্মকালে রসালো ফল বেশী পাওয়া যায়। অধিকাংশ সুস্বাদু এবং মজাদার ফল এই গ্রীষ্মকালেই পাওয়া যায়। গ্রীষ্মকালের প্রধান ফলের মধ্যে রয়েছে আম, জাম, কাঁঠাল, লিচু, তরমুজ, আনারস পেয়ারা ইত্যাদি।
এছাড়া বাঙ্গি, আতা, জলপাই, লেবু, সফেদা, ডেউয়া, গাব, ইত্যাদি ফলও এই গ্রীষ্মকালে পাওয়া যায়।  এই ফলগুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, সি, ই, আয়রন, ক্যালসিয়াম, পটাসিয়াম ও জিঙ্ক থাকে।
একজন মানুষকে সুস্থ থাকতে প্রতিদিন কমপক্ষে দুটি ফল খাওয়া উচিত বলে মনে করেন এই পুষ্টিবিদরা। তবে দুটি ফল খাওয়া সম্ভব না হলেও অন্তত একটি ফল অবশ্যই খাওয়া উচিত।
গ্রীষ্মকালে ফল শরীরের অঙ্গপ্রত্যঙ্গ ভালো রাখতেও সহায়তা করবে।
আম, জাম, কাঁঠাল, লেবু, বাঙ্গি, পেয়ারা ইত্যাদি ফলে থাকা ভিটামিন এ ও সি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। আর এসব ফলে থাকা ভিটামিন এ, শরীরের টিস্যু পুনর্গঠনে ও দৃষ্টি শক্তি ভালো রাখতে সহায়তা করবে। পাশাপাশি ত্বক সুন্দর রাখতেও বেশ কার্যকারী ভিটামিন এ।
অন্যদিকে ভিটামিন সি রক্তকণিকা (হিমোগ্লোবিন) তৈরির জন্য আয়রন শোষণে সহায়তা করে। পাশাপাশি দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে ও যেকোনো ক্ষত দ্রুত শুকাতেও সাহায্য করে ভিটামিন সি। গর্ভাবস্থায় ভ্রূণের বৃদ্ধিতেও সহায়তা করে।
তাই এই সময় বেশী বেশী মৌসুমি ফল খান। যা আপনার শরীরকে রাখবে সুস্থ। মনে দিবে প্রশান্তি।

এ জাতীয় আরও খবর