শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিম কেনার আগে জেনে নিন ৬টি বিষয়

news-image

লাইফস্টাইল ডেস্ক : সুষম খাবারের মধ্যে ডিম একটি অন্যতম খাবার। আর এই সুষম খাবারের জন্যই অনেকেই সুপারমার্কেটে ডিম কিনতে গিয়ে কেমন ডিম কিনবেন, তা নিয়ে পড়ে যান বিভ্রান্তিতে।

তাই আজ প্রিয় পাঠকদের জন্য থাকছে ডিম বিষয়ে কয়েকটি তথ্য।

১. সাদা বা বাদামি

মুরগির ডিম প্রধানত সাদা কিংবা বাদামি রঙে পাওয়া যায়। এ ছাড়াও বাজারে পাওয়া যায় হাঁসের ডিম, যেগুলো সামান্য নীলচে রংয়ের হয়। তবে মুরগির ডিমের ক্ষেত্রে সাদা বা লাল-উভয় ডিমেরই পুষ্টিগুণ একই হয়।

২. গ্রেড এ/ এএ/ বি

সুপারমার্কেটে ডিমকে এ/ এএ বা বি হিসেবে চিহ্নিত করা হয়। এক্ষেত্রে সুপারমার্কেটে সাধারণ ব্যবহারের জন্য গ্রেড এ-এর ডিমই পাওয়া যায়। গ্রেড বি-এর ডিমগুলো অনেক দেশেই (বিশেষত যুক্তরাষ্ট্রে) শিল্প-কারখারায় ব্যবহারের জন্য সংরক্ষিত থাকে।

৩. আকার

ডিমকে আকারের ভিত্তিতে পিউই, ছোট, মাঝারি, বড়, বাড়তি বড় ও বৃহদাকার (PeeWee / Small / Medium / Large / Extra Large / Jumbo এমন ভাগে বিভক্ত করা হয়। সবচেয়ে ছোট ডিমকে পিউই বলা হয়। সাধারণত কোয়েলের ডিম বা অনুরূপ আকারের ডিমই পিউই।

৪. অল ন্যাচারাল

সুপারমার্কেটে পাওয়া অনেক ডিমের প্যাকেটেই বিক্রেতা ‘অল ন্যাচারাল’ (সম্পূর্ণ প্রাকৃতিক) লিখে থাকেন। যদিও বিষয়টি উৎপাদকের ইচ্ছার ওপর নির্ভর করে। এক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা নেই যে, মুরগিকে সম্পূর্ণ প্রাকৃতিক খাবার খাওয়াতে হবে কি না।

৫. ভেজিটেরিয়ান ফিড

কিছু ডিমের প্যাকেটের গায়ে ভেজিটেরিয়ান ফিড লেবেল দেয়া থাকে। ভেজিটেরিয়ান ফিড লেবেল লাগানো মানে মুরগিকে শুধু নিরামিষ খাওয়ানো হয়। যদিও এ ধরনের মুরগিকে শুধু খাঁচাতেই থাকতে হয়। কারণ বাইরে তারা পোকামাকড় খেতে পারে।

৬. ফ্রি রেঞ্জ / কেজ-ফ্রি

এ লেবেল যেসব মুরগির ডিমের প্যাকেটে লেখা থাকে সেসব মুরগি বাইরে বিচরণ করে এবং খাঁচায় থাকে না, এমনটাই হওয়ার কথা। যদিও বাইরে বলতে কতোক্ষাণি এলাকায় মুরগিগুলো বিচরণ করবে এবং কতোক্ষণ খাঁচায় থাকবে, এমন কোনো নিয়ম নেই।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী