বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাড় মজবুত করবে যে ৭টি খাবার

boneস্বাস্থ্য ডেস্ক : মানবশরীরের মূল কাঠামো হাড়ের তৈরি। ২০৬টি হাড় নিয়েই তৈরি আমাদের পুরো শরীর। কিন্তু এই হাড়ই যদি হয় ভঙ্গুর তাহলে কি পুরো শরীর ঠিক থাকতে পারবে। হাড়ের ক্ষয় রোগ, ভঙ্গুরতা, ব্যথা ইত্যাদির পেছনে কারণ হিসেবে থাকে প্রয়োজনীয় পুষ্টির অভাব, যথাযথ খাদ্যাভ্যাস না থাকা। তাই সময় থাকতেই সচেতন হোন, হোন নিজের প্রতি যত্নশীল। জেনে নিন কিছু খাবারের কথা যা হাড় রাখবে মজবুত ও সুস্থ।
১) শাকসবজি

ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, আয়রন এবং আরো অনেক মিনারেলের খোঁজ পাবেন আপনি সবজির রাজ্যে। প্রাকৃতিক এসব খাবার পুষ্টিগুণের আধার। বিশেষ করে বিভিন্ন ধরনের শাক যেমন সরষেশাক, কলমিশাক, পার্সলে, পালংশাক ইত্যাদি। এগুলোতে শুধু ক্যালসিয়াম ও অন্যান্য মিনারেলই নয় রয়েছে অক্স্যালেটস যা ক্যালসিয়াম শোষণে সহায়তা করে।
২) প্রোটিনসমৃদ্ধ খাবার

শুধু পাথরের মতো মজবুত হাড় হলেই চলবে না, হাড়ের নমনীয় হওয়াও জরুরি ভঙ্গুরতা থেকে রক্ষা পেতে। আর প্রোটিনসমৃদ্ধ খাবার এ কাজটি করতেই সাহায্য করে। উচ্চ মানের প্রোটিনের চমত্‍কার উত্‍স হলো টার্কি ও মুরগির বুক, মাছ, পনীর, ডিম, দুধ, সয়া দুধ, শিম, বাদাম ও অন্যান্য বীজ।
৩) স্টক

বিভিন্ন ধরনের স্যুপ, স্ট্যু এবং সস তৈরিতে স্টক ব্যবহার করা হয়ে থাকে। হাড় দীর্ঘ সময় ধরে পানিতে ফুটিয়ে স্টক তৈরি করা হয় বলে হাড়ের ক্যালসিয়ামসহ অন্যান্য মিনারেলগুলো স্টকে বিদ্যমান থাকে। তাই স্টকও হাড়ের জন্য খুব ভালো।
৪) শস্যজাতীয় খাবার

খাদ্যতালিকায় কার্বোহাইড্রেটযুক্ত খাবারও খুব জরুরি। এটা আপনার হাড়ের সুস্থতাকে নিশ্চিত করে। এই কার্বোহাইড্রেট ও প্রোটিনই পেশি ও হাড়কে করে মজবুত ও সবল। তাই কার্বোহাইড্রেটের অন্যতম উত্‍স যেমন ব্রাউন রাইস, ওটস, ভুট্টার তৈরি খাবার ইত্যাদিকে আপনার খাদ্যতালিকার অন্তভুক্ত করুন।
৫) মিনারেলযুক্ত খাবার

সুস্থ, সবল ও মজবুত হাড় পেতে চাইলে খাদ্যতালিকায় মিনারেল সমৃদ্ধ খাবার একান্ত জরুরি। তাজা ফল ও শাকসবজি মিনারেলের চমত্‍কার সব উত্‍স। এছাড়াও সামুদ্রিক শৈবাল, বাদাম ও বীজ জাতীয় খাবারও মিনারেলের ভালো উত্‍স।
৬) খাদ্যযোগ্য হাড়

ক্যালসিয়ামের অন্যতম উত্‍স প্রাণীর এমন অঙ্গ যেখানে প্রচুর পরিমাণে মিনারেল মজুত থাকে। যেমন, হাড়। যেসব হাড় খাওয়ার উপযুক্ত সেসব খেয়ে ফেলাই বুদ্ধিমানের মতো কাজ। যেমন মুরগির পা, বুকের হাড়, হাঁসের পাখা, মাছের কাঁটা ইত্যাদি।
৭) স্বাস্থ্যকর ফ্যাট

শরীরের জন্য ভালো এমন ধরনের ফ্যাট সুস্থ ও মজবুত হাড়ের জন্য খুবই জরুরি। মাছের তেলে যে ইপিএ এবং ডিএইচএ রয়েছে তা আপনার খাদ্যতালিকায় নিয়মিত রাখুন। হাড়ের জন্য ভালো এমন ফ্যাট রয়েছে হেরিং, স্যামন, সার্ডিন, ট্রাউট ইত্যাদি মাছে।

এ জাতীয় আরও খবর

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী