সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে নারী শ্রমিক পাঠানো নিয়ে আরেকবার ভাবুন সবাই (ভিডিওসহ)

images (1)আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ চার বছর বন্ধ থাকার পর সৌদি অরব বাংলাদেশ হতে আবার শ্রমিক নেয়া শুরু করছে। আশ্চর্য্যজনক ভাবে এবারে সৌদিদের এক্সক্লুসিভ নজর বাংলাদেশের মেয়েদের প্রতি!
এখন থেকে প্রতি মাসে সৌদি সরকার দশ হাজার করে নারী গৃহ কর্মী নিয়ে যাবে সৌদি আরবে।

খবরটা শুনে কেন যেনো খটকা লাগছে। মধ্যপ্রচ্য জুড়ে যে আগুন জলছে তাতে সৌদি স্বৈরাচারেরা টিকে থাকবার জন্য সৌদি নাগরিকদের নানা রকম পুরষ্কার/ ঘুষ ইত্যাদি দেয়া শুরু করেছে যেন তারা বুঁদ হয়ে থাকে। এর মাঝে সৌদি উটের বাচ্চাদের প্রতি ঘরে ঘরে এক জন করে পরিচারিকা সাপ্লাই দেবার পরিকল্পনা থাকা ও বিচিত্র নয়। বাংলাদেশ হতে এমন ব্যাপক হারে এক্সক্লুসিভ নারী গৃহ কর্মী নেয়ার সংবাদটি নিয়ে তাই ভাবনা এসে যায়। এই বর্বরদের কোন বিশ্বাস নেই!

মোঃমোজাম হক :
সৌদি আরবে সকল দেশেরই নারীকর্মী কাজ করেন।তাদের উপড় যৌন হয়রানির কথা নুতন নয়।
এতোদিন ইন্ডিয়া, শ্রীলঙ্কা, ফিলিপিন, ইন্দোনেশিয়া, নেপাল এমনকি মিশরীয় মেয়েরা কাজ করতে আসতেন। বর্তমানে প্রায় সবগুলো দেশই গৃহকাজে নারীদের প্রেরন বন্ধ করে দিয়েছেন।

আর তাই তারা বাধ্য হয়ে বাংলাদেশমুখী হয়েছেন।

ঐ আবাল মন্ত্রীকে এখন ভাবতে হবে আমাদের জাতীয় সন্মান। এখন নেপালের মতো দেশও ৬০০ রিয়ালে শ্রমিক পাঠাচ্ছেনা। কোন যুক্তিতে সে শুধুই নারী আর মালী পাঠাতে রাজি হচ্ছে?

পয়গম্বর :
আমাদের প্রধানমন্ত্রী নারী। তিনি ভারতীয়-আমেরিকান মতাদর্শে বিশ্বাসী এবং তাদের তাবেদার হলেও ২৫-৩৫ বছরের যে সকল নারীকে গৃহপরিচারিকার চাকুরীর নামে সৌদীদের হাতে তুলে দেবার পরিকল্পনা হচ্ছে, তাতে মাননীয় প্রধানমন্ত্রীর একজন নারী হিসেবে বাংলাদেশের অন্য নারীর প্রতি সমমর্মিতা প্রদর্শন করা অবশ্য কর্তব্য বলেই আমি মনে করি। গৃহপরিচারিকার লোভনীয় চাকুরীর আড়ালে দেশ পরিচালনায় ব্যর্থ সরকার সৌদীদের হাতে বাংলাদেশী যুবতী নারীদের ভেট হিসেবে তুলে দেয়াতে সরকারের উপর মহল নিজেদের পকেট কত বেশি ভারী করছে, তা জানার আগে প্রধানমন্ত্রীর কাছে প্রশ্ন, একজন নারী হয়ে কিভাবে আপনি আপনার স্ব-জাতী অন্য এক নারীকে সৌদীদের হাতে ধর্ষিত হবার পায়তারা করছেন?

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে