বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অপারেশন সার্চলাইট জানা অজানা অধ্যায়

কিছু কথা শেষ থেকে শুরু হোক…
১৬ ডিসেম্বর, ১৯৭১ রেসকোর্স ময়দান, ঢাকা
লেঃ জেনারেল এ এ কে নিয়াজী, (সিতারা ই জুরাত) অথবা ‘টাইগার’ নিয়াজী আত্মসমর্পনের জন্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করছেন, যিনি পরবর্তীতে একটি আত্মজীবনী লিখবেন “Betreyal of East Pakistan” শিরোনামে, যেখানে তিনি দাবী করবেন, উনি লড়াই করতে চেয়েছিলেন, জেনারেল হেডকোয়ার্টারে লেখা তার সব বার্তার শেষেই নাকি তিনি লিখতেন, “Last man, last round”।

“প্রথমে তিনি তার পিস্তল সারেন্ডার করলেন, এরপর তার সোর্ড এবং সেইসাথে তৎকালীন পাকিস্তান নামক রাস্ট্রের অর্ধেক, যাকে পুর্ব পাকিস্তান বলা হতো। উদয় হলো একটা রাস্ট্রের, একটা পতাকার, আমাদের সোনার বাংলাদেশের।“

(পাকিস্তানীরা কাদের কাছে সারেন্ডার করেছিলো এই ব্যাপারে এই ছবিটা একটা দলিল। "BANGLA DESH" নামটা চোখে না পরারতো কিছু নাই। এই যুদ্ধ আমরা একসাথে লড়েছিলাম, আমরাও একা নয়, ভারতও একা একাই নয়।)

পটভূমি
এই খানে পটভুমিটা নানা পাকিস্তানী সুত্র থেকে নিয়ে তাদের দৃস্টিভঙ্গীতে উপস্থাপন করার চেস্টা করা হল। যদিও এসব সুত্রে বঙ্গবন্ধুর সাথে ইয়াহিয়া খানের আলাপের ব্যাপারে অনেক কথা থাকলেও ভুট্টোর ব্যাপারে সেভাবে কিছু খুঁজে পাওয়া যায়না। যদিও বাঙ্গালী সবাই জানে যে, অপারেশন সার্চ লাইটের ব্যাপারে ভুট্টোর সরাসরি ইন্ধন এবং রাজনৈতিক সমর্থন ছিলো। বঙ্গবন্ধুও ৭ই মার্চের ভাষনে উল্লেখ করেছিলেন, “উনি আমার কথা শুনলেননা, উনি শুনলেন ভুট্টো সাহেবের কথা।“

পাকিস্তানী এক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল সিদ্দিকী, যিনি আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পরিচালক ছিলেন সেই সময়ে, তার কথার সুত্র ধরে এবং নিজ পঠিত নানা আর্টিকেল এবং বিবরনীর সুত্র ধরে আমার নিজের মনে হয়েছে যে, অপারেশন সার্চ লাইটের বীজ রোপিত হয়েছিলো ১৯৬৯ সালেই, যখন প্রেসিডেন্ট আইয়ুব খান নিজের পীঠ বাচাতে জনতার আন্দোলনের মুখে গোল টেবিল বৈঠক ডাকেন। কিন্তু সিদ্দিকী সাহেবের মতে, ইয়াহিয়া তার গুরুর বিরুদ্ধে পরিকল্পনা শুরু করেছিলেন তারও আগেই। তার মতে, ইয়াহিয়া গোপনে শেখ মুজিবুর রহমানের সাথে দেখা করেন এবং তার দাবীতে অনড় থাকতে বলেন, এবং আরও নিশ্চয়তা দেন যে, আইয়ুব বিরোধী আন্দোলনে সেনাবাহিনী কোন বাধা হয়ে দাড়াবেনা।

গোলটেবিল বৈঠকের এক সপ্তাহ আগে ব্রিগেডিয়ার সিদ্দিকী মেঃ জেনারেল গুলাম উমরের মাধ্যমে জাতির কাছে চীফ মার্শাল’ ল এডমিনিস্ট্রেটর হিসেবে ইয়াহিয়া খানের ভাষনের খসড়া তৈরীর নির্দেশ পান। এর ২ দিন পর ইয়াহিয়া খান সরাসরি বেসামরিক প্রশাসনের প্রতি সামরিক বাহিনীর সহায়তার ব্যাপারে প্রেসিডেন্ট আইয়ুব খানের অনুরোধ উপেক্ষা করেন। তিনি এটা স্পস্ট করে দেন যে, তিনি চাইছেন হয় তারই অধীনে পুরোপুরি মার্শাল ল চালু হবে, নাহলে কিছুই নয়। আইয়ুব খানও তার দিন শেষ হয়ে আসছে বুঝতে পারছিলেন। ব্রিগেডিয়ার সিদ্দিকী আরও দাবি করেন যে ইয়াহিয়া চাতুর্য্যের সাথে সরাস্ট্র মন্ত্রী এবং উনার পুরোনো মদ্যপানের সঙ্গী এডিমিরাল এ আর খানের মাধ্যমে প্রেসিডেন্ট কে হতাশ করতে বিভ্রান্তিকর দৈনিক ব্রিফিং দেয়াতেন। সিদ্দিকী সাহেব দাবী করেন, যখন তিনি জেনারেল পীরজাদাকে এই ব্যাপারে অবহিত করেন, জেঃ পীরজাদা তাকে ভদ্রভাবে চুপ থাকার পরামর্শ দিয়েছিলেন। ছক খুব সুন্দরভাবেই কাজ করেছিলো এবং আইয়ুব খান মাসখানেকের মধ্যেই দৃশ্যপট থেকে সরে যান তার এককালের বিশ্বস্ত এবং প্রিয় জেনারেল ইয়াহিয়া খানের কাছে ক্ষমতা হস্তান্তর করে।

ক্ষমতা গ্রহনের পরেই ইয়াহিয়া খান তার প্রকৃত আকাঙ্খা প্রকাশ করতে থাকেন তার নিজের কাছের কিছু প্রিয় সিনিয়র জেনারেলের কাছে। তিনি এক সভায় তার প্রিয় জেনারেলদের বলেন,

“Gentlemen, we must be prepared to rule this unfortunate country for the next 14 years or so.”

এরপর দ্রুতই ইয়াহিয়া সাধারন নির্বাচনের ঘোষনা দেন। গোয়েন্দা সুত্রে তার কাছে খবর ছিল যে নির্বাচনে কোন পক্ষই সরকার গঠনের মত অবস্থায় থাকবেনা যার কারনে জাতীয় পরিষদের অধিবেশন ডাকলেও তারা ১২০ দিনের নির্ধারিত সময়ে একটি সর্বসম্মত সংবিধানের ব্যাপারে সম্মত হতে পারবেননা। যেই ব্যর্থতার দায়ে নতুন নির্বাচনের দিকে দেশ এগিয়ে যাবে এবং ক্ষমতাও সেনাবাহিনীর কাছেই কুক্ষিগত থাকবে। কিন্তু নির্বাচনের ফল ইয়াহিয়ার কল্পনারও বাইরে ছিলো। গোয়েন্দা সংস্থাগুলোর সকল তথ্য ভুল প্রমান করে আওয়ামী লীগ নির্বাচনে ১৬৭ আসন পায়, পিপিপি পায় ৮১ টি আসন। অবশ্য মাওলানা ভাসানী নির্বাচন বর্জন করেন।

পুর্ব পাকিস্তানের নেতা শেখ মুজিবুর রহমানকে তার ভবিষ্যত প্রধানমন্ত্রী হিসেবে গ্রহন করে নেবার অঙ্গীকার প্রকৃতপক্ষে ছিলো পশ্চিমা সংখ্যাগরিষ্ঠ সেনাবাহিনীকে শেখ মুজিবের বিরুদ্ধে ক্ষেপিয়ে দেবার এবং পিপিপি কে মরিয়া করে তুলবার হিসেবী কৌশলমাত্র। ভুট্টো সাহেব যেকোন মুল্যে ক্ষমতার হস্তান্তর ঠেকানোর ঘোষনা দেন এবং বাঙ্গালীর কাছে ক্ষমতার হস্তান্তর অগ্রহনযোগ্য বলে মত প্রকাশ করেন।

চিন্তিত জেনারেলরা এরপর জুলফিকার আলী ভুট্টোকে নিয়োগ দেন এটা নিশ্চিত করবার জন্য যে আওয়ামী লিগের সাথে যেকোন সমঝোতা যাতে পরিনতি না পায়। জেনারেল উমর নানা আঞ্চলিক দলের সাথে বৈঠক করেন এটা নিশ্চিত করতে যে, তারা ঢাকায় অনুষ্ঠিতব্য পরবর্তী সংসদ অধিবেশনে যোগ দিচ্ছেননা। পুর্ব পাকিস্তানের মানুষ এই হঠকারীতার বিরুদ্ধে ফুসে ওঠে এবং পশ্চিম পাকিস্তানী সেনা নিয়ন্ত্রিত গণমাধ্যম এটাকে দেশের বিরুদ্ধে পুর্ব পাকিস্তানের বাঙ্গালী এবং হিন্দুদের ষড়যন্ত্র বলে প্রচারনা চালাতে শুরু করে। ইয়াহিয়া খান সামরিক বাহিনীর সিনিয়র অফিসারদের ফেব্রুয়ারী মাসের কনফারেন্সে বলেন,

"Kill three million of them and the rest will eat out of our hands."

এইসব পাকিস্তানী সুত্র মতে, সবই হয়েছিলো জেনারেলদের কারসাজীতে, যার ফলে জিন্নাহর স্বপ্নের পাকিস্তান ভেঙ্গে যায়। তারা যেভাবেই হোক ক্ষমতা ধরে রাখতে চেয়েছিলো। এর পরের ঘটনা সবারই জানা।

হয়তো ভুট্টো অনেকটাই দায়ী ছিলেন এর পেছনে। নির্লজ্জ্বের মত সেনাবাহিনীর হত্যাযজ্ঞের সমর্থন দিয়ে গেছেন। কিন্তু ইতিহাস কাউকে ক্ষমা করেনা। এর মাত্র ৮ বছর পরেই এই ভুট্টোকেই তার প্রিয় সেনাবাহিনী প্রকাশ্যে ফাসি দিয়ে রাওয়ালপিন্ডির রাস্তায় ঝুলিয়ে রাখবে।

নানা পাকিস্তানী সামরিক অফিসারের সুত্রেই তখনকার নানা নৃশংসতার বর্ননা পাওয়া যায়। মেজর জেনারেল আনসারীর বর্ননায় জানা যায় যে ধর্ষন এবং হত্যা ছিলো নিত্যদিনের স্বাভাবিক ঘটনা। যার বিস্তৃতি উনার ভাষ্যমতেই কল্পনাতীত ছিলো। তিনি এটাও স্বীকার করে নেন যে, জুনিয়র অফিসারদের শৃংখলা বলে কোন কিছু অবশিষ্ট ছিলনা। আর যেখানে সুশিক্ষিত, সুপ্রশিক্ষিত অফিসারদের এসব আচরনই নিয়ন্ত্রনের বাইরে ছিলো, তখন সাধারন স্বপ্ল শিক্ষিত জোয়ানদের অবস্থা খুব সহজেই অনুমেয় ছিলো।

সেনাবাহিনীর এই আচরনের পেছনে উচ্চ পর্যায়ের সমর্থনও ছিলো। জেঃ নিয়াজী নির্লজ্বের মত সকল নৈতিকতা এবং বিবেকের মাথা খেয়ে এজন্যই বলতে পেরেছিলেন,

“You cannot expect a man to live, fight and die in East Pakistan and go to Jhelum for sex, would you??”

অপারেশন সার্চ লাইট
অপারেশন সার্চলাইটকে বলা হয় অপারেশন ব্লিটজ (৭০ এর ঘুর্নিঝড় এবং জলচ্ছাসের পর তৈরী হওয়া অসোন্তোষ এবং আন্দোলনের পর পুর্ব পাকিস্তানে শক্তি প্রয়োগের মাধ্যমে সরকারী নিয়ন্ত্রন পুনরায় ফিরিয়ে আনার জন্য ডিসেম্বর মাসে এই অপারেশনের পরিকল্পনা করা হয়েছিলো) এর সিক্যুয়েল, যার উদ্দেশ্য ছিলো পুর্ব পাকিস্তানের প্রধান প্রধান শহরগুলোর উপর ২৬ মার্চের মধ্যে নিয়ন্ত্রন পুনঃপ্রতিষ্ঠা করা এবং শক্তি প্রয়োগের মাধ্যমে একমাসের মধ্যে সকল রাজনৈতিক এবং সামরিক প্রতিরোধ গুড়িয়ে দেয়া।

{ ঘুর্নিঝড় অথবা সাইক্লোন আঘাত হানবার পরদিন কেবল তিনটি নেভাল বোট এবং একটি হসপিটাল শিপ হাতিয়া, সন্দীপ এবং অন্যান্য এলাকার উদ্দেশ্যে উদ্ধার কাজে গমন করে। প্রেসিডেন্ট ইয়াহিয়া খান নভেম্বরের ১৬ তারিখ চীনে রাষ্ট্রীয় সফর স্থগিত করে পূর্ব পাকিস্তানে এসে দূর্গত এলাকার উপর দিয়ে বিমান থেকে উড়ে উড়ে দেখে যান। তিনি দূর্গতদের উদ্ধারে ঘোষনা দেন, “no effort to be spared”। তিনি সকল জায়গায় রাষ্ট্রীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিলেন, সেই সাথে শোক দিবস পালনের ঘোষনা দিলেন ২১ শে নভেম্বর। সাইক্লোন আঘাত হানার ৭ দিন পর!! প্রায় ৪০ টি দেশের উদ্ধারকারী দল এদেশে এসে পৌছায় সাইক্লোনের ২ সপ্তাহের মধ্যে, জাপানী পার্লামেন্টে সমালোচনা হয় যথাযথ সাহায্য না পাঠাবার জন্য। যে কারনে আবারো জাপানী উদ্ধারকারী দল ত্রান এবং বিমান সহ এদেশে এসে পৌছায় ২ সপ্তাহের মধ্যেই। কিন্তু পাকিস্তানী বিমান বাহিনীর কোন বিমান প্রথম ত্রান কাজের জন্য উড্ড্যন করে সাইক্লোনের তিন সপ্তাহ পার হবার পর!!এজন্য বলা হয়, এটা বিশ্বের ইতিহাসের প্রথম সাইক্লোন যেটা একটা দেশের স্বাধীনতার আন্দোলনে স্ফুলিঙ্গের মত কাজ করেছিলো। }

নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হলেও পাকিস্তান পিপলস পার্টির নেতা জুলফিকার আলী ভুট্টো ক্ষমতা হস্তান্তরে বাধার সৃস্টি করেন, এবং বলেন এর জন্য পাকিস্তান ফেডারেশন দুর্বল হয়ে যাবে এবং ভেঙ্গেও পড়তে পারে। সেনাবাহিনীতে সেই সময় বাঙ্গালী জেনারেল বলতে কেউ ছিলেনই না, এবং ক্ষমতাধর জেনারেলরা ভুট্টোকেই সমর্থন দেন, এবং সামরিক শক্তি প্রয়োগের সিদ্ধান্ত নেন।

(পূর্ব পরিকল্পনা)
০৫ ফেব্রুয়ারী, ১৯৭১, রাওয়ালপিন্ডি, পাকিস্তান
উচ্চ পর্যায়ের সরকারী বৈঠক চলছে জেনারেল হেডকোয়ার্টারের কনফারেন্স রুমে। কোন এক অজানা কারনে আজ পূর্ব পাকিস্তানের কোন সামরিক কর্মকর্তা এখানে উপস্থিত নেই। মার্শাল ল জারী আছে বেশ অনেকদিন ধরেই, তাই কোন বেসামরিক প্রতিনিধিও নেই। প্রায় বেশির ভাগই সেনাবাহিনীর জেনারেল, অল্প কয়জন এয়ারফোর্স জেনারেল আর নেভীর জেনারেল । পুর্ব পাকিস্তানের প্রতিনিধি হিসেবে পূর্ব পাকিস্তানের মিলিটারী হাই কমান্ডের প্রধান, গভর্নর অথবা মার্শাল ল এডমিনিস্ট্রেটর যা হিসেবেই বলা হোক না কেন নৌ বাহিনীর জেনারেল বলতে কেবল ভাইস এডমিরাল আহসানই উপস্থিত আছেন, উপস্থিত আছেন লেঃ জেঃ ইয়াকুব খান, জিওসি ইস্টার্ন কমান্ড এবং ইস্টার্ন এয়ার কমান্ডের কমান্ডার এয়ার কমোডোর মোঃ জাফর মাসুদও।

পাকিস্তান সামরিক বাহিনীর কেউ পূর্ব পাকিস্তানে আসতে চায়না। বেশ কয়বছর ধরে ঝামেলা চলছে এখানে। কিন্তু সাবেক প্রেসিডেন্ট আইয়ুব খান ব্যক্তিগত অনুরোধ করে যান ইয়াহিয়া খানকে যেন তার পছন্দের পাত্র ভাইস এডমিরাল আহসানকে পূর্বাঞ্ছলের কমান্ড দেয়া হয়। ১ সেপ্টেম্বর, ১৯৬৯ থেকে তিনি গভর্নর আর সামরিক প্রশাসক হিসেবে দ্বায়িত্ব পালন শুরু করেন। এরপর ১৯৭০-এ তার অধীনেই কোন ধরনের সরকারী প্রভাব ছাড়া পূর্ব পাকিস্তানের প্রথম সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হয়। তিনি চেষ্টা করতে থাকেন যাতে পূর্ব আর পশ্চিমের সমস্যার সমাধান হয়। এজন্য বার বার তিনি প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের কাছে গেছেন, পূর্ব আর পশ্চিমের অনেক রাজনৈতিক নেতার সাথে আলোচনায় বসেছেন। কিন্তু কোন সুরাহা করতে পারেননি। দিন দিন পরিস্থিতি আরো খারাপ হয়েছে।

সে যাইহোক, মিটিং এ ঢুকেই তিনি বুঝতে পারলেন খুব গুরুত্বপূর্ন কোন ব্যাপারে সিদ্ধান্ত নেবার জন্যই সবাইকে এখানে ডাকা হয়েছে। আর এটা খুব সম্ভবত পূর্ব পাকিস্তানের ব্যাপারেই হবে, কেননা কোন বাঙ্গালী অফিসার উপস্থিত নেই এখানে। কিছুক্ষনের মধ্যেই বোঝা হয়ে গেল সবকিছু। প্রায় সব জেনারেলই গালিগালাজ করছিলো বাঙ্গালীদের নিয়ে। প্রায় সবাই সামরিক অভিযান চান। সবারই ধারনা ভারতের মদদে পূর্ব পাকিস্তানের হিন্দুরা সব ঝামেলা পাকাচ্ছে। সেনা প্রধান জেনারেল হামিদই প্রথম প্রেসিডেন্টের পক্ষে সভার বিষয় বস্তু সবাইকে বুঝিয়ে বললেন। তিনি কঠিন ভাষায় বোঝালেন কেন এই সামরিক অভিযান আর বড় কোন ঝামেলা শুরুর আগেই নিষ্ঠুর হয়ে হলেও কেন ঝামেলা শুরুতেই শেষ করে দেয়া উচিত। আওয়ামী লীগ সহ অন্যান্য রাজনৈতিক দলের নেতা কর্মীদের নির্মুল করা সহ পূর্ব পাকিস্তানের বাঙ্গালীরা যেন আর কখনো কোন সমস্যা তৈরী করবার সাহস পর্যন্ত না করে সেজন্য নির্মম এক সামরিক অভিযানের প্রয়োজনীয়তার কথা তুলে ধরলেন তিনি। প্রায় সকল জেনারেল আর সামরিক গভর্নরেরাই একবাক্যে সমর্থন জানালেন। কেবল এডমিরাল আহসান, লেঃ জেনারেল সাহেবজাদা ইয়াকুব খান (জেনারেল অফিসার কমান্ডিং ইস্ট পাকিস্তান) এবং এয়ার কমোডোর জাফর মাসুদ সহ অল্প কয়জন বারবার তাদের বিরোধীতা করছিলেন। জেনারেল হামিদ এডমিরাল আহসানকে বললেন, “আপনাকে এতোটাও ভীরু আর কাপুরুষ মনে করতামনা”।

জেনারেল টিক্কা খান সামরিক বাহিনীর সিনিয়রিটির কথা ভুলে গিয়ে বললেন,

“আপনিতো বাঙ্গালীদের কাছে বিক্রি হয়ে গেছেন”।

বেশিরভাগ জেনারেলদের চাপে মিলিটারী ক্রাকডাউনের মাধ্যমেই সকল সমস্যার সমাধানের প্রতি মত দেয়া হল। মেঃ জেঃ রাও ফরমান এবং লেঃ জেঃ ইয়াকুব অপারেশনের বিরুদ্ধে মত দিলেও তা গ্রাহ্য করা হলনা। এই জেঃ রাও ফরমান আলী পরে নানা নৃশংস পরিকল্পনার নেপথ্য কারিগর হিসেবে কাজ করবেন।

২২ ফেব্রুয়ারী, ১৯৭১, ঢাকা, পূর্ব পাকিস্তান
দুপুরে সেনা সদর থেকে গোপন বার্তা পত্র এসেছে। সকালে হেডকোয়ার্টার থেকে জেনারেল হামিদ প্রেসিডেন্টের সম্মতিক্রমে পূর্ব পাকিস্তানে কঠোর সামরিক অভিযানের নির্দেশ দিয়েছেন। অনতিবিলম্বে কোয়েটা থেকে ১৬ ইনফ্যান্ট্রি ডিভিশন আর খাইরান থেকে ৯ ডিভিশনকে দ্রুত পূর্ব পাকিস্তানে মুভ করতে বলা হল।

বার্তাটি নিয়মমত সরাসরি এডমিরাল আহসান এবং এরপর লেঃ জেনারেল ইয়াকুব খানের কাছে পৌছাবার কথা থাকলেও পৌছালো মেজর জেনারেল খাদিম হুসেন রাজা, জিওসি, ১৪ নং ডিভিশনের কাছে। কারন এডমিরাল আহসান আর জেনারেল ইয়াকুব হেডকোয়ার্টারের সকালের সভায় উপস্থিত ছিলেন। তাদের বারবার বিরোধীতা সত্ত্বেও প্রেসিডেন্ট সকল সেনা, নৌ এবং বিমান বাহিনীর জেনারেলদের কঠোরভাবে বিরোধীদের দমনের আদেশ দিয়েছেন। মেজর জেনারেল রাজাকে সম্পূর্ন গোপনীয়তা বজায় রাখতে বলা হল এবং কেবল বিশ্বস্ত পশ্চিম পাকিস্তানী ব্রিগেড কমান্ডার ছাড়া কারো সাথে এ ব্যাপারে কোন তথ্য প্রকাশ না করতে নির্দেশ দেয়া হল।

৭ মার্চ, ১৯৭১, করাচী, পাকিস্তান
ভাইস এডমিরাল সৈয়দ মুহাম্মদ আহসান গতকাল রাতে করাচী পৌছেছেন। তিনি তাঁর পদ থেকে ইস্তফা দিয়ে এসেছেন প্রেসিডেন্ট এবং সেনা প্রধানের সামরিক অভিযানের পরিকল্পনার প্রতিবাদে। এডমিরাল আহসান খুব ভালোভাবেই জানেন পূর্ব পাকিস্তানে কি হচ্ছে আর কেনই বা মানুষ এমন ফুসে উঠেছে। তিনি এটাও বুঝতে পারছেন এই পরিস্থিতিতে বল প্রয়োগে পরিস্থিতি অল্প কিছুদিন নীরব হয়ে গেলেও কিছুদিন পরেই মানুষ বেপরোয়া হয়ে উঠবে। আর সামরিক বাহিনী একবার নির্বিচারে বল প্রয়োগের ক্ষমতা পেলে মৃত্যুর হিসেব শত কিংবা হাজারে থেকে থাকবেনা এটাও নিশ্চিত।

অনেক সকালেই তিনি নৌ সদরে এসেছেন। প্রেসিডেন্টের সাথে আগেই কথা বলা ছিল, তার সম্মতিক্রমেই তিনি ঐচ্ছিক অবসরে গমনের আবেদন করলেন। শেষ হল একটা অধ্যায়ের, যে কারনে তখন সমালোচিত হলেও অনেকদিন পরে পাকিস্তানীরাও বুঝতে পারবে তিনিই ঠিক ছিলেন। তখন নানাভাবে অসম্মানিত করা হলেও এরপর এই অসম্মান কিছুটা পুষিয়ে দিতে তাঁর নামে একটা নৌ ঘাঁটির নামকরনও করা হবে। একটা জীবনে এসবের জন্য মানুষ সব সিদ্ধান্ত নেয়না। নীতি আর ভাল মন্দের বোধ থেকে যারা সিদ্ধান্ত নিতে পারে, তারাই প্রকৃত মানুষ। তাদের আমরা ভাল মানুষ বলি। সম্মান তাঁদেরকেই দেয়া উচিত।

এরমাত্র দুদিন পর সাহেবজাদা ইয়াকুব খানও পশ্চিম পাকিস্তানে এসে পৌছালেন। পেছনে ফেলে আসলেন সবুজ শ্যামল একটা স্বপ্নকে। যে ভূমির আর ভূমির মানুষের কোন ক্ষতি তিনি মন থেকে মেনে নিতে পারেননি, তিনি চাননি এদের কোন ক্ষতি তাঁর হাতে হোক যদিওবা তিনি এর প্রতিকার করতে পারতেননা। সেই সামরিক কমান্ডের অধিনায়ক হওয়াটা লজ্জারই ব্যাপার, যারা নিজেদের মানুষকে হত্যা করতেই পরিকল্পনা সাজায়। তিনিও জিওসি ইস্ট পাকিস্তান পদ থেকে ইস্তফা দিয়ে এসেছেন।

( ভাইস এডমিরাল আহসানের পদত্যাগের পর ৭ই মার্চ থেকে ইউনিফাইড ইস্টার্ন মিলিটারী হাই কমান্ডের দায়িত্ব নেবেন বিস্মিত এয়ার কমোডোর মোঃ জাফর মাসুদ। অপারেশন সার্চ লাইট এবং অপারেশন বরিশালের অর্ডার পাবার পর ঘন্টাখানেক পরেই হতাশ এবং বাকরুদ্ধ এই এয়ারফোর্স অফিসার পদত্যাগ করবেন এই নৃশংস অভিযানের প্রতিবাদে এবং সেইদিনই পশ্চিম পাকিস্তানে রওনা দেবেন। পাকিস্তানে পৌছে তিনি পাকিস্তান বিমান বাহিনী থেকেও স্বেচ্ছায় অবসরে চলে যাবেন।)

১৮ মার্চ, ১৯৭১, জিওসি’স অফিস
ঢাকা ক্যান্টনমেন্ট, পূর্ব পাকিস্তান

গতকাল লেঃ জেনারেল টিক্কা খানকে পূর্ব পাকিস্তানের গভর্নর আর জিওসি করা হয়েছে। জেনারেল খাদিম হুসেন রাজা, জিওসি ১৪ নং ডিভিশনকে সেনা প্রধান জেনারেল হামিদ টেলিফোনে সকল পরামর্শ দিলেন সামরিক অপারেশনের। অপারেশনের কোডনেম ঠিক করা হয়েছে “অপারেশন সার্চ লাইট”। জেনারেল ফরমান আর মেজর জেনারেল খাদিম হুসেন রাজাকে সকল প্ল্যান করতে বলা হল অভিযানের। জিওসি’স অফিসে জেঃ ফরমান আর রাজা বসলেন খুব ভোরেই। জেঃ ফরমান নিজ হাতে খসড়া পরিকল্পনা তৈরী করলেন।

“১৬ প্যারার, ৫ পৃষ্ঠার অপারেশনের বর্ননা একটি নীল কাগজের অফিস প্যাডে সামান্য একটি লিড পেন্সিল দিয়ে লেখা হল…”

২০ মার্চ ১৯৭১, ফ্ল্যাগ স্টাফ হাউস
রাওয়ালপিন্ডি, পশ্চিম পাকিস্তান

জেঃ রাও ফরমান আলী অপারেশন সার্চ লাইটের মূল উদ্দেশ্য আর পরিধি ঠিক করে দিলেন মেজর জেনারেল খাদিমকে। জেনারেল খাদিম ধরে নিলেন অপারেশনের শুরুতেই বাঙ্গালী মিলিটারী ইউনিটসমূহ অন্যান্য প্যারামিলিটারী ইউনিট সমূহের সাথে বিদ্রোহ করতে পারে, তাই তাদের যেকোন মূল্যে নিরস্ত্র অথবা দরকার হলে অপারেশন শুরুর আগেই নির্মূল করতে হবে। সেই সাথে রাজনৈতিক নেতাদের গ্রেফতার করতে হবে প্রেসিডেন্টের সাথে পূর্ব নির্ধারিত বৈঠক চলাকালেই। জেনারেল খাদিম তার বিশ্বস্ত ব্রিগেড কমান্ডার এবং অন্যান্য লোকেদের উপর নানা দ্বায়িত্ব অর্পন করলেন চরম গোপনীয়তার সাথে। এমনকি কর্নেল পদমর্যাদার সামরিক কর্মকর্তারাও জানতে পারলেননা কিসের জন্য এমন তোড়জোড় করা হচ্ছে। যদিও অপারেশনের জন্য তিনি কোন রিজার্ভ ফোর্স রাখার পরিকল্পনা করলেননা, যেটা নিয়ে পরবর্তীতে কেউ মতামত দেয়নি। আর এজন্যই হয়তো মুক্তিযুদ্ধের স্থায়ীত্বকাল কম করে হলেও ৪-৫ মাস কমে গিয়েছিলো। পাকিস্তানীরা ধরে নিয়েছিলো রাজনৈতিক নেতা, সামরিক বাহিনীর সদস্য এবং বাঙ্গালী চেতনায় উজ্জীবিত ছাত্রদের নির্মুল করতে পারলেই এই আন্দোলন থেমে যাবে, এবং হিন্দুদের নির্মুল করে তাদের সম্পদ বাঙ্গালী মুসলিম মধ্যবিত্তদের কাজে লাগালে তারা সেটাতেই খুশী থাকবে। এজন্য তারা কোন ধরনের রিজার্ভ ফোর্স রাখেনি এবং ধরে নিয়েছিলো কেবল এই একটা অপারেশনের মাধ্যমেই সকল সমস্যার সমাধান হবে।

লেঃ জেনারেল টিক্কা খান আর জেনারেল হামিদ ফ্ল্যাগ স্টাফ হাউসে একান্তে আলাপ করছেন। হাতে লেখা ড্রাফট প্লান নিয়ে আলোচনা করছেন উনারা। বেশ কিছুক্ষন আলোচনার পর জেনারেল হামিদ বাঙ্গালী ইউনিট সমূহকে নিরস্ত্র করবার পরিকল্পনা বাদ দিলেন, এর বদলে তাদের যথাসম্ভব নিস্ক্রিয় করে রাখবার আয়োজন করতে বললেন। আর প্রেসিডেন্ট ইয়াহিয়া খান ফোনে তার সাথে বৈঠক চলাকালে রাজনৈতিক নেতাদের গ্রেফতারের পরিকল্পনা বাদ দিতে বললেন। ঠিক হল অপারেশনের শুরুতেই রাজনৈতিক নেতাদের যাকে যেখানে পাওয়া যাবে সেখান থেকেই যতজনকে পারা যায় গ্রেফতার করতে হবে।

২০ – ২৫ মার্চ, ১৯৭১, পূর্ব পাকিস্তান
পরিকল্পনা মোতাবেক নিশ্চিত করা হল যে সকল পাকিস্তানি ইউনিট কমান্ডারদের অপারেশন শুরুর আগেই সতর্ক করা হবে এবং তাদের ভূমিকা সম্পর্কে সচেতন নিশ্চিত সঠিক দিকনির্দেশনা দেয়া হবে. সেনাদের প্রস্তুত করা আর সকল রসদ আর উপকরন সময়মত পৌছাতে হত একদম সময়মত এবং সম্পূর্ণ গোপনীয়তা বজায় রেখে। কিভাবে কোন সন্দেহের উদ্রেক না করেই পশ্চিম থেকে রিইনফোর্সমেন্ট আসবে আর এরিয়া কমান্ডারদের ব্রিফ করা হবে তা নিয়েও বিশদ পরিকল্পনা করা হল। পরিকল্পনা মোতাবেক ২৪ এবং ২৫ মার্চ জেনারেল হামিদ, জেনারেল মিঠঠা, কর্নেল সাদউদ্দীন এবং আরো অনেকে হেলিকপ্টারে করে নানা গ্যারিসনে গেলেন এবং অপারেশনে সংশ্লিষ্ট নানা কমান্ডারদের ব্রিফিং দিলেন এবং অন্যান্য পশ্চিম পাকিস্তানী অফিসারদের অপারেশন সম্পর্কে জানালেন। জেনারেল ফরমান যশোর সেনানিবাসে গেলেন। জেনারেল খাদিম কুমিল্লা আর চট্টগ্রাম সেনানিবাসে গেলেন অপারেশনের কোঅর্ডিনেশনের জন্য।

সম্পূর্ন গোপনীয়তা বজায় রাখা হল অপারেশন শুরুর আগ পর্যন্ত। কেবল মাত্র অল্প কিছু পশ্চিম পাকিস্তানী লেঃ কর্নেল পর্যায়ের কর্মকর্তা ২৫ তারিখের মধ্যে সম্পূর্ণ অথবা আংশিক পরিকল্পনা জানতে পারলেন কিন্তু তাও কেবলমাত্র জরূরী দরকার বোধ হলেই। যদিও অনেক বাঙ্গালী কর্মকর্তা সম্পূর্ণ পশ্চিম পাকিস্তানী সেনাকর্মকর্তাদের নিয়ে ব্রিফিং এর ব্যাপারে সন্দিহান হয়ে পড়েন, কিন্তু ব্রিফিং রুমের ভেতরের কথা একবিন্দুও কেউ জানতে পারলেননা চূড়ান্ত আঘাত আসার আগ পর্যন্ত।

বঙ্গবন্ধু ২৪শে মার্চ তার সাথে দেখা করতে আসা প্রথম সারির নেতাদের সবার সাথেই আলাদা আলাদাভাবে সংক্ষেপে কথা সারেন এবং তাদের ঢাকার বাইরে সরে যেতে নির্দেশ দেন। এ থেকে অনুমান করা যায় উনি এ ব্যাপারে কিছুটা হলেও আঁচ করতে পেরেছিলেন। এছাড়াও গ্রুপ ক্যাপ্টেন এ কে খন্দকার, যিনি বিমান বন্দরের ডিরেক্টর অপারেশন্স ছিলেন, উনার ভাষ্যমতে উনি ২৫শে মার্চ সন্ধ্যার দিকে একটি বিমানে ইয়াহিয়া খানকে পশ্চিম পাকিস্তান চলে যেতে দেখেন কেবল ২-৩ জন সহযাত্রী সহ। যা উনার বর্ননামতে উনি সেই তথ্য আওয়ামী লীগের কার্য্যালয়ে পৌছে দিয়েছিলেন। যা উনার কাছেও পৌছাবার কথা।

বঙ্গবন্ধুকে গ্রেফতারের পরিকল্পনা
মেজর জেড এ খান, উনার ভাষ্যমতে (এছাড়া আর কোন সুত্র পাওয়া যায়না) জেঃ রাও ফরমান আলী বঙ্গবন্ধুকে গ্রেফতার করার নির্দেশ দেন কেবল একটি সিভিল গাড়ী আর সাথে একজন অফিসার নিয়ে গিয়ে। যা উনি সরাসরি সম্ভব নয় বলে জানিয়ে দিয়ে চলে আসেন। এরপর জেঃ মিটঠার নির্দেশে জেঃ হামিদের কাছে গিয়ে গ্রেফতারের জন্য তার কি কি লাগবে জানান। জেনারেল হামিদ সব ব্যবস্থা হবে বলে জানিয়ে দেন।

অপারেশন সার্চলাইটের পূর্ব প্রস্তুতি
পুর্ব পাকিস্তানে সে সময় কেবল ১৪ নং ডিভিশন ছিল, যাতে নিয়মিত ৩ টা পদাতিক ব্রিগেড থাকবার কথা থাকলেও ছিলো অতিরিক্ত একটি সহ মোট ৪ টা ব্রিগেড। ২৩তম, ৫৩তম, ৫৭তম এবং ১০৭তম ব্রিগেড। সবগুলা ব্রিগেড মিলেও ২০ হাজার সেনা ছিলনা। (পরবর্তীতে Operation Great Flyin এর মাধ্যমে রাতারাতি আরো তিনটি ডিভিশন একমাসের মধ্যেই উড়িয়ে আনা হয়। যদিও ভারতের উপর দিয়ে উড্ডয়নে নিষেধাজ্ঞা থাকায় শ্রীলঙ্কা হয়ে আসতে হতো। যে কারনে ভারী অস্ত্র, যেমন ট্যাঙ্ক, কামান এসব একটি পরিপুর্ন ডিভিশনের স্ট্যান্ডার্ড অনুযায়ী আনা সম্ভব হয়নি।) কারন একটা ব্রিগেডের জনবল ৩-৪ হাজার হয়। সর্বোচ্চ হলে ৫ হাজার হয় কদাচিত। এই চারটি ব্রিগেডে সর্বমোট ১২টি ব্যাটালিয়ান ছিলো অপারেশনের প্রস্তুতি শুরুর আগে যেগুলো প্রায় পুরপুরি পশ্চিম পাকিস্তানী সেনাদের নিয়ে গঠিত ছিলো।

(এই ম্যাপগুলো জিএনইউ ফ্রি ডকুমেন্ট লাইসেন্সড, একজন তরুন বাঙ্গালী যিনি পেশায় একজন ব্যাঙ্কার, তার মাধ্যমে পরিবর্ধিত। দেশের ইতিহাসের জন্য এমন আগ্রহ এবং ভালোবাসার জন্য এমন অনেক মানুষের প্রতি রইলো শ্রদ্ধ্যা। পরবর্তী প্রজন্মের জন্য এমন ছোট ছোট কিছু প্রচেষ্টা আমাদের নিজেদের জানতে, নিজেদের অতীতকে শ্রদ্ধ্যা করতে অনুকরনীয়। )

আর বাংলায় ইস্ট বেঙ্গলের ইউনিট (রেজিমেন্ট) ছিলো ৬ টি। ১,২,৩,৪,৮ এবং ১০ নং ইস্ট বেঙ্গল। ৯ নংও ছিলো, কিন্তু চিটাগাং এ প্রশিক্ষনরত ছিলো নবগঠিত অবস্থায়। আর নামে বেঙ্গল রেজিমেন্ট হলেও পুরো ফর্মেশন বাঙালি ছিলোনা। ৭০-৯০ পারসেন্ট বাঙালি ছিলো। একটিতে ৯০০-১০০০ সেনা ধরলেও ৭ টি বেঙ্গল ইউনিটে ৬-৭ হাজার জনবল থাকা সম্ভব ছিলো। ১,২ এবং ১০ বেঙ্গলের সিও ছিলেন বাঙ্গালী, বাকী গুলোর সিও ছিলো পশ্চিম পাকিস্তানী। পুর্ব পাকিস্তান পুলিশের প্রায় ২৫ হাজারের মত আর্মড সদস্য ছিলেন। এর বাইরে ইস্ট পাকিস্তান রাইফেলসের সদস্য ছিলো প্রায় ১৫ হাজার, যার মধ্যে ১২ হাজারের মত ছিলো বাঙ্গালী। তবে ইপিআর উইংগুলোতে অফিসার থাকলেও কোম্পানীগুলো সাধারনত জেসিও দিয়ে পরিচালিত হত। যে কারনে ইপিআর সদস্যরা কিছুটা সুবিধাজনক অবস্থানে ছিলো সেনাবাহিনীতে কর্মরত বাঙ্গালীদের তুলনায়।

{সেনাবাহিনীতে শপথ নিয়ে ঢুকতে হয়। বিদ্রোহ করা খুবই ঝুকির আর দেশ বিরোধী কাজ হিসেবে ধরা হয়। আর পাকিস্তান সেনাবাহিনীর সদস্যরা কিন্তু ভারতকে শত্রু হিসেবেই দেখতো। মেজর জিয়া, লেফটেন্যান্ট তাহের এরা কিন্তু পাকিস্তানের কাছ থেকেও খেতাব পেয়েছিল ৬৫ তে, তখন পাকিস্তান তাদের নিজের দেশ ছিলো, ৭১ এ আর মনে হয়নি, সোজা হিসেব। উনারা ভারতকেও বন্ধু রাস্ট্র হিসেবে কল্পনা করতেননা হয়তো, দীর্ঘদিনের ধারনা ভেঙ্গে বেরিয়ে আসা এতো সহজ নয়। বাঙ্গালী সেনারা কিন্তু মার্চে নিজেদের উপর গুলি চলার আগ পর্যন্ত বিদ্রোহ করেনি। হামলা হবার পরেই করেছে। চিটাগাং এ মেজর জিয়ার বিদ্রোহ সফল ছিল কারন ওখানে বাঙ্গালীরা বেশি ছিল। কিন্তু বাকি সব জায়গায় কিন্তু পালাতে হয়েছিলো। মেজর খালেদ সুযোগ থাকার পরেও জয়দেবপুরে আক্রমনে যাননি। সব বিচক্ষন অফিসারেরই তাই করা উচিত। নিজেদের শক্তির আর শত্রুর সামর্থের পুরোটা না জেনে হুট করে সিদ্ধান্ত নেয়া বোকামী। আর এতো কম সময়ে দেশ স্বাধীন হয়েছে এটাও কিন্তু বাঙ্গালীর একক প্রচেস্টায় নয়। প্রশিক্ষন, আশ্রয়, অস্ত্র এসব যদি ভারত না দিত সময়টা আর অনেকই দীর্ঘ্য হত। আর ৪ ডিসেম্বর ভারত সরাসরি অংশ না নেয়া শুরু করলে সমাপ্তিটা অন্তত ৭১ এ সম্ভব ছিলনা। এসবই ব্যক্তিগত অভিমত}

মেজর জেনারেল কামার মির্জা এবং ব্রিগেডিয়ার হ্যারিসন ঢাকায় আসলেন এবং রিইনফোর্সমেন্টের জন্য পূর্ব পাকিস্তানে প্রেরঙ্কারী সৈনিকদের জন্য থাকা খাওয়া এবং অন্যান্য অস্ত্রের যোগান ও লজিস্টিক সাপ্লাই নিশ্চিত করবার জন্য। এগুলো সামরিক সরবরাহ ইউনিটগুলোর বাঙ্গালী কর্মকর্তাদের মনে সন্দেহ জাগালেও আশঙ্কার কারন হয়ে উঠতে পারেনি শেষ পর্যন্ত।

পাকিস্তানীরা তাদের সাফল্যে নিশ্চিত করতে বাঙ্গালী সেনাদের ইউনিটের গুরুত্বপূর্ণ দ্বায়িত্বের বাইরে পাঠিয়ে এবং পাকিস্তানী সেনাদের বাইরে থেকে শহরের মধ্যের ইউনিটগুলোতে এনে জড়ো করতে থাকেন। ২৫ পাঞ্জাব এবং ২০ বালুচ রেজিমেন্টের নিয়মিত স্থানান্তর দীর্ঘায়িত করা হল এবং এর বাইরে ১৩ ফ্রন্টিয়ার ফোর্স এবং ২২ বালুচ রেজিমেন্টকে ২৫ মার্চের আগেই পূর্ব পাকিস্তানে স্থানান্তরিত করা হল। গোপনীয়তা বজায় রাখার জন্য ২৫ মার্চের আগে ঢাকার বাইরে কোন গ্যারিসনে রিইনফোর্সমেন্ট পাঠানো হলনা। চিটাগাং এ সোয়াত নামের সেই বিখ্যাত জাহাজে মজুত ছিলো প্রায় ৮০০-৯০০ টন গোলাবারুদ, যা এই অপারেশনের জন্যই প্রেরন করা হয়। ২৫শে মার্চের আগেই আরো একটি ব্রিগেডকে সাফল্য নিশ্চিত করবার জন্য পুর্ব পাকিস্তানে নিয়ে আসা হবে।

ব্রিগেডিয়ার মজুমদার, যিনি চিটাগাং এরিয়া কমান্ডার ছিলেন এবং সোয়াত নামক জাহাজ থেকে অস্ত্র খালাসে বাধা দানকারী বাঙ্গালীদের উপর গুলি চালাতে অপারগতা প্রকাশ করেছিলেন, তাকে জেনারেল খাদিম নিজে তাঁর দায়িত্ব থেকে সরিয়ে দিলেন ২৪ মার্চ। অযুহাত হিসেবে জয়দেবপুরের ২ ইস্ট বেঙ্গলকে দরবারে আলোচনা করবার জরুরী প্রয়োজনের কথা বললেন। ব্রিগেডিয়ার আনসারী তাঁর বদলে এরিয়া কমান্ডার নিযুক্ত হলেন। এর মাধ্যমে সকল ব্রিগেডের কমান্ড পশ্চিমাদের হাতে চলে গেল। এর আগে ৫৭ ইন্ডিপেন্ডেন্ট ব্রিগেডের ব্রিগেড মেজর, মেজর খালেদ মোশাররফকে ৪ ইস্ট বেঙ্গলে টুআইসি হিসেবে বদলী করা হল। সিও ২ ইস্ট বেঙ্গল লেঃ কর্নেল মাসুদুল হাসানকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে লেঃ কর্নেল রকিবুদ্দিনকে ৪ বেঙ্গলের সিও করা হলো। পাকিস্তানীরা গুরুত্বপূর্ন পদ সমূহে রদবদলের বাইরে ব্যাপকহারে বাঙ্গালী কর্মকর্তাদের বদলী করা থেকে বিরত থাকলো। বাঙ্গালী কর্মকর্তাদের ব্যাপক হারে ছুটিতে প্রেরন করা হতে থাকলো যদিও ২১ ফেব্রুয়ারীর পর থেকে সকল ধরনের ছুটি বাতিল ঘোষনা করা হয়েছিলো। পশ্চিমা কর্মকর্তাদের দায়িত্বে থাকতে বলা হল। তাদের পরিবারকে যতটা সম্ভব পশ্চিম পাকিস্তানে পাঠিয়ে দেয়া হল। বেসামরিক পাকিস্তানী কর্মচারীদের পরিবারকেও যতটা সম্ভব শহরে নিয়ে আসার ব্যবস্থা করা হল।

অপারেশন শুরুর আগে বাঙ্গালীদের পুরপুরি নিরস্ত্র করবার অনুমতি না পেয়ে পশ্চিম পাকিস্তানীরা ভিন্ন কৌশন অবলম্বন করলো যাতে বাঙ্গালী ইউনিটগুলোর থেকে তেমন হুমকীর মুখোমুখি না হতে হয়। তাদের নানা অযুহাতে ক্যান্টনমেন্টের বাইরে পাঠানো হল, অথবা ছোট ছোট গ্রুপে ভাগ করে নানা কাজে ব্যস্ত রাখা হল। আর এক বাঙ্গালী ইউনিট যেন অপর বাঙ্গালী ইউনিটের থেকে দূরে থাকে সে ব্যাবস্থা গ্রহন করা হল।

১ ইস্ট বেঙ্গলকে অনুশীলনের নামে চৌগাছায় পাঠানো হল। ২৯ মার্চ পর্যন্ত তারা সেখানে থাকে। ২ বেঙ্গলকে বিভিন্ন অযুহাতে ঢাকার বাইরের বিভিন্ন এলাকায় পাঠানো হয় এবং তাদের রেডিও যোগাযোগ বিচ্ছিন্ন করে রাখা হয়। ৩ বেঙ্গলকে সৈয়দপুর এবং রংপুরের আসেপাশে নানা গ্রুপে ভাগ করে পাঠানো হল। ৪ বেঙ্গলকে শমসেরনগর আর ব্রাক্ষনবাড়িয়ায় পাঠানো হল ২৬ মার্চ স্যাবোটাজের উদ্দেশ্যে। কেবলমাত্র চট্টগ্রামে বাঙ্গালী ইউনিটগুলো যথাস্থানে রয়ে গিয়েছিলো। কারন সেখানে বাঙ্গালীরা সংখ্যায় পাকিস্তানীদের চেয়ে অনেক বেশি ছিলো এবং এতো বড় মাত্রায় স্থানান্তর সম্ভব ছিলোনা। সেখানে খুব দ্রুত আঘাত করে বাঙ্গালীদের নির্মূল করার পরিকল্পনা নেয়া হয়। এর বাইরে নৌবাহিনীর ঘাঁটি থেকে নৌসেনা ও নৌবাহিনীর জাহাজসমূহের মাধ্যমে পাকিস্তানী সেনা ইউনিটগুলোকে সাপোর্ট দেবার পরিকল্পনা করা হয়। চট্টগ্রামে বাঙ্গালী নৌসেনার সংখ্যা কম ছিলো, এবং তাদের ২৫ মার্চের আগেই নিস্ক্রিয় করে ফেলা হয়। তবে কমডোর মমতাজ (পাঞ্জাবী) নিশ্চিত করেন যে তাদের হত্যা করা হয়নি যেটা অন্য সব ক্যান্টনমেন্টে হয়েছিলো। তাদের নিরস্ত্র করে বন্দী করা হয়। (১০ বেঙ্গলের ১ হাজার সৈনিককে ২০ বালুচের সিও লেঃ কর্নেল ফাতামী পরিবার সহ হত্যা করে অতর্কিত আক্রমনে। কুমিল্লায় প্রায় ২০০০ সৈনিক এবং ১৮ বাঙ্গালী অফিসারকে ৫৩ ফিল্ড রেজিমেন্টের লেঃ কর্নেল ইয়াকুব মালিকের নির্দেশে ৩০ মার্চ হত্যা করা হয় এবং এমন আরো অনেক বাঙ্গালী সৈনিক আর অফিসার হত্যার ঘটনা ঘটে দেশ জুড়ে যেগুলোর বর্ণনা সামান্য এই ব্লগারের পক্ষে সব সত্যতা আর নিরপেক্ষতা যাচাই করে লেখা সম্ভব নয়। বাঙ্গালীদের দ্বারা পাকিস্তানীদের ম্যাস কিলিং এর ঘটনা ঘটেছে, কিন্তু পাকিস্তানীদের তুলনায় নিতান্তই সামান্য। হয়তো সুযোগের অভাব এর একটা কারন ছিলো। যুদ্ধের প্রথমদিকে পাকিস্তানী হত্যার উল্লেখযোগ্য কিছু হচ্ছে চট্টগ্রামে ৮ বেঙ্গলের সিও রশীদ জানজুয়াকে ২০০ সৈন্য সহ হত্যা, যশোরে কয়েকশত পাকিস্তানীকে বন্দী এবং পরে হত্যা, রাঙ্গামাটিতে ইপিআর এর ৩০০ পাকিস্তানী সদস্যকে বন্দী এবং বেশীরভাগকেই হত্যা করা হয়।)

২৫ মার্চ রাত ১ টা ১০ মিনিটে অপারেশন সার্চ লাইট শুরু হবার সময় নির্ধারিত ছিল পরিকল্পনা মোতাবেক। অন্যান্য গ্যারিসনগুলোকে জিরো আওয়ারেই তাদের তৎপরতা শুরু করবার জন্য ফোনে নির্দেশ দেবার কথা। জেনারেল ফরমান নিজেই ঢাকা এলাকার পাকিস্তানী বাহিনীর কমান্ড গ্রহন করলেন। বাকী গ্যারিসন এবং অন্যান্য অঞ্চলের দায়িত্ব মেজর জেনারেল খাদিম নিজের ঘাড়ে নিলেন। লেঃ জেনারেল টিক্কা খান অপারেশন তদারকি করবার জন্য এবং যেকোন জরুরী দরকারে সাহায্যের জন্য ১৪ নং ডিভিশনের ৩১তম ফিল্ড কমান্ড সেন্টারে উপস্থিত থাকলেন। অল্প কিছু সময় পরেই শুরু হবে নিজের দেশের মানুষকে হত্যা করবার জন্য ইতিহাসের নিকৃষ্টতম সামরিক অভিযানের।

মূল অপারেশন
২৫ মার্চ, ১৯৭১, পূর্ব পাকিস্তান
রাত ১১:৩০ মিনিট

রাত ১ টা ১০ মিনিটে শুরু হবার কথা থাকলেও পাকিস্তানি বাহিনী রাত ১১ তা ৩০ মিনিটেই বেরিয়ে পরে ক্যান্টনমেন্ট থেকে। ফিল্ড লেভেলের কমান্ডারদের দাবী অনুযায়ী বাঙ্গালীদের পাল্টা আঘাত হানার আর সতর্ক হতে পারার সুযোগ না দিতে সময় এগিয়ে আনা হলো। তাদের ৬ ঘন্টা সময় দেয়া হলো পুরো অপারেশন শেষ করবার জন্য। অপারেশন শুরুর আগে ঢাকা থেকে দেশের বাইরে এবং অন্য যে কোন যায়গায় যোগাযোগ করবার সকল ব্যবস্থা বন্ধ করে দেয়া হলো।

ঢাকার জন্য নিম্নরুপ পরিকল্পনা করা হয়েছিলো যা অনুসারে অভিযান এগিয়ে চলবেঃ
১। ১৩ ফ্রন্টিয়ার ফোর্স ঢাকা ক্যান্টনমেন্টের নিরাপত্তার জন্য আর রিজার্ভ ফোর্স হিসেবে থাকবে।
২। ৪৩তম লাইট এক এক রেজিমেন্ট তেজগাও বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করবে।
৩। ২২ বালুচ রেজিমেন্ট ইপিআর কে নিরস্ত্র করবে এবং পিলখানা সদর দপ্তরের ওয়ারলেসের নিয়ন্ত্রন হাতে নেবে।
৪। ৩২ পাঞ্জাব রেজিমেন্ট রাজারবাগ পুলিশ লাইন নিয়ন্ত্রনে আনবে।
৫। ১৮তম পাঞ্জাব রেজিমেন্ট নবাবপুর এবং পুরান ঢাকায় তল্লাশী চালাবে এবং নিরাপত্তা নিশ্চিত করবে।
৬। ৩১ ফিল্ড রেজিমেন্ট ঢাকার সুরক্ষায় থাকবে। এবং মোহাম্মদপুর ও মিরপুর দখল করবে।
৭। ৩ নং স্পেশাল সার্ভিসেস গ্রুপের একটি কমান্ডো প্লাটুন শেখ মুজিবুর রহমানকে বন্দী করবে। (অভিযানে অংশ নেবে ৩ নং এসএসজির একটি কোম্পানী তিনটি দল বা প্লাটুনে বিভক্ত হয়ে, একটি প্লাটুন মুল অপারেশনের জন্য, আর বাকী দুটো সাপোর্ট পার্টি)
৮। ২২ বালুচ এবং ৩২ পাঞ্জাব ঢাকা ভার্সিটির “বিদ্রোহীদের” দমন করবে। প্রধান টার্গেট হবে জগন্নাথ হল।
৯। সবশেষে ২২ বালুচ পিলখানায় রিইনফোর্সমেন্ট হিসেবে গমন করবে।

বঙ্গবন্ধুকে গ্রেফতার অভিযান, রাত ১ টা ৩০ মিনিট
ধানমন্ডি ৩২ নং সড়ক, ঢাকা, পূর্ব পাকিস্তান
৩ নং এসএসজির মেজর জেড এ খান (পরে ব্রিগেডিয়ার) এবং মেজর বেলাল এক প্লাটুন কমান্ডো (আরো দুই প্লাটুন সাপোর্টিং ফোর্স হিসেবে বাইরে পাহারায় এবং রেকীতে ছিলো) সহ সরাসরি আওয়ামী লীগ নেতা শেখ মুজিবের বাড়ির সামনে উপস্থিত হয়েছেন। বাড়ির গার্ড ঢুকতে বাধা দিতে চাইলে তাকে মুহূর্তেই হত্যা করা হলো। খুব দ্রুতই মেজর খান শেখ মুজিবুর রহমানের দেখা পেলেন। যথাযথ সম্মান প্রদর্শন পূর্বক মেজর খান বললেন,

“স্যার, আপনাকে এরেস্ট করার নির্দেশ দেয়া হয়েছে।

ঘটনার বিস্তারিত বর্ননা এভাবে দেয়া যায়,
শেখ মুজিবর রহমানের বাড়ির এবং বাড়ির আশেপাশের রুটের একটি নকশা তৈরী করা হলো। ৩ নং এসএসজির একটি কোম্পানীকে তিনটি প্লাটুনে ভাগ করা হলো। একটি ক্যাপ্টেন সাঈদ, একটি ক্যাপ্টেন হুমায়ুন এবং একটি মেজর বেলালের নেতৃত্বে। যদিও মধ্যরাতে অভিযানের পরিকল্পনা ছিলো, কিন্তু ক্যাপ্টেন হুমায়ুনের রেকী পার্টি ধানমন্ডি-মোহাম্মদপুর সড়কে রোডব্লক তৈরী করা হচ্ছে খবর আনলে সময় এগিয়ে এনে রাত ১১ টায় করা হয় যাতে ঠিক সময় মত সব বাধা পেরিয়ে পৌছানো যায়।

ক্যাপ্টেন হুমায়ুনের প্লাটুন বঙ্গবন্ধুর বাড়ীর পাশের বাড়ীর ভেতর দিয়ে প্রবেশ করে .দেয়াল টপকে বঙ্গবন্ধুর বাড়িতে প্রবেশ করে। কেউ একজন গুলি করে এবং কয়েকজন দৌড়ে পালিয়ে যায়। পরে জানা যায় যে সে ছিলো বাড়ির গার্ড, যাকে মুহুর্তেই হত্যা করা হয়। পুর্ব পাকিস্তান পুলিশের গার্ড তার ভারী তাবুর পোল সহ তুলে নিয়ে নিজেকে আড়াল করে লেকের পানিতে ঝাপিয়ে পরে।

তল্লাশী দল এরপর বাড়িতে প্রবেশ করলো। শেখ মুজিবের এক গার্ডকে পাশে একজনের পাহারায় ভেতরে গাইড করে নিয়ে যাবার জন্য বলা হলো। কিছুদুর যাবার পরেই সে হুট করে রামদা নিয়ে আক্রমন করতে যায়, কিন্তু পেছন থেকেও যে তাকে লক্ষ্য করা হচ্ছে সেটা সে জানতোনা। তাকে গুলি করে থামিয়ে দেয়া হল, যদিও সাথে সাথে হত্যা করা হয়নি। এরপর তল্লাশী দল নীচতলা এবং উপরতলার সব কক্ষ সার্চ করে এবং সব ফাকা পায়। কেবল উপরতলার একটি কক্ষ ভেতর থেকে বন্ধ পায়। মেজর খান মেজর বেলালকে কক্ষের দরজা ভেঙ্গে ভেতরে ঢুকতে বলেন এবং ক্যাপ্টেন সাঈদের দলের কাছে লোকজন জড়ো হবার কোন খবর আছে নাকি জানতে পাঠান। হুট করে তিনি একটি পিস্তল ফায়ারের শব্দ পান এবং এরপর গ্রেনেড বিস্ফোরণের। তিনি ধরে নেন কেউ না কেউ শেখ মুজিবকে হত্যা করে ফেলেছে। দৌড়ে তিনি উপরে যান।

এরপর অথবা ওই সময়ে কি হয়েছিলো তা মেজর জেড এ খান তার, ‘The Way It Was’ বইতে ঠিক এভাবে উল্লেখ করেন (নিজে বাংলায় লিখলামনা, কারন এই বর্ননা সত্যি হলে তা বাঙ্গালী হসেবে নিজের আত্মসম্মানে কিছুটা হলেও আঘাত করে),

‘I later learnt that after telling Major Bilal to break down the closed door upstairs when I went to check on the vehicles, someone had fired a pistol shot into the room where Major Bilal's men were collected, luckily no one was hit. Before anyone could stop him a soldier threw a grenade into the veranda from where the pistol shot had come and followed it with a burst from his sub-machine gun. The grenade burst and the sub-machine gun fire made Sheikh Mujib call out from behind the closed room that if an assurance was given that he would not be killed he would come out. He was given an assurance and he came out of the room. When he came out Havaldar Major Khan Wazir, later Subedar, gave him a resounding slap on his face.’

এর পরের ঘটনার বর্ননায় মেজর খান বলেন,

"I asked Sheikh Mujib to accompany me, he asked me if he could say goodbye to his family and I told him to go ahead. lie went into the room where the family had enclosed themselves and came out quickly and we walked to where the vehicles were. I sent a radio message to inform the Eastern Command that we had got Sheikh Mujib."

এর বাইরে এই সাধারন বর্ননা উল্লেখ করা যেতে পারে,

"Sheikh Mujib then told me that he had forgotten his pipe. I walked back with him and he collected his pipe. By this time Sheikh Mujib was confident that we would not harm him and he told me that we had only to call him and he would have come on his own."

কয়েকঘন্টার মধ্যেই বিমান বাহিনীর একটি সি-১৩০ পরিবহন বিমানে করে শেখ মুজিবকে পশ্চিম পাকিস্তানের ফয়সালাবাদে নিয়ে যাওয়া হবে এটিসি অফিসার স্কোঃ লীঃ খাজা, সিনিয়র অপারেসন্স অফিসার উইং কমান্ডার খাদিমুল বাশার, ডিরেক্টর অব এয়ারপোর্ট এবং ফ্লাইট সিকিউরিটি স্কোঃ লী হামিদুল্লাহ খানের নাকের সামনে দিয়েই, তারা কিছু বুঝতেও পারেননি কি হচ্ছে, বুঝলেও সে মুহূর্তে করবার কিছুই ছিলোনা। তবে তারা কিছুদিনের মধ্যেই পক্ষ ত্যাগ করে মুক্তিযুদ্ধে যোগ দেবেন এবং বীরত্বের খেতাব অর্জন করবেন। জাতি তাদের পরবর্তীতে বীর মুক্তিযোদ্ধা হিসেবে স্মরনে রাখবে আজীবন। ফয়সালাবাদের লয়ালপুর কারাগারে শেখ মুজিবুর রহমান কাটাবেন প্রায় একটি বছর আর নিজের চোখের সামনে খুড়তে দেখবেন নিজেরই কবর। পশ্চিম পাকিস্তানে অবতরনের পর শেখ মুজিব জীবিত শুনে তার ব্রিগেড কমান্ডার তাকে জিজ্ঞেস করলেন, "তুমি একে প্রথমেই হত্যা করলেনা কেন?"

সবচেয়ে বড় অর্জন শেষ হল কোন রকম অসুবিধা ছাড়াই। সি-১৩০ বিমানটি উড়ে যাবার ঘন্টাখানেকের মধ্যেই জেনারেল হেডকোয়ার্টার সহ প্রায় সমস্ত ইউনিটে বার্তা পৌছে গেলো,

“বড় পাখিটি খাঁচায় বন্দী হয়েছে”।

পরিশিষ্টঃ মে মাসের মধ্যে দেশের সকল শহর পাকিস্তানীদের দখলে আসে। ঢাকার বাইরে চট্টগ্রামে পাকিস্তানীরা সবচেয়ে বড় বাধার সম্মুক্ষীন হয়। স্ট্রিট ব্যাটেলের মাধ্যমে পুরো চট্টগ্রামের নিয়ন্ত্রন নিতে পাকিস্তানীদের সবচেয়ে বেশি বেগ পেতে হয়।

যদিও ইবিআরসি তে প্রথম প্রহরের আক্রমনে হাজারের অধিক বাঙ্গালী সেনা মারা যায়, কিন্তু পালটা আক্রমনে পাকিস্তানীরা নির্মুল হয়ে যায়। পরে বিমান বাহিনীর সমর্থনে নৌবাহিনী, ৩ নং এসএসজি এবং ৫৭ নং ব্রিগেডের তিন দিক থেকে সম্মিলিত আক্রমনে চট্টগামের নিয়ন্ত্রন নিয়েছিলো পাকিস্তানীরা। এই সময়ে সারা দেশে সঙ্ঘর্ষ ছড়িয়ে পরে। যশোর, রাজশাহী, সিলেট, কুমিল্লা, ফেনী, রংপুর, দিনাজপুর, খুলনা প্রভৃতি শহরে সঙ্ঘর্ষ ছড়িয়ে পড়ে। এর পরের ইতিহাস সবারই জানা। এটা আমাদের সংরামের ইতিহাস, মুক্তির জন্য যুদ্ধের ইতিহাস। এটা এমন এক যুদ্ধ ছিলো, যা আমরা সবাই মিলে লড়েছিলাম। একসাথে লড়েছিলাম একটি স্বপ্নের জন্য। একটি ম্যাপের জন্য, নিজেদের একটী পতাকার জন্য।

##যেকোনো তথ্যে ভুল থাকতেই পারে, চোখে পড়লে মন্তব্যে জানাতে পারেন। সাদরে গ্রহন করা হবে সঠিক হলে।

I know why the caged bird sings, ah me,
When his wing is bruised and his bosom sore,
When he beats his bars and would be free;
It is not a carol of joy or glee,
But a prayer that he sends from his heart's deep core,
But a plea, that upward to Heaven he flings –
I know why the caged bird sings

সুত্রঃ
বিট্রেয়াল অফ ইস্ট পাকিস্তান – এ এ কে নিয়াজী
ইস্ট পাকিস্তান-দ্যা এন্ড গেম- ব্রিগেডিয়ার রেহমান সিদ্দিকী
দ্যা ওয়ে ইট ওয়াজ – ব্রিগেডিয়ার জেড এ খান
বাংলাদেশ জেনোসাইড আর্কাইভ
উইকি
ট্রিবিউট টু মিট্টি মাসুদ – ইকতেদার খান
উইটনেস টু সারেন্ডার – সিদ্দিক সালিক
এ নেশন্স শেম – ভাইস এডমিরাল আহসান
ম্যাসাকার- রবার্ট প্যাইন
ট্রাজেডি অফ এররস-ইস্ট পাকিস্তান ক্রাইসিস-(১৯৬৮-৭১)
বাংলাদেশ এট ওয়ার – জেঃ শফিউল্লাহ
এ টেল অফ মিলিয়ন্স- মেজর রফিকুল ইসলাম
এ কে খন্দকারের আত্মজীবনী
বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী
এছাড়াও ব্যক্তিগতভাবে শোনা তথ্যাদী

somewhereinblog.net

এ জাতীয় আরও খবর