রবিবার, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বকাপে বাংলাদেশের জন্য বড় ধরনের দুঃসংবাদ!

bn cr 17ক্রীড়া ডেস্ক : বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল বা সেমিফাইনাল ম্যাচ যদি ড্র বা ম্যাচ বাতিল হয় তাহলে কী হবে? এমন প্রশ্ন শোনার পর কিছুটা হাতাশ হওয়াটা স্বাভাবিক। কারণ সারা বিশ্বের ক্রিকেট প্রেমিরা এখন সময় গুনছে কখন কোয়ার্টার ফাইনাল ম্যাচটি শুরু হবে। তবে যাই বলি-না কেন প্রশ্নের উত্তর হবে গ্রুপ পর্বে যে দলগুলো ভালো করেছে তাদের সেমিফাইনালের সুযোগ পাবে।

গ্রুপ পর্বের ম্যাচ শেষে সেরা আটটি দল কোয়ার্টার ফাইনাল স্তরে ইতিমধ্যে পৌঁছে গেছে। আর এই পর্যায় থেকে সব দলের ক্ষেত্রেই একেবারে 'কর নয় মর' পরিস্থিতি। এই কোয়ার্টার ফাইনাল ম্যাচে যদি বৃষ্টির কারণে খেলা বাতিল হয়ে যায় বা ম্যাচ ড্র হয়, সেক্ষেত্রে গ্রুপ স্তরে কোন দল এগিয়ে ছিল তার বিচারেই একটি দল টুর্নামেন্টের পরবর্তী পর্যায়ে খেলার সুযোগ পাবে।

চলতি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ড্র হলে কী হবে? আইসিস-র বিবৃতি অনুযায়ী, টুর্নামেন্টের প্রথম পর্যায়ে যারা ভালো ফল করেছেন তারা এই ধরণের পরিস্থিতিতে অতিরিক্ত সুবিধা পাবেন।

সে অনুযায়ী এখন যা পরিস্থিতি তাতে, নিউজিল্যান্ড (পুল এ-র তালিকায় শীর্ষে রয়েছে), ভারত (পুল বি-র তালিকায় শীর্ষে রয়েছে)। অস্ট্রেলিয়া (পুল এ – দ্বিতীয় স্থানে) এবং দক্ষিণ আফ্রিকা (পুল বি – দ্বিতীয় স্থানে) রয়েছে। পাকিস্তান (পুল বি – তৃতীয় স্থানে) এবং শ্রীলঙ্কা (পুল এ তৃতীয় স্থানে)। ওয়েস্ট ইন্ডিজ (পুল বি – চতুর্থ) এবং বাংলাদেশ (পুল এ – চতুর্থ)।


একইভাবে সেমি ফাইনালের ক্ষেত্রেও ম্যাচ বাতিল বা ড্র-এর পরিস্থিতি এলে একই নিয়ম অবলম্বন করা হবে। কিন্তু ফাইনালে যদি ড্র-এর পরিস্থিতি আসে তাহলে জয়ী দল নির্বাচন করার জন্য সুপার ওভার খেলানো হবে। কিন্তু ফাইনাল ম্যাচ ছাড়া অন্য কোনও পর্যায়ে সুপার ওভারের ব্যবস্থা থাকছে না।