বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জীবনে সফল হতে চাইলে যে ৬টি ব্যর্থতার স্বাদ নেয়া অত্যন্ত জরুরী

39692লাইফস্টাইল ডেস্ক : সফলতা কখনো সহজে আসে না এবং সফলতার কোন ফর্মুলাও নেই। জীবনের প্রতিটি ধাপে মানুষ ঠেকে ঠেকেই শেখে। এবং নিজের বিফলতা ও ভুলগুলো ঠেকে যারা শিক্ষা নিতে পারেন, প্রকৃত পক্ষে তাঁরাই হতে পারেন জীবনে সত্যিকারের সফল। এবং যারা একই ভুলের পুনরাবৃত্তি করতেই থাকেন, বলাই বাহুল্য যে তাঁদের স্থান হয় সময়ের প্রবাহে। ব্যর্থতাকে ভয় পাবার কিছু নেই, বরং এক একটি ব্যর্থতা আপনাকে অনেক বেশী অভিজ্ঞ ও সাহসী করে তোলে। যে মানুষটি জীবনে বারবার ব্যর্থ হয়ে সফল হয়েছেন, তিনি নিঃসন্দেহে অনেক বেশী জানেন জীবন সম্পর্কে এবং অনেক বেশী অভিজ্ঞ। সফলতা চাই জীবনে? তাহলে জেনে রাখুন কোন ব্যর্থতার স্বাদগুলো আপনাকে চেখে দেখতেই হবে।

১) সত্যিকারের ভালোবেসেও ব্যর্থতা
কাউকে খুব চাইলে, খুব ভালবাসলেন, খুব চেষ্টা করলে সম্পর্কটি ধরে রাখার। কিন্তু তারপরও মিষ্টি মুহূর্ত গুলো ফসকেই গেলেও হাত থেকে, সম্পর্কের ভাঙন আপনাকে ঠেলে দিল ব্যর্থতার অন্ধকারে। ভাবছেন এ থেকে আবার ভালো কী হতে পারে? সম্পর্কের ক্ষেত্রে পাওয়া এই ভীষণ কষ্টই আপনাকে শেখাবে নিজেকে ভালবাসতে এবং ভবিষ্যতে এমন ভুল আর না করতে।

২) পরীক্ষায় আশানুরূপ ফল না পাওয়া
পরীক্ষায় বাজে ফল জীবনে সকলেই কখনো না কখনো করেন। এবং এই জিনিসটিই লেখাপড়ায় খুব সিরিয়াস হতে শেখায়। এমন অনেককেই দেখতে পাবেন যারা জীবনে কখনো অকৃতকার্য হবার পর লেখাপড়ায় এতটাই ভালো হয়ে গিয়েছেন যে আশার চাইতেও অনেক ভালো ফল করেছেন।

৩) হয়তো একটি বাজে চাকরি
একটি বাজে চাকরি করা বা চাকরি নির্বাচনে ভুল করা কিংবা চাকরি করতে গিয়ে ব্যর্থতা আমাদের বুঝতে শেখায় যে আসলেই জীবনে কোন কাজটি করতে চাই আমরা বা কোন কাজতিকে পেশা হিসাবে বেছে নিতে চাই।

৪) একটি প্রিয় বন্ধুত্বের ব্যর্থতা
সম্পর্ক ব্যর্থ হয়ই, এটাই সম্পর্কের ধর্ম। সব সম্পর্কই চিরকাল টিকে থাকে না। তবে হ্যাঁ, একটি দারুণ বন্ধুত্বের ভাঙন জীবন সম্পর্কে আপনাকে যা সিক্ষে দিতে পারবে, সেটা আর কিছুই নয়।

৫) খুব করে কিছু একটা চেয়েও না পাওয়া
কখনো কখনো এমন হয়, কিছু একটা আমরা খুব করে চাই এবং সেটা পাবার জন্য প্রচদন পরিশ্রম করি। কিন্তু কোন একটা কারণে সেটা আর আমাদের পাওয়া হয়ে ওঠে না। এই ভীষণ ব্যর্থতা মারাত্মক কষ্ট দেয় ঠিকই, সাথে এটাও শিখিয়ে যায় যে জীবনে চাইলেই সবকিছু পাওয়া যায় না।

৬) কিছু সময়ের আর্থিক বিপর্যয়
আপনার আর্থিক সচ্ছলতা থাকুক বা না থাকুক, জীবনে একবার হলেও আর্থিক বিপর্যয় জিনিসটা খুবই জরুরী। এই বিষয়টি টাকার গুরুত্ব বুঝতে শেখায় এবং ভিবিসশত পরিকল্পনা আরও সাবধানে করতে শেখায়।

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি