শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘দেশে সোয়াইন ফ্লুতে আক্রান্ত তিনজনের দুজনই ভারত থেকে এসেছেন’

swain flowএ পর্যন্ত দেশে ইনফ্লুয়েঞ্জা বা সোয়াইন ফ্লুতে আক্রান্ত তিনজনকে পাওয়া গেছে। এর মধ্যে দুজনই এসেছেন ভারত থেকে। এ তথ্য জানিয়েছেন, রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মাহমুদুর রহমান।

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

ইনফ্লুয়েঞ্জা বা সোয়াইন ফ্লু নিয়ে বাংলাদেশে চিন্তিত হওয়ার মতো কোনো ঘটনা ঘটেনি জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের সীমান্তসহ ২৫টি স্পটে ইনফ্লুয়েঞ্জা রোগ শনাক্তে ডাক্তার ও স্ক্যানার দেওয়া আছে। এটা একটা সিজনাল ভাইরাস। আমাদের দেশে এর চিকিৎসার জন্য পর্যাপ্ত ওষুধ আছে।

মাহমুদুর রহমান বলেন, বাজারে ৩৫০ টাকায় এর ভ্যাকসিন পাওয়া যায়। এছাড়া বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ অনেক হাসাপাতালে এ ভ্যাকসিন দেওয়া হচ্ছে। অনেকে মনে করেন, শীতকালে ইনফ্লুয়েঞ্জা হয়। কিন্তু বাংলাদেশে শীতকালে এ রোগ হয় না। এপ্রিল থেকে জুলাই, এ সময়টাতে ইনফ্লুয়েঞ্জা হওয়ার সম্ভাবনা বেশি। এ সময়ে ব্যবস্থা নেওয়ার জন্য ওষুধের পরিমাণও বৃদ্ধির কাজ চলছে।

তিনি বলেন, পাখি, শুকর ও মানুষ থেকে এ রোগ ছাড়ায়। এ রোগের উপসর্গ- সর্দি, জ্বর, কাশি, মাথাব্যথা ইত্যাদি। এর ঝুঁকিতে আছেন গর্ভবতী নারী, শিশু ও বৃদ্ধ। এর ফলে ডায়াবেটিস, হার্টের সমস্যা ও অ্যাজমার সংক্রমণ ঘটতে পারে।

সোয়াইন ফ্লু বা ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধে জন্য মাহমুদুর রহমান কিছু পরামর্শ দেন। এসব হচ্ছেÑ রোগীর হাঁচি-কাশির সময় রুমাল/গামছা/কাপড়/টিস্যু দিয়ে নাক-মুখ ঢেকে নিতে হবে, দিনে কয়েকবার সাবান দিয়ে হাত ধুতে হবে, যেখানে সেখানে থুথু না ফেলা যাবে না, জ্বর এবং সর্দি-কাশি দেখা দিলে বাড়িতে বিশ্রাম নেওয়া উচিত, এ ছাড়া জ্বরের সঙ্গে শ্বাসকষ্ট হলে কাছের হাসপাতালে যোগাযোগ করতে হবে।

ভারতে সোয়াইন ফ্লু’র সংক্রমণ ও আমাদের করণীয় শীর্ষক একটি সংবাদ সম্মেলন যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও এক স্বাস্থ্য বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মাহমুদুর রহমান। আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক ড. আব্দুল মতিন, ‘এক স্বাস্থ্য বাংলাদেশ’ আন্দোলনের সমন্বয়ক ড. নীতিশ চন্দ্র দেবনাথ।

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের