সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ঘরোয়া সমাধান করুন ১০ টি শারীরিক সমস্যা

health tiহুট করেই মাথাব্যথার যন্ত্রণা, কিংবা কানের ইনফেকশন অনেক বেশি জালাচ্ছে অথবা প্রতিবার খাবার খাওয়ার পর অ্যাসিডিটির সমস্যা এই ধরনের শারীরিক সমস্যায় যে কেউ যখন তখন পড়তে পারেন। সমস্যা হলো এই ধরনের ছোটোখাটো বিষয় নিয়ে কেউই তাৎক্ষণিক ভাবে ডাক্তারের কাছে যান না। ফলে এইসকল শারীরিক সমস্যা চুপচাপ মেনে নিয়েই দিন দশেক পার করে ফেলেন। কিন্তু আপনি জানেন কি এইধরনের ছোটোখাটো শারীরিক সমস্যা খুব সহজে ঘরেই করে নেয়া যায়? আজকে চলুন দেখে নেয়া যাক রান্না ঘরের কিছু টুকিটাকিতে কীভাবে দূর করবেন এইধরনের ১০ টি শারীরিক সমস্যা।

১) নিম্ন রক্তচাপে ভুগছেন? তাহলে প্রতিদিন পান করুন বেদানার জুস। অনেক দ্রুত ভালো ফলাফল পাবেন।

২) যারা অ্যাসিডিটির সমস্যা ভোগেন তারা খাবার পর কয়েকটি তুলসি পাতা বা একটু রসুনের কোয়া মুখে পুরে চুষে খান। দেখবেন অ্যাসিডিটির সমস্যা থেকে মুক্তি পাবেন।

৩) সকালে খালি পেটে ১ গ্লাস পানির সাথে ১ কোয়া রসুন খান। অনেক ধরণের পাকস্থলীর সমস্যা এবং গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পাবেন।

৪) রোদের কারণে অতিরিক্ত মাথা ব্যথার সমস্যায় পড়লে প্রতিদিন ১ গ্লাস তরমুজের জুস পান করুন। দেখেবেন মাথাব্যথা একেবারে গায়েব হয়ে যাবে।

৫) মাইগ্রেনের সমস্যায় ভুগছেন? প্রতিদিন সকালে খালি পেটে ১ টি আপেল খেয়ে নেবেন। কয়েকদিনের মধ্যেই মাইগ্রেনের সমস্যার তীব্রতা দূর হয়ে যাবে।

৬) শুকনো খুসখুসে কাশি? আধা লিটার দুধে ৬ টি বিচি ছাড়া খেজুর অল্প আঁচে প্রায় ২৫ মিনিট জ্বাল দিয়ে নিন। এই পানীয়টি খুব দ্রুত দূর করে দেবে শুকনো খুসখুসে কাশি।

৭) অতিরিক্ত ব্রণের সমস্যা? একটি শসা ব্লেন্ড করে নিন বা গ্রেট করে নিন। এরপর তা পুরো ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। ভালো ফলাফল পাবেন। এছাড়াও এতে করে ব্ল্যাকহেডেরও সমস্যা দূর হয়ে যাবে।

৮) কানে ব্যথা বা কানের ইনফেকশন? একটি রসুনের কোয়া থেঁতো করে রস বের করে নিন। মাত্র ১ ফোঁটা রসুনের রস কানে দিয়ে নিন। এতে করে কানের ইনফেকশন এবং ইনফেকশন জনিত ব্যথা থেকে মুক্তি পাবেন।

৯) ঘামের অতিরিক্ত দুর্গন্ধ থেকে মুক্তি পেতে ১ চা চামচ লেবুর রসের সাথে বেকিং সোডা দিয়ে পেস্টের মতো তৈরি করে বগলে লাগিয়ে রাখুন ২০ মিনিট। ঘামের দুর্গন্ধ থেকে মুক্তি পাবেন।

১০) ১ গ্লাস দুধে ৩-৪ টি নরম খেজুর এবং সামান্য ঘি মিশিয়ে পান করলে রক্তস্বল্পতা এবং দেহে আয়রনের অভাব থেকে মুক্তি পাবেন।

সূত্রঃ হেলথ ডাইজেস্ট