বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শীর্ষে অ্যাপল!

17d589988e674450e73d93504c018c60-Galaxy-S6-Edge-vs-iPhone-6-Plus-4.JPGপ্রযুক্তি ডেস্ক : বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা হিসেবে স্যামসাংকে হটিয়ে দিয়েছে অ্যাপল। গত তিন বছর স্মার্টফোন বাজারের শীর্ষে ছিল দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গাটনারের প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের শেষ তিন মাসের অর্থাৎ​ অক্টোবর থেকে ডিসেম্বর মাসের হিসাবে অ্যাপল স্যামসাংয়ের চেয়ে এগিয়ে গেছে। অবশ্য পুরো বছরের হিসাব ধরলে স্যামসাংই এগিয়ে।

গার্টনারের তথ্য অনুযায়ী, গত বছরের শেষ প্রান্তিকে বাজারের ২০ দশমিক ৪ শতাংশ ছিল মার্কিন প্রতিষ্ঠান অ্যাপলের দখলে এ সময় সাত কোটি ৪৮ লাখ ৩০ হাজার ফোন বাজারে এনেছিল অ্যাপল। গত বছরের তৃতীয় প্রান্তিক অর্থাৎ​ জুলাই থেকে সেপ্টেম্বর মাসে ২৪ দশমিক চার শতাংশ বাজার দখল রেখেছিল স্যামসাং কিন্তু শেষ প্রান্তিকে এসে তা ১৯ দশমিক ৯ শতাংশে নেমে আসে। ওই প্রান্তিকে সাত কোটি ৩০ লাখ তিন হাজার ইউনিট স্মার্টফোন বিক্রি করেছিল স্যামসাং।

গার্টনারের প্রধান গবেষণা বিশ্লেষক অংশুল গুপ্তা সংবাদমাধ্যম পিটিআইকে জানিয়েছেন, R‘Sগত বছরের শেষ তিন মাসে স্মার্টফোনের বাজারে স্যামসাংয়ের যাচ্ছেতাই অবস্থা গেছে। এ সময় ১০ শতাংশ বাজার দখল খুইয়েছে প্রতিষ্ঠানটি।

স্যামসাংয়ের এই নিম্নমুখী ধারা অব্যাহত থাকায় প্রিমিয়াম স্মার্টফোন গ্রাহকরা চাপে পড়ে যান।

গার্টনারের গবেষণা পরিচালক রবার্তো কোজ্জা বলেন, প্রিমিয়াম ফোনের বাজারে দাপট দেখাচ্ছে অ্যাপল আর সেই সঙ্গে কম দামে উন্নত হার্ডওয়্যার দিয়ে এগিয়ে আসছে চীনের স্মার্টফোন নির্মাতারা। কিন্তু দীর্ঘমেয়াদে নিজেদের নির্ভরযোগ্যতার কারণেই হাই-এন্ড স্মার্টফোনের বাজারে আবার ফিরে আসবে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি।

এক প্রান্তিকের হিসেবে স্যামসাংকে টপকে গেলেও পুরো বছরের হিসাবে অ্যাপলের চেয়ে এখনও অনেক এগিয়ে আছে স্যামসাং। গত বছরের হিসাবে ২৪ দশমিক সাত শতাংশ স্যামসাংয়ের দখলে আর ১৫ দশমিক চার শতাংশ অ্যাপলের দখলে।

গত বছরে ১২০ কোটি ইউনিটের বেশি স্মার্টফোন বাজারে এসেছে যা ২০১৩ সালের চেয়ে ২৪.৪ শতাংশ বেশি। গত বছরে বিশ্বে যত স্মার্টফোন বিক্রি হয়েছে তার দুই তৃতীয়াংশই হচ্ছে স্মার্টফোন।

গত বছরের শেষ প্রান্তিকে ৬.৬ শতাংশ বাজার দখল করে তৃতীয় অবস্থানে রয়েছে লেনোভো, ৫ দশমিক ৫ শতাংশ বাজার দখল নিয়ে চতুর্থ স্থানে হুয়াউয়ে ও ৫ দশমিক এক শতাংশ বাজার দখল নিয়ে পঞ্চম স্থানে রয়েছে জিওমি।

বাজার বিশ্লেষকেরা বলছেন, স্মার্টফোনের বাজারে দখল ফিরে পেতে উঠেপড়ে লেগেছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। সম্প্রতি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস আইফোনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে গ্যালাক্সি এস৬ ও এস৬ এজ নামে দুটি নতুন স্মার্টফোন ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি।

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ