সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বাঁকানো পর্দা নিয়ে গ্যালাক্সি এস–৬

195bffb2ea3e3b350b3422ff7465e1fc-2প্রযুক্তি ডেস্ক : স্যামসাং এবার নিয়ে আসছে দুটি নতুন স্মার্টফোন। গ্যালাক্সি এস-৬ ও এস-৬এজ মডেলের নতুন এ দুটি স্মার্টফোন রোববার স্পেনের বার্সেলোনায় শুরু হওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে উন্মোচন করা হয়। নতুন এ স্মার্টফোনগুলো আইফোন-৬ ও ৬ প্লাসের সর্বশেষ সংস্করণের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে বলে ধারণা করা হচ্ছে।



গ্যালাক্সি এস-৬এজে মূল পর্দার পাশাপাশি দুই দিকে রাখা হয়েছে দুটি বাঁকানো পর্দা। এর আগেও স্যামসাং বাঁকানো পর্দার স্মার্টফোন বাজারে এনেছিল। নতুন স্মার্টফোনগুলোতে যুক্ত হয়েছে দারুণ সব বৈশিষ্ট্য। রয়েছে ৫.১ ইঞ্চি সুপার-অ্যামোলেড পর্দা, যাতে সবচেয়ে বেশি পিক্সেল ঘনত্ব রয়েছে বলে দাবি করেছে স্যামসাং। এ ছাড়া থাকছে ৬৪ বিটের ২.১ গিগাহার্টজ অক্টা কোর এক্সিনোস ৭ প্রসেসর, ডিডিআর৪ র্যাম, ফ্ল্যাশ স্টোরেজ সুবিধা ইত্যাদি। প্রতিটি স্মার্টফোনে থাকছে মাইক্রোএসডি কার্ড লাগানোর সুবিধা। ৩২, ৬৪ ও ১২৮ গিগাবাইট তথ্যধারণ সুবিধার ফোনও পাওয়া যাবে।



আগের মতোই এবার ক্যামেরার দিকে নজর দিয়েছে স্যামসাং। নতুন এ স্মার্টফোনগুলোর পেছনে রয়েছে এফ১ অ্যাপারচার ও অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন সুবিধার ১৬ মেগাপিক্সেল ক্যামেরা। সামনে আছে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা। নির্মাতাদের দাবি, নতুন স্মার্টফোন দুটিতে মাত্র ১০ মিনিট চার্জ দিয়ে চার ঘণ্টা চালানো যাবে। তবে স্যামসাংয়ের আগের স্মার্টফোনগুলোর মতো এবার ব্যাটারি পরিবর্তনের সুযোগ রাখা হয়নি।

১০ এপ্রিল থেকে বিশ্বের ২০টি দেশের বাজারে বিক্রি শুরু হবে স্যামসাংয়ের নতুন দুটি ফোন। আনুষ্ঠানিকভাবে এখনো এ স্মার্টফোনগুলোর দাম ঘোষণা করা হয়নি। নতুন এ স্মার্টফোনগুলোর পাশাপাশি স্যামসাং ঘোষণা করেছে দ্বিতীয় প্রজন্মের গিয়ার ভিআর হেডসেট সুবিধা। এ সুবিধা গ্যালাক্সি এস-৬ ও এস-৬এজে ব্যবহার করা যাবে বলে জানা গেছে।