মঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সহজে মিটে যাক সম্পর্কের ঝগড়া

images (2)লাইফস্টাইল ডেস্ক : এমন কোন সম্পর্ক আছে যেখানে মনোমালিন্য বা ঝগড়া-ঝাটি হয়না? কেউ যদি কখনো বলে আমাদের সম্পর্কে কোন সমস্যা নেই কিংবা আমরা কখনোই একে অপরের সাথে ঝগড়া করিনা তা বিশ্বাস করাটা খুব কঠিন। কারণ জীবনে বাস্তবতা অনেক কঠিন একটি বিষয়। বাস্তবতাকে মেনে চলতে হলে জীবনে কম বেশি উত্থান-পতন আসবেই। জীবন কখনোই একইভাবে চলে না, সময়ের সাথে সাথে জীবনে আসে অনেক পরিবর্তন। সুখ-দুঃখ মিলিয়েই যখন মানুষের জীবন আর এই ছোট্ট জীবনে অনেকবার অনেক কারণ নিয়েই সম্পর্কে দেখা দেয় সমস্যা যার আসল রূপ হল ঝগড়া-ঝাটি। কিন্তু যদি সত্যিই একে অপরকে ভালবাসেন এবং একসাথে পুরো জীবনটাই পার করে দিতে চান তাহলে অবশ্যই ঝগড়া না করে, উত্তেজিত না হয়ে সমস্যা সমাধান করার চেষ্টা করুন। আর তাই জেনে রাখুন ঝগড়া-ঝাটি হলে কী করে তা দ্রুত উপায়ে সমাধান করবেন।

যে বিষয় নিয়ে ঝগড়া তা কখনো এড়িয়ে যাবেন না
সম্পর্কে যে কোন বিষয় নিয়েই ঝগড়া হতে পারে। কিন্তু বেশির ভাগ সময়ই দেখা যায় যে বিষয়টি নিয়ে ঝগড়া হচ্ছে তার কখনো সমধান করা হয় না। পরবর্তীতে কোন কারণে সেই একই বিষয়ে ঝগড়া হয়ে থাকে। তাই যে বিষয়ে ঝগড়া হোক না কেন কথা না বাড়িয়ে, চিৎকার চেঁচামেচি না করে বিষয়টিকে সমাধান করার চেষ্টা করুন। মনে রাখবেন পৃথিবীতে সব সমস্যার সমাধান আছে।

ঝগড়াকে কখনো বাড়তে দিবেন না
ঝগড়া এমন একটি কাজ যে নিজে থেকে সমাধান করার চেষ্টা না করলে বাড়তেই থাকে। তাই কেন অযথা ঝগড়া করে সম্পর্ক নষ্ট করবেন। যে কারণেই দুজনের মধ্যে কথা কাটাকাটি হোক না কেন তা কখনোই বাড়তে দেবেন না। আপনার বুদ্ধি আছে এবং আপনি নিশ্চয়ই বুঝতে পারেন যে কী করে নিজেকে নিয়ন্ত্রনে রাখবেন। কোন বিষয় নিয়ে রাগারাগি হলে চেষ্টা করুন নিজের থেকে তা সমাধান করতে, আপনার দোষ থাকুক আর না থাকুক। এতে করে কিন্তু আপনি কখনোই ছোট হয়ে যাবেন না, এমনটা করলে আপানর সঙ্গীও বুঝতে পারবে আপনি চাচ্ছেন না ঝামেলা বাড়ুক।

ঝগড়ার সময় কখনো অতীত টেনে আনবেন না
বেশিরভাগ সম্পর্কেই নারী-পুরুষেরা এই ভুলটি করে থাকেন। সব সময় ঝগড়া করার সময় অতীতের কথা, কোন ভুল বা অন্য কোন বিষয় খামখা টেনে আনেন। বর্তমান ঝগড়া করার বিষয়ে যদি অতীত টেনে আনেন তখন স্বাভাবিক ভাবেই ঝগড়া খারাপ আকার ধারণ করবে। ঝগড়া হলে দ্রুত সমস্যার সমধান করুন এবং অতীত নিয়ে কথা বলা এড়িয়ে চলুন।

ঝগড়ার সময় নিজেকে শান্ত রাখুন
মানুষ খুব সহজে রাগান্বিত হন না। আবার অনেক মানুষ আছেন যারা খুব দ্রুত রেগে যান। কিন্তু বিশেষ করে ঝগড়া সময় সঙ্গী যতই রাগারাগি করুক না কেন নিজেকে শান্ত রাখার চেষ্টা করুন। উভয়েই যদি রাগারাগি করেন তাহলে সমাধান তো হবেই না অযথা সম্পর্ক খারাপ হবে। তাই একজনের শান্ত থাকাটা জরুরি। এতে করে আপনার সঙ্গীও বুঝতে পারবে সে জা করছে তা ঠিক নয়। তখন নিজের থেকেই দেখবেন খুব দ্রুত সমস্যার সমাধান হয়ে যাবে।

ঝগড়া পর নিজেকে দূরে সরিয়ে রাখবেন না
অনেক মানুষের মধ্যেই ইগো সমস্যা থাকে। মনে করেন ঝগড়া সে করেছে আমি কেন তার কাছে যাব। কিন্তু কোন প্রয়োজন আছে কী নিজেদের মধ্যে দূরত্ব তৈরি করা। সম্পর্কে ঝগড়া হলেই অনেকেই নিজেকে সঙ্গীর থেকে দূরে সরিয়ে রাখেন। কিন্তু দুজনই যদি রাগ করে থাকেন তাহলে কী ভাবে সম্পর্ক ভালো হবে বলুন? তাই যতই ঝগড়া হোক না কেন সবকিছু ভুলে গিয়ে সঙ্গীর হাত ধরে মৃদু কন্ঠে বলে দিন সরি, দেখবেন মুহূর্তেই সব সমস্যার সমাধান হয়ে যাবে।