রবিবার, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

নিউজিল্যান্ড সফর বাতিল করলেন প্রধানমন্ত্রী

pm_64607ডেস্ক রির্পোট : দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে প্রধানমন্ত্রীর আসন্ন নিউজিল্যান্ড সফর বাতিল করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে ওই সফর-সংক্রান্ত সমুদয় প্রস্তুতি বাতিল করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। আগামী ১১ মার্চ নিউজিল্যান্ড সফরে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

কথা ছিল নিউজিল্যান্ড সফরে গিয়ে ওই সময়ে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যেকার বিশ্বকাপ ক্রিকেট ম্যাচটি দেখবেন তিনি। সফর প্রস্তুতির সঙ্গে যুক্ত পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা রবিবার বলেন, প্রধানমন্ত্রীর সফর বাতিলের সুনির্দিষ্ট কোনো কারণ জানানো হয়নি। বর্তমান পরিস্থিতিতে তিনি যাচ্ছেন না- শুধু এটুকুই বলা হয়েছে।

দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি আগামী ১৩ মার্চ হ্যামিল্টনে বিশ্বকাপ ক্রিকেটের বাংলাদেশ ও নিউজিল্যান্ড ম্যাচ দেখার জন্য শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী জন কি। আর এজন্যই ১১ মার্চ সফরসূচি ঠিক করা হয়, যা দেশের সহিংস রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় অবশেষে বাতিল করা হয়েছে।

প্রসঙ্গত, ৫ জানুয়ারির নির্বাচনের বছরপূর্তি থেকে শুরু করে গতকাল পর্যন্ত দেশব্যাপী রাজনৈতিক অস্থিরতায় অন্তত ১০০ লোকের প্রাণহানির ঘটনা ঘটেছে। চলমান রাজনৈতিক সংকট ও সহিংসতা নিয়ে দেশের মানুষের সঙ্গে উদ্বিঘ্ন আন্তর্জাতিক সম্প্রদায়ও। জাতিসংঘ থেকে শুরু করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইইউ, কানাডাসহ গোটা দুনিয়া এ সংকট সমাধানে রাজনৈতিক সংলাপের আহ্বান জানিয়ে আসছে। জাতিসংঘ মহাসচিব কেবল বাংলাদেশ পরিস্থিতি দেখভালে তার একজন দূত নিয়োগ দিয়ে রেখেছেন।