মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবারও ডিগবাজী দেবেন এরশাদ!

arshed 5আবারও ডিগবাজী দিতে পারেন জাতীয় পার্টিও চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। চারদিনের ভারত সফরে শেষে দেশে আসার পর এমন ঘোষণা আসতে পারে বলে জাপার জ্যেষ্ঠ নেতারা মেন করছেন। গত মঙ্গলবার সকাল সোয়া ১০টায় ইন্ডিয়ান এয়ারলাইন্সের ৯ ডব্লিইউ ২৭১ বিমানযোগে তিনি দিল্লির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। ৬ ফেব্রুয়ারি তার দেশে ফেরার কথা রয়েছে। এরশাদ এ সফরে ভারতের মোদীর সঙ্গে সাক্ষাৎ করতে না পেলেও বিজেপির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করবেন। দেশের রাজনীতিতে ২০ দলীয় জোটের পক্ষে জনমত সৃষ্টি হয়েছে। এ জন্য এরশাদ আবারও ডিগবাজি দিয়ে নাটকীয়তার জন্ম দিতে পারেন বলে জাপার নীতি নির্ধারণী মহল থেকে জানা গেছে।
সূত্রমতে, বিএনপি জোটের চলমান আন্দোলনের সফলতার ওপরই নির্ভর করছে এরশাদের ডিগবাজি। বিএনপি জোটের এবারের আন্দোলন সফল না হলে এরশাদ বর্তমান সরকারের পক্ষেই জোরালো অবস্থান নেবেন এবং বিএনপি জোটের বিরুদ্ধে আগের মতই সমালোচনায় মুখর থাকবেন। আর বিএনপির আন্দোলনে সফল এবং আওয়ামী লীগ নতুন নির্বাচন দিতে সম্মত হলে এক্ষেত্রে তিনি আগেভাগেই সরকারের বিরুদ্ধে মুখ খুলবেন। চূড়ান্ত আন্দোলনে বিএনপি জয়ী হচ্ছে টের পেলে সাবেক এ রাস্ট্রপতি ডিগবাজি দিয়ে সরকারের বিরুদ্ধে আগাম প্রকাশ্য অবস্থান নেবেন।
মামলা- মোকাদ্দমায় উদ্বিগ্ন এরশাদ ভবিষ্যত বিএনপিজোটের রোষানলে পড়তে চান না বলে এমন কৌশল ভাবনায় রয়েছে।
জাতীয় পার্টিও প্রভাবশালী এক নীতি নির্ধারক জানিয়েছেন, জাপা চেয়ারম্যান পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। দু’দলের লড়াইয়ের ওপর যে কোনো সময় জাতীয় পার্টির রাজনৈতিক অবস্থানের পরিবর্তন ঘটতে পারে। তবে আন্দোলনের চূড়ান্ত ফলাফলের আগে তিনি কোনো সিদ্ধান্ত নিয়ে ঝুঁকি নেবেন না। দশম সংসদ নির্বাচনের আগে এ ধরণের সিদ্ধান্ত নেওয়ার কারণে এখনো এরশাদকে খেসারত দিতে হচ্ছে বলেও দাবি করেন ওই নেতা।
৫ জানুয়ারির বিএনপিজোটের টানা আন্দোলনের পর থেকে জাতীয় পার্টির চেয়ারম্যান তার দলের শীর্ষপর্যায়ের কয়েক নেতার মাধ্যমে আওয়ামী লীগ ও বিএনপির সঙ্গে সমান যোগাযোগ রাখছেন। দলের জ্যেষ্ঠনেতা ও পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু প্রমুখ। ছোটভাই জিএম কাদের, মেজর অব. খালেদ আখতার ও ববি হাজ্জাজ বিএনপির সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করছেন। পরিস্থিতি যাচাইয়ের জন্য এরশাদ নিজ দলের নেতা ছাড়াও বিএনপি জোটের শরিকদল কাজী জাফরের জাতীয় পার্টি বেশ কয়েকজন শীর্ষনেতার সঙ্গেও নিয়মিত যোগাযোগ রাখছেন।
সূত্র জানিয়েছে, সরকারপন্থী হিসেবে পরিচিত জাতীয় পার্টির দুই শীর্ষনেতা সরকারের সঙ্গে সম্পর্ক বজায় রাখার পাশাপাশি তলে তলে বিএনপির সঙ্গেও সম্পর্ক গড়ে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আগের মতই পার্টির চেয়ারম্যানকে তাদের ওপর নির্ভরশীল রাখতেই তাদের এ কৌশল। দশম সংসদ নির্বাচনেও এই দুই শীর্ষনেতা এরশাদকে আওয়ামী লীগের অধীনে নির্বাচনে আনতে বাধ্য করেছিলেন। পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ সাবেক বিএনপি নেতা এবং বেগম খালেদা জিয়ার সঙ্গে তার ঘনিষ্টতা ছিল।
এদিকে বিএনপিজোট ও ক্ষমতাসীন আওয়ামী লীগের পাল্টাপাল্টি অবস্থানের মুখে ইতোমধ্যে কৌশল পাল্টিয়েছেন জাপা চেয়ারম্যান। কিছুদিন আগেও বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান, চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও তার পুত্র তারেক রহমানের সমালোচনা করলেও ৫ জানুয়ারি পর থেকে হঠাৎ করে বিএনপিজোটের চলমান আন্দোলন কর্মসূচির বিরুদ্ধেও সরাসরি অবস্থান নেননি, কোনো বক্তব্যও দেননি। বরং আওয়ামী লীগ ও বিএনপিজোটের পাল্টাপাল্টি লড়াই এবং বর্তমান রাজনৈতিক সঙ্কট নিরসনে সকলকে একটেবিলে বসার আহ্বান জানিয়েছেন।
জাপার এক প্রেসিডিয়াম সদস্য জানান, রাজনৈতিক পরিস্থিতি কোন দিকে মোড় নিচ্ছে তা পুরোপুরি পরিষ্কার না হওয়া পর্যন্ত চেয়ারম্যান নিজের অবস্থান খোলাসা করবেন না। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আন্দোলনে যে জিতবে আমরা তার পক্ষেই যাবো। -আমাদের সময়.কম

এ জাতীয় আরও খবর

হাওরের কচুরিপানা দিয়ে তৈরী হচ্ছে ‘ জলকমল’খ্যাত জৈবসার

কুমিল্লার দাউদকান্দিতে বাসচাপায় নিহত ৪

গুলিতে ইউএনও অফিসের আনসারের মৃত্যু, নিজেই গুলি চালান বলে দাবি

কাতারের আমিরকে লালগালিচা অভ্যর্থনা, সফরসূচিতে যা থাকছে

বাসের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

নাসিরনগরে ১৯টি সেচ্ছাসেবী সংগঠনের মিলন মেলা

খরার ঝুঁকিতে পড়েছে রংপুর অঞ্চল : চাষাবাদে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা

চীনে ভয়াবহ বন্যা, সরিয়ে নেওয়া হলো হাজার হাজার মানুষকে

সুইমিংপুলে গোসলে নেমে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ঢাকায় পৌঁছেছেন কাতারের আমির

ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

গরমের সংবাদ পড়ার সময় গরমেই অজ্ঞান উপস্থাপিকা!