শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল

hajj 5হজযাত্রী নিবন্ধনের সময় বৃদ্ধি করেছে সরকার। আগামী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত হজযাত্রীরা অনলাইনে নিবন্ধন করতে পারবেন। বৃহস্পতিবার (৫ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছেন ধর্মসচিব চৌধুরী মো. বাবুল হাসান। পূর্বনির্ধারিত সময় অনুযায়ী নিবন্ধনের শেষ দিন ছিল ৫ ফেব্রুয়ারি। বিএনপি জোটের অবরোধ-হরতালের কারণে হজযাত্রীরা সময় মতো নিবন্ধন করতে না পারায় সময় বাড়ানো হয় বলে জানান ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা।

নিবন্ধনের সময় বাড়লেও এর আগে হজযাত্রীর কোটা পূরণ হলে বর্ধিত মেয়াদ কার্যকর হবে না বলে জানিয়েছেন ধর্মসচিব। সৌদি সরকারের ইলেকট্রনিক হজ ব্যবস্থাপনার কারণে এবার আগে থেকেই হজের টাকা জমা নেওয়া হচ্ছে।

গত বছরের ৮ ডিসেম্বর হজ প্যাকেজ-২০১৫ অনুমোদন দেয় মন্ত্রিসভা। মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় ৫১ হাজার ৬৯০ টাকা ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮ হাজার ৩৩১ টাকা দিয়ে নিবন্ধন করা যাবে। প্যাকেজের বাকি টাকা ১০ জুনের মধ্যে জমা দিতে হবে।

সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর মাধ্যমে হজ পালনে ৩ লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা খরচ ধরা হয়। আর সাশ্রয়ী প্যাকেজ-২ এর মাধ্যমে খরচ পড়বে ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ সেপ্টেম্বর (৯ জিলহ্জ) মুসলমানদের প্রধান সম্মিলন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ থেকে এবার এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ পালন করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ৭৫৮ জন হজে যেতে পারবেন।

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ