শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সব ইপিজেডে নারী আবাসন নির্মাণ করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

PM_1ডেস্ক রির্পোট : সব ইপিজেডে (রফতানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল) নারী শ্রমিকদের জন্য বহুতল বিশিষ্ট ডরমিটরি ভবন নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ কর্তৃপক্ষ (বেপজা)। বিভিন্ন ক্যাটাগরির আবাসন সুবিধা রেখে নারী শ্রমিকদের সামর্থ অনুযায়ী আবাসন নিশ্চিত করতে এ ভবনগুলো নির্মিত হবে।

বেপজা’র চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী কার্যালয়ে বেপজার পরিচালনা পরিষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি বেপজা’র ৩৩তম সভা। চার বছর পর সভাটি অনুষ্ঠিত হলো।

বেপজা’র নির্বাহী সভাপতি মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান সভায় বেপজা’র বিভিন্ন উন্নয়ন চিত্র তুলে ধরেন।

সভায় নারী শ্রমিকদের জন্য ডরমিটরি ভবন নির্মাণের সিদ্ধান্ত ছাড়াও যেসব ইপিজেড ইউনিয়ন পরিষদের আওতায় রয়েছে সেগুলোর ইউনিয়ন পরিষদের ট্যাক্সের আওতামুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্য দিয়ে ঢাকার অদূরে সাভার, ইশ্বরদী ও নিলফামারীর ইপিজেড ইউনিয়ন পরিষদের ৫ শতাংশ ট্যাক্স’র আওতামুক্ত হলো।

এছাড়াও আদমজি ইপিজেডে পুরাতন আদমজী পাট কারখানার ২নং মিলের পরিত্যক্ত অংশে আধুনিক পাটজাত পণ্য উৎপাদন করবে এমন বিনিয়োগকারীদের লিজ দেওয়া হবে বলেও সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষ প্রধানমন্ত্রীর প্রেসসচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের কাছে বিফ্রিংয়ে এসব কথা জানান। এসময় তার সঙ্গে ছিলেন বেপজার মহা ব্যবস্থাপক (জনসংযোগ) নাজমা বিনতে আলমগীর।

বেপজা চেয়ারম্যান এসময় এর কার্যক্রম, অগ্রগতি ও প্রবৃদ্ধির বিভিন্ন দিক তুলে ধর জানান, ভিশন-২০২১ এ জিডিপিতে শিল্পখাতের অবদান দ্বিগুন করার যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে তা অর্জনে বেপজা কাজ করছে। দেশে ৮টি ইপিজেডে ৪৩৭টি শিল্প প্রতিষ্ঠান রয়েছে জানিয়ে তিনি বলেন, এই সরকারের অধীনে গত ছয় বছরে ইপিজেডে শিল্প প্রতিষ্ঠানের সংখ্যা ৪২.৫৭% বেড়েছে। এই সময়ে ১২৯.৫৫% বিনিয়োগ বেড়ে দেশের ইপিজেডগুলোতে ২০১৪ সাল পর্যন্ত মোট ৩৪০১ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে। ইপিজেডে গত ছয় বছরে ২ লাখ ১ হাজার ৫৪৫ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থান হয়েছে বলেও জানান তিনি।

শামীম চৌধুরী জানান, ইপিজেডে বিদেশি বিনিয়োগকারী ও বিশেষজ্ঞরা আসেন। তাদের জন্য ১৫ শতাংশ প্রতিকী শুল্কে কমিশনারেট সুবিধা দেওয়ারও সিদ্ধান্ত হয়েছে।

আদমজী এলাকায় ২ হাজার ৬৮৪ একম জমি জুড়ে আটকে পড়া বিহারীদের যে ১৪০০ পরিবার রয়েছে তাদের জন্য কাছাকাছি কোথাও বহুতল আবাসন ভবন তৈরি করে ওই জমি শিল্পকাজে ব্যবহারেরও সিদ্ধান্ত হয় এই সভায়।

এ জাতীয় আরও খবর

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী তিন যুবক নিহত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ : পররাষ্ট্রমন্ত্রী

‌‘নামাজ পড়ে এসে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে’

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

আরও বাড়তে পারে গরম

ভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু