বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অবরোধে পোল্ট্রিখাতে ক্ষতি ২৫৬ কোটি টাকা

poultry_206702ডেস্ক রির্পোট:লাগাতার অবরোধ ও হরতালে পোল্ট্রি শিল্প ব্যাপক আর্থিক ক্ষতিতে পড়েছে। গত ১৪ দিনে শুধুমাত্র উৎপাদনজনিত ক্ষতি হয়েছে ২৫৬ কোটি টাকা। আর যানবাহন ও আনুষঙ্গিক ক্ষতিসহ এর পরিমাণ দাঁড়ায় প্রায় ৫০০ থেকে ৬০০ কোটি টাকা। এভাবে চলতে থাকলে ক্ষতির পরিমাণ আরো বাড়বে।

রোববার সকালে ১১টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘চলমান রাজনৈতিক অস্থিরতায় পোল্ট্রিশিল্প সংকটে’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ সব তথ্য তুলে ধরা হয়েছে। পোল্ট্রি ব্যবসার সঙ্গে জড়িত সাতটি অ্যাসোসিয়েশনের এপেক্স বডি বাংলাদেশ পোল্ট্রিশিল্প সমন্বয় কমিটির (বিপিআইসিসি) উদ্যোগে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন বিপিআইসিসি’র আহ্বায়ক মসিউর রহমান। এ সময় আরো উপস্থিত ছিলেন- ব্রিডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ সভাপতি ফজলে রাব্বি খান, বাংলাদেশ পোল্ট্রি ইন্ড্রাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল ড. এম এম খান প্রমুখ।
লিখিত বক্তব্যে বিপিআইসিসি’র আহ্বায়ক বলেন, পোল্ট্রিশিল্প অন্যান্য শিল্প থেকে আলাদা। চাইলেই উৎপাদন বন্ধ রাখা যায় না। বাংলাদেশে প্রতিদিন গড়ে প্রায় ২ কোটি ডিম এবং এক হাজার ৭০০ মেট্রিক টন মুরগির মাংস উৎপাদন হয়। তিনি বলেন, প্রতি সপ্তাহে একদিন বয়সী বাচ্চা উৎপাদিত হয়, প্রায় এক কোটি ১০ লাখ। কিন্তু অবরোধ-হরতালে এ সব মুরগির ডিম, বাচ্চা ও মাংস সরবরাহ করা যাচ্ছে না।
মসিউর রহমান বলেন, গত ১৪ দিনে প্রায় সাড়ে ৮ কোটি ডিম, সাত হাজার মেট্রিক টন মুরগির মাংস এবং ৯৯ লাখ একদিন বয়সী মুরগির বাচ্চা বাজারজাত করা সম্ভব হয়নি। তিনি বলেন, এ কয়েকদিনে শুধু ডিম উৎপাদনকারী খামারিদের ৪৭ কোটি টাকা, মুরগির মাংস উৎপাদন খাতে ৭৯ কোটি টাকা এবং একদিন বয়সী বাচ্চা উৎপাদন খাতে ৩৫ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে।
গত ১৪ দিনের অবরোধ-হরতালে এ খাতে নিয়োজিত মালিক-শ্রমিক ও তাদের পরিবার-পরিজনেরা ভয়াবহ আর্থিক ক্ষতিতে পড়েছেন বলেও জানানবিপিআইসিসি’র আহ্বায়ক মসিউর রহমান।

এ জাতীয় আরও খবর