বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরাইলের গ্রে-হাউন্ড কুকুর : RAB এর ডগ স্কোয়ার্ডে যুক্ত

gra grandডেস্ক রির্পোট : ব্রাহ্মনবাড়িয়া জেলার সরাইল গ্রে-হাউন্ড কুকুরের জন্য বিখ্যাত। সরাইলের কুকুর মূলত এক প্রকার গ্রে-হাউন্ড। এই কুকুর অন্যান্য কুকুরের মত নয়, চেহারা আকৃতি আচরন – সব দিকেই আলাদা। মুখের আদল অনেকটা শেয়ালের মত। কান ও লেজলম্বা। সরাইলের কুকুেরর কিছু প্রাজাতি দেখতে কিছুটা বাঘের মত গায়ে ডোরাকাটা দাগ আছে। সরাইলের ককুরের মধ্যে সবই খাটি সরাইল নয় কিছু সংকর আছে। সরাইলের কুকুর মূলত এক প্রকার শিকারি কুকুর, খুব দ্রুত ছুটতে পারে, শিকারে খুব পারদর্শী। এই কুকুর সাধারণ কুকুর থেকে দীর্ঘায়ুর হয়ে থাকে। ইউরোপের কিছু দেশে গ্রে হাউন্ড দিয়ে রেইস খেলা হয়ে থাকে।

সম্প্রতি RAB এর ডগ স্কোয়ার্ডে যুক্ত হয়ে আবারো আলোচনায় এসেছে সরাইলের গ্রে-হাউন্ড কুকুর। জনমুখে সরাইলের কুকুর নিয়ে কিছু কিংবদ্ন্তী বা মিথ চালু আছে। মুখায়ব শেয়ালের মত হওয়ায় একটি মিথ শেয়ালের সাথে সম্পৃক্ত। বলা হয় একবার সরাইলের দেওয়ান জমিদার হাতি নিয়ে কলকাতা যাচ্ছিলেন। পথে তিনি এই কুকুরটি দেখতে পান। কেনার চেষ্টা করেন কিন্তু মালিক রাজী ছিল না। শেষ পর্যন্ত হাতির বিনিময়ে এই কুকুর কেনা হল । পরে কুকুরের সাথে শেয়ালের সংমিশ্রনে যে প্রজাতি তৈরী হয় তাই সরাইলের কুকুর। অপর মিথটি সরাইলের গায়ের রঙ এর কারণে। বলা হয় জমিদার দেওয়ানের এই কুকুর একসময় হারিয়ে যায় বনে। বেশ কিছুদিন পরে কুকুরটি ফিরে আসে গর্ভবতী হয়ে। বাচ্চা প্রসব করার পরে দেখা গেল এর সাথে বাঘের বেশ মিল। ধারণা করা হয়, বাঘের সাথে মিলনে এই প্রজাতির উতপন্ন। তবে মিথ যাই বলুক না কেম প্রয়োজনীয় রক্ষণা-বেক্ষণের অভাবে গ্রে -হাইন্ড কুকুর এখন অনেকটাই বিলুপ্তির পথে।

সরাইলের কুকুর নিয়ে Daily Faridpurkonto (আজিজুল আলম সঞ্চয় ) এর একটি প্রতিবেদনের চুম্বক অংশ দেয়া হলো: দারিদ্র্যতার চরম কসাঘাত থাকা সত্বেও সরাইল উপজেলার প্রত্যন্ত পল্লী নোয়াগাঁও গ্রামের তপন বিশ্বাসের পরিবারই এখন শুধু এই বিরল প্রজাতির কুকুর লালন-পালন করছেন। পরিবারটির কুকুর প্রতিপালন করতে গিয়ে যেন দন্যতার শেষ নেই। কুকুর পালনকারী তপন বিশ্বাস বলেন, কুকুর গুলোকে পালন করতে গিয়ে মাংস সহ উন্নতমানের খাবার দিতে হয়। যা তার পরিবারের পক্ষে প্রায় অসাধ্য হয়ে পরেছে। সেই সাথে প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় কুকুর গুলোকে ঠিক মতো খাবার দাবার দেওয়া কষ্টকর হয়ে পড়েছে। তপন বলেন, বর্তমানে ৩ থেকে ৫ মাসের একটি বাচ্চা কুকুর ২০/২৫ হাজার টাকা আর বড় কুকুরের দাম ৬০/৬৫ হাজার টাকায় বিক্রি হয়।

সংকলনে: Abu Bakar Siddique
তথ্যসূত্র : উইকিপিডিয়া, বাংলাপিডিয়া, দ্যা ডেইলি স্টার।

এ জাতীয় আরও খবর

স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ

সরাইলে আধিপত্য বিস্তার নিয়ে দ্বিমুখী সংঘর্ষ, আহত অর্ধশত

কমলার চেয়ে বেশি ভিটামিন সি আছে যেসব খাবারে

ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনা: দুই মেয়ে-জামাই ও নাতি-নাতনিদের হারিয়ে পাগলপ্রায় বৃদ্ধ

সাত বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

বাস-অটোরিকশার সংঘর্ষে সঙ্গীত শিল্পী ‘পাগলা হাসান’সহ নিহত ২

জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী

এখনও কেন সিঙ্গেল মিমি? 

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

গলায় ঢুকে গেল জীবন্ত কৈ মাছ, অতঃপর…

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব

যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর