শনিবার, ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

সরাইলের গ্রে-হাউন্ড কুকুর : RAB এর ডগ স্কোয়ার্ডে যুক্ত

gra grandডেস্ক রির্পোট : ব্রাহ্মনবাড়িয়া জেলার সরাইল গ্রে-হাউন্ড কুকুরের জন্য বিখ্যাত। সরাইলের কুকুর মূলত এক প্রকার গ্রে-হাউন্ড। এই কুকুর অন্যান্য কুকুরের মত নয়, চেহারা আকৃতি আচরন – সব দিকেই আলাদা। মুখের আদল অনেকটা শেয়ালের মত। কান ও লেজলম্বা। সরাইলের কুকুেরর কিছু প্রাজাতি দেখতে কিছুটা বাঘের মত গায়ে ডোরাকাটা দাগ আছে। সরাইলের ককুরের মধ্যে সবই খাটি সরাইল নয় কিছু সংকর আছে। সরাইলের কুকুর মূলত এক প্রকার শিকারি কুকুর, খুব দ্রুত ছুটতে পারে, শিকারে খুব পারদর্শী। এই কুকুর সাধারণ কুকুর থেকে দীর্ঘায়ুর হয়ে থাকে। ইউরোপের কিছু দেশে গ্রে হাউন্ড দিয়ে রেইস খেলা হয়ে থাকে।

সম্প্রতি RAB এর ডগ স্কোয়ার্ডে যুক্ত হয়ে আবারো আলোচনায় এসেছে সরাইলের গ্রে-হাউন্ড কুকুর। জনমুখে সরাইলের কুকুর নিয়ে কিছু কিংবদ্ন্তী বা মিথ চালু আছে। মুখায়ব শেয়ালের মত হওয়ায় একটি মিথ শেয়ালের সাথে সম্পৃক্ত। বলা হয় একবার সরাইলের দেওয়ান জমিদার হাতি নিয়ে কলকাতা যাচ্ছিলেন। পথে তিনি এই কুকুরটি দেখতে পান। কেনার চেষ্টা করেন কিন্তু মালিক রাজী ছিল না। শেষ পর্যন্ত হাতির বিনিময়ে এই কুকুর কেনা হল । পরে কুকুরের সাথে শেয়ালের সংমিশ্রনে যে প্রজাতি তৈরী হয় তাই সরাইলের কুকুর। অপর মিথটি সরাইলের গায়ের রঙ এর কারণে। বলা হয় জমিদার দেওয়ানের এই কুকুর একসময় হারিয়ে যায় বনে। বেশ কিছুদিন পরে কুকুরটি ফিরে আসে গর্ভবতী হয়ে। বাচ্চা প্রসব করার পরে দেখা গেল এর সাথে বাঘের বেশ মিল। ধারণা করা হয়, বাঘের সাথে মিলনে এই প্রজাতির উতপন্ন। তবে মিথ যাই বলুক না কেম প্রয়োজনীয় রক্ষণা-বেক্ষণের অভাবে গ্রে -হাইন্ড কুকুর এখন অনেকটাই বিলুপ্তির পথে।

সরাইলের কুকুর নিয়ে Daily Faridpurkonto (আজিজুল আলম সঞ্চয় ) এর একটি প্রতিবেদনের চুম্বক অংশ দেয়া হলো: দারিদ্র্যতার চরম কসাঘাত থাকা সত্বেও সরাইল উপজেলার প্রত্যন্ত পল্লী নোয়াগাঁও গ্রামের তপন বিশ্বাসের পরিবারই এখন শুধু এই বিরল প্রজাতির কুকুর লালন-পালন করছেন। পরিবারটির কুকুর প্রতিপালন করতে গিয়ে যেন দন্যতার শেষ নেই। কুকুর পালনকারী তপন বিশ্বাস বলেন, কুকুর গুলোকে পালন করতে গিয়ে মাংস সহ উন্নতমানের খাবার দিতে হয়। যা তার পরিবারের পক্ষে প্রায় অসাধ্য হয়ে পরেছে। সেই সাথে প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় কুকুর গুলোকে ঠিক মতো খাবার দাবার দেওয়া কষ্টকর হয়ে পড়েছে। তপন বলেন, বর্তমানে ৩ থেকে ৫ মাসের একটি বাচ্চা কুকুর ২০/২৫ হাজার টাকা আর বড় কুকুরের দাম ৬০/৬৫ হাজার টাকায় বিক্রি হয়।

সংকলনে: Abu Bakar Siddique
তথ্যসূত্র : উইকিপিডিয়া, বাংলাপিডিয়া, দ্যা ডেইলি স্টার।

এ জাতীয় আরও খবর

আরিয়ানের খাবার পাঠানো নিয়ে জেল কর্তৃপক্ষকে অনুরোধ শাহরুখের

নির্মাতা-অভিনেতা কায়েস চৌধুরী মারা গেছেন

সন্তানকে বাঁচাতে কুমিরকে পিষে দিল হাতি!

একজন ‘মাদকসেবী’কে গ্রেপ্তার করা হয়েছে : ফখরুল

স্ত্রীকে হত্যার পর মেয়েকে নিয়ে থানায় হাজির স্বামী

ক্ষতিগ্রস্ত হিন্দু সম্প্রদায়ের পুনর্বাসনে সরকারের ব্যাপক উদ্যোগ

স্কুল-কলেজের বিষয়ে শিক্ষাবোর্ডের জরুরি নির্দেশনা

রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধ করতে প্রয়োজনে গুলি

আমাদের নেতাকর্মীরা মণ্ডপে হামলায় জড়িত নয়: নুর

দুর্বৃত্তের ছোড়া পাথর চোখে লেগে রক্তাক্ত ট্রেনযাত্রী

নুরের সংগঠনের নেতাকর্মীসহ ৭ জন রিমান্ডে

ইতিহাস গড়ে সুপার টুয়েলভে নামিবিয়া