বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টুইটারের চেয়েও দামি

4dccbbd0a7a334836be6da66adf004a3-instagramআন্তর্জাতিক ডেস্ক :আর্থিক মূল্য বিবেচনায় এবার টুইটারকে ছাড়িয়ে গেল ছবি বিনিময়ের ওয়েবসাইট ইনস্টাগ্রাম। যুক্তরাষ্ট্রের আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান সিটিগ্রুপের তথ্য অনুযায়ী, ইনস্টাগ্রামের আর্থিকমূল্য এখন তিন হাজার ৫০০ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। বর্তমানে টুইটারের আর্থিক মূল্য দুই হাজার ৩০০ কোটি মার্কিন ডলার। এক খবরে এ তথ্য জানিয়েছে আইএনএস।

২০১২ সালের এপ্রিল মাসে ১০০ কোটি মার্কিন ডলারে ইনস্টাগ্রামকে কিনে নেয় ফেসবুক। ওই সময় মাত্র তিন কোটি ব্যবহারকারী ছিল ইনস্টাগ্রামের। ইনস্টাগ্রামের অ্যান্ড্রয়েড সংস্করণ উন্মুক্ত করার দিনটিতেই ১০ লাখের বেশি ডাউনলোড হয় এবং ক্রমাগত এর ব্যবহার বাড়ছেই। গত নয় মাসে ৫০ শতাংশ হারে ইনস্টাগ্রাম ব্যবহারের হার বেড়েছে। এসময় টুইটারের ব্যবহারকারী বেড়েছে মাত্র ৪.৮ শতাংশ হারে।

এর আগে ১১ ডিসেম্বর ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ দাবি করেছিল, ব্যবহারকারীর হিসেবে মাইক্রোব্লগিং সাইট টুইটারকে ছাড়িয়ে গেছে অনলাইনে মোবাইল থেকে ছবি ও ভিডিও শেয়ারের ওয়েবসাইট ইনস্টাগ্রাম। ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ দাবি করেছে, তাদের সাইটে ব্যবহারকারীর সংখ্যা ৩০ কোটি ছাড়িয়ে গেছে।

ইনস্টাগ্রামের প্রধান নির্বাহী কেভিন সিসট্রোম ৩০ কোটির মাইলফলক ছোঁয়ার বিষয়টিকে ‘চমত্কার’ অর্জন বলে উল্লেখ করে জানিয়েছেন, ‘ইনস্টাগ্রামের ব্যবহার আরও বাড়বে।’

এদিকে, টুইটার কর্তৃপক্ষের দাবি, তাদের এ সাইটটিতে প্রতি মাসের হিসাবে ২৮ কোটি ৪০ লাখ সক্রিয় ব্যবহারকারী রয়েছেন।

বর্তমানে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট হিসেবে ব্যবহারকারীর দিক থেকে শীর্ষে রয়েছে ফেসবুক। বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১৩৫ কোটি।

নিউজবিটকে দেওয়া সাক্ষাত্কারে ইন্সটাগ্রামের প্রধান নির্বাহী সিসট্রোম বলেছেন, ‘ইনস্টাগ্রাম এখন আর কেবল সুন্দর সুন্দর ছবি শেয়ার করার প্ল্যাটফর্ম নয়, বর্তমান পৃথিবীর সঠিক চিত্র তুলে ধরতে সক্ষম এই সামাজিক যোগাযোগের সাইটটি।’

ফেসবুক ও টুইটারের পরিচয় নিশ্চিত হলে যেমন নীল রঙের টিক চিহ্ন দিয়ে সেই ভেরিফায়েড অ্যাকাউন্টকে বোঝানো হয়ে থাকে সে পদ্ধতিটি ইনস্টাগ্রামেও যুক্ত হচ্ছে। সম্প্রতি ইনস্টাগ্রাম থেকে ভুয়া অ্যাকাউন্ট সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ এবং কয়েক লাখ অ্যাকাউন্ট মুছেও দিয়েছে।

২০১০ সালের অক্টোবর মাসে কেভিন সিসট্রোম ও মাইক ক্রেইগার মিলে ইনস্টাগ্রাম প্রতিষ্ঠা করেন। ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে ১০ কোটি ব্যবহারকারীর মাইলফলক স্পর্শ করেছিল ইনস্টাগ্রাম। সম্প্রতি এই সাইটটিতে বিজ্ঞাপন প্রদর্শনও শুরু হয়েছে।

এ জাতীয় আরও খবর

মাথায়-পেটে গুলি, আ.লীগ নেতার মৃত্যু

যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশি গুলি করে হত্যা: আসামির ৫ দিনের রিমান্ড

১৭ জনের কোন দু’জন বিশ্বকাপে বাদ

বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়