বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ বছরের মধ্যেই নিজস্ব চালকবিহীন গাড়ী আনবে গুগল

google carআন্তর্জাতিক ডেস্ক :গত বছরের কিছু আলোচ্য বিষয়ের মধ্যে গুগলের নিজস্ব চালকবিহীন গাড়ী একটি। যদিও এর আগে পরীক্ষামূলক ভাবে গুগল গাড়িগুলো রাস্তায় নামিয়েছিল। তবে সে সময়ে নিরাপত্তার খাতিরে চালকের আসনে একজন গাড়িটি নিয়ন্ত্রণ করেছিলেন। গুগলের চালক বিহীন এ গাড়িতে নেই কোনো স্টিয়ারিং হুইল, অ্যাকসেলারেশন প্যাডল কিংবা ব্রেক! নিজে নিজেই গাড়িটি চলতে ও থামতে পারবে। নিজেদের এমন গাড়ির ঘোষণা দেওয়ার সময়ই গুগল এ ধরনের তথ্য জানিয়েছিল। এই গাড়ী নির্মাণে গুগল কাজ করে যাচ্ছে বলেই জানা গেছে এতদিন। গুগল গাড়ী নির্মাণের কথা বললেও যেহেতু গুগল গাড়ী নির্মাণকারী প্রতিষ্ঠান নয় তাই তারা এই গাড়ী নির্মাণের হার্ডওয়্যার সংক্রান্ত যাবতীয় কাজের জন্য অন্য কোন প্রতিষ্ঠানের সাহায্য নিতে আগ্রহী।

এদিকে সম্প্রতি গুগল জানায় আগামী ৫ বছরের মধ্যেই এই স্বচালিত গাড়ী বাজারে ছাড়তে চায়। আগামী বছর সম্ভবত এই গাড়ীর প্রথম পরীক্ষামূলক ড্রাইভিং পরিচালনা করা হবে।

গাড়ী নির্মাণে বাহিরের কোন প্রতিষ্ঠানের সাহায্য নেওয়ার বিষয় সম্পর্কে ক্রিস আর্মসন বলেন গাড়ি চলাচলের পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে বিশেষ সফটওয়্যারের মাধ্যমে, গাড়ী তৈরির জন্য যেহেতু যাবতীয় সফটওয়্যারের উপর গুগল কাজ করছে তাই হার্ডওয়্যারের কাজের জন্য বাহিরের সহযোগিতা নিতেই তারা আগ্রহী। আগামী ৫ বছরের মধ্যেই গুগলের চালকবিহীন এসব গাড়ী রাস্তায় নামানোর আশা প্রকাশ করেছেন ক্রিস।

এ জাতীয় আরও খবর

মাথায়-পেটে গুলি, আ.লীগ নেতার মৃত্যু

যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশি গুলি করে হত্যা: আসামির ৫ দিনের রিমান্ড

১৭ জনের কোন দু’জন বিশ্বকাপে বাদ

বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়