বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্ধেক ইটভাটা মালিকের ই-টিআইএন নেই!

brickডেস্ক রির্পোট :সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা ইটভাটাগুলোর মালিকদের অর্ধেকেরই করদাতা শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেই বলে জানা গেছে। এদিকে সারাদেশে ইটভাটা মালিকদের লাইন্সেস গ্রহণ ও নবায়নের সময় করদাতা শনাক্তকরণ নম্বর বাধ্যতামূলক করেছে জাতীয় রাজস্ব বোর্ড। একই সাথে চলতি বাজেটে প্রস্তাবনা অনুসারে অধ্যাদেশ সংশোধন করে ইট উৎপাদনে উৎসে করের পরিমাণ বাড়িয়েছে এনবি আর।

আয়কর বিভাগের প্রথম সচিব (আয়কর নীতি) মো. আবদুর রহমান খান স্বাক্ষরিত পৃথক দু’টি চিঠি ৬৪ জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তর বরাবর পাঠানো হয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে। সূত্র জানায়, পরিবেশ অধিদপ্তরের হিসেব অনুযায়ী সারাদেশে অনুমোদিত ইটভাটা রয়েছে ৬ হাজার ৪১৭টি। যদিও এনবি আর’র হিসেব অনুযায়ী দেশে ইটভাটা রয়েছে প্রায় ১৫ হাজার । এর মধ্যে অর্ধেকের বেশি ভাটামালিকের ই-টিআইএন নেই। এর মানে প্রতিবছর এখাতে হাজার কোটি টাকা কর ফাঁকি দেন ভাটামালিকরা।

চিঠিতে ভাটার অনুমোদন, পরিবেশ ছাড়পত্র ও লাইন্সেস নবায়নের ক্ষেত্রে ই-টিআইএন সনদপত্র বাধ্যতামূলক করার কথা উল্লেখ করা হয়েছে। একই সাথে চলতি অর্থবছর থেকে ১০ সংখ্যার টিন সনদের পরিবর্তে ১২ সংখ্যার অনলাইন ই-টিআইএন সনদপত্রের বিধান করা হয়েছে। অভিযোগ রয়েছে, আয়কর’র কর্মকর্তারা কর আদায়ে দৃশ্যমান কোনো পদক্ষেপ না নেওয়ায় মালিকরা কর ফাঁকি দিয়ে আসছেন।

সূত্র জানায়, আয়কর অধ্যাদেশ-১৯৮৪ অনুযারী ইটভাটা মালিক ও প্রস্তুতকারকদের নতুন লাইন্সেস গ্রহণের বাধ্যবাকাধকতার পাশাপাশি নবায়নের ক্ষেত্রে উৎসে করের পরিমাণও বাড়ানো হয়েছে। সংশোধিত বিধান অনুসারে উৎপাদন ক্ষমতার ভিত্তিতে ৪৫ হাজার থেকে ১ লাখ ৫০ হাজার টাকা পর‌্যন্ত উৎসে কর পরিশোধ করতে হবে।

চিঠিতে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫২(এফ) ধারা সংশোধন পূর্বক উৎপাদনের ভিত্তিতে আলাদা উৎসে কর আদায়ে পদক্ষেপ নিতে বলা হয়েছে। এর মধ্যে এক সেকশনে ৪৫ হাজার টাকা, দেড় সেকশনে ৭০ হাজার টাকা, দুই সেকশনে ৯০ হাজার টাকা, যন্ত্রের সাহায্যে তৈরি হলে ১ লাখ ৫০ হাজার টাকা আদায় করতে বলা হয়েছে।

গত অর্থবছর এক সেকশনে ৩০ হাজার, দেড় সেকশনে ৪৫ হাজার ও দুই সেকশনের ক্ষেত্রে ৬০ হাজার টাকা উৎসে কর পরিশোধ করেছেন ভাটা মালিকরা। ইটভাটা মূসক বিধি-২০০৪ অনুসারে, ইট উৎপাদন ক্ষমতার ওপর ভিত্তি করে সেকশনে ভাগ করে উৎসে কর নির্ধারণ করা হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়। লাইন্সেস নবায়ন ও অনুমোদনে পরিবেশ অধিদপ্তর এবং জেলা প্রশাসক— দুই জায়গাতেই ই-টিআইএন সনদপত্র প্রদর্শন বাধ্যতামূলক করা হয়েছে বলে জানা গেছে।

যেহেতু চলতি অর্থবছরের বাজেটে ইটভাটায় সেকশনে উৎসে কর বাড়াতে বলা হয়েছে সেহেতু ১ জুলাই থেকে এ নির্দেশনা কার্যকর হবে বলে উল্লেখ করা হয়েছে।
এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো. বশির উদ্দিন আহমেদ বলেন, ই-টিআইএন সনদ নেওয়া হলে কর ফাঁকি রোধ হবে।
কোন ভাটা মালিক কর ফাঁকি দিচ্ছে কিনা তা শনাক্ত করতে জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের পাশাপাশি মাঠ কর্মকর্তারাও কাজ করছেন বলে জানান বশির উদ্দিন।

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার