সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ধূমপানে হারিয়ে যাচ্ছে পুরুষ!

92b9365310391bb290787d2aa95dcc97-ychromosome

আন্তর্জাতিক ডেস্ক :ধূমপানের কারণে পুরুষের রক্তকোষ থেকে ওয়াই ক্রোমোজোম হারিয়ে যেতে পারে। সুইডেনের গবেষকেরা সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য পেয়েছেন। 

গবেষকেরা দাবি করছেন, তাঁদের এই গবেষণা ধূমপানে নারীর তুলনায় পুরুষের মৃত্যুহার বেশি হওয়ার কারণ জানতে সাহায্য করবে।

ফিনল্যান্ডের গবেষকেদের একটি দল এরই মধ্যে দেখিয়েছে, যেসব পুরুষের রক্তকোষের ওয়াই ক্রোমোজোম হারিয়ে যায়, তাঁদের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তবে ঠিক কী কারণে এটা ঘটে, সে প্রশ্নের উত্তর এখনো বের করতে পারেননি তাঁরা। 

সাম্প্রতিক গবেষণাসংক্রান্ত এ নিবন্ধ প্রকাশিত হয়েছে সায়েন্স সাময়িকীতে। গবেষকেরা জানিয়েছেন, ছয় হাজারের বেশি পুরুষের রক্তের নমুনা পরীক্ষা করে দেখেছেন তাঁরা। এ ছাড়াও জীবনযাপনের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়, বয়স, রক্তচাপ, ডায়াবেটিস কিংবা মদ্যপানের অভ্যাসের বিষয়গুলো বিবেচনায় নিয়ে তাঁরা গবেষণা করেছেন।

গবেষকেরা বলছেন, পুরুষ যত বেশি ধূমপান করেন, ততই তাঁদের রক্তকোষ থেকে ওয়াই ক্রোমোজোম হারিয়ে যেতে শুরু করে। কিন্তু যাঁরা ধূমপান ছেড়ে দেন, তাঁদের ক্ষেত্রে আবারও ওয়াই ক্রোমোজোম ফিরে আসতে থাকে। 

সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের গবেষক লার্স ফর্সবার্গের নেতৃত্বে এই গবেষণা পরিচালিত হয়েছে। এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘আমাদের এই আবিষ্কার ধূমপান ছেড়ে দেওয়ার ক্ষেত্রে উৎসাহ জোগাবে।’

বংশগতিতে (ডিএনএ) ওয়াই ক্রোমোজোম খুবই গুরুত্বপূর্ণ। ওয়াই ক্রোমোজোমের উপস্থিতির কারণেই একজন পুরুষ বলে নির্ধারিত হন। ক্রোমোজোমের কাজ হলো বাবা-মার কাছ থেকে জিন সন্তান সন্ততিতে বহন করে নিয়ে যাওয়া। মানুষের চোখের রং, চুলের প্রকৃতি, চামড়ার গঠন ইত্যাদি বৈশিষ্ট্য ক্রোমোজোম কর্তৃক বাহিত হয়ে বংশগতির ধারা অক্ষুণ্ন² রাখে। এ কারণে ক্রোমোজোমকে বংশগতির ভৌত ভিত্তি বলা হয়।

জীবকোষের নিউক্লিয়াসে অবস্থিত নিউক্লীয় প্রোটিন জাতীয় পদার্থ নির্মিত জটিল তন্তুই ক্রোমোজোম, যার মাধ্যমে জীব তার সব ধরনের বৈশিষ্ট্য বংশানুক্রমে পরিবাহিত করে নিজ নিজ বৈশিষ্ট্য বজায় রাখে। ক্রোমোজোম সূত্রাকার ক্রোমাটিন দ্বারা গঠিত। নির্দিষ্ট প্রজাতির জীবের কোষে ক্রোমোজোম সংখ্যা নির্দিষ্ট। প্রতিটি ক্রোমোজোম বহুসংখ্যক জিন দ্বারা গঠিত। নারীর দুটি ক্রোমোজোমই এক্স আর পুরুষের ক্রোমোজোম এক্স ও ওয়াই। 

ফিনল্যান্ডের গবেষকেদের মতে, ওয়াই ক্রোমোজোম পুরুষ হরমোনের উৎপাদন ছাড়াও ক্যানসারের বিরুদ্ধে শরীরকে সমর্থ করে। 

গবেষকেরা দাবি করছেন, শুধু ওয়াই ক্রোমোজোমই নয়, সাধারণভাবে পুরো ডিএনএর ক্ষতি করছে ধূমপান। অবশ্য এ ক্ষেত্রে আরও গবেষণার প্রয়োজন বলে মনে করছেন তাঁরা।

সুইডেনের গবেষকেরা বলছেন, অধূমপায়ী পুরুষের চেয়ে ধূমপায়ী পুরুষের ক্রোমোজোম তিনগুণ দ্রুত হারিয়ে যায়। ওয়াই ক্রোমোজোম হারানোর সঙ্গে মানুষের আয়ু কমার সম্পর্ক রয়েছে বলেও প্রমাণ পেয়েছেন তাঁরা।