শুক্রবার, ১২ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মাত্র ৭৫ পয়সা খরচে এক ইউনিট বিদ্যুৎ!

53512_asdfডেস্ক রির্পোট :কোন প্রকার জ্বালানি ছাড়াই উৎপাদন হবে বিদ্যুৎ। শুধুমাত্র পৃথিবীর অভিকর্ষ শক্তিকে কাজে লাগিয়ে একটি যন্ত্রের সাহায্যে অবিরাম বিদ্যুৎ উৎপাদন হবে। এ যন্ত্র ব্যবহার করে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে খরচ পড়বে মাত্র ৭৫ পয়সা। হেকমত ইঞ্জিন নামক এ যন্ত্রের উদ্ভাবন করেছেন দিনাজপুরের শাহিদ। গতকাল জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে শাহিদ তার উদ্ভাবিত প্রযুক্তির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এম. শমশের আলী। হেকমত ইঞ্জিনের উদ্ভাবক শাহিদ জানান, এ প্রযুক্তি ব্যবহার করে গাজীপুরের টঙ্গীতে পরীক্ষামূলকভাবে ৮০ কিলোওয়াট ক্ষমতার একটি পাওয়ার প্ল্যান্ট গত ২ বছর ধরে সফলতার সঙ্গে চলছে। বাণিজ্যিকভাবে এই প্রযুক্তিতে উৎপাদিত বিদ্যুতের দাম প্রতি ইউনিটে পড়বে সর্বোচ্চ ৭৫ পয়সা। যেখানে বর্তমানে দেশে বাণিজ্যিকভাবে উৎপাদিত বিদ্যুৎ খরচ প্রতি ইউনিট সর্বনিম্ন ৬ থেকে ৮ টাকা। শাহিদ আরও জানান, ২০০৭ সালে প্রাথমিকভাবে যন্ত্রটির ডিজাইন করেন তিনি। এরপর ২০১১ সাল থেকে এটি পরীক্ষামূলক উৎপাদনে যায়। প্রচলিত কোন জ্বালানি ছাড়াই যন্ত্রটি শুধু অভিকর্ষ শক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন করবে। এখানে কোন প্রকার টারবাইনের প্রয়োজন হবে না। শুধু অটোমেটিক রোটরের সাহায্যে যন্ত্রটি চলবে। 

যন্ত্রটি সম্পর্কে ড. এম শমশের আলী বলেন, বাংলাদেশে শক্তির অভাব প্রকট। যন্ত্রটি ব্যবহার করে বাংলাদেশ লাভবান হতে পারে। যন্ত্রের পেটেন্ট বিক্রি না করে তা দেশের কল্যাণে ব্যবহার করা দরকার। 

এজন্য দেশী বিনিয়োগকারীদের এগিয়ে আসতে হবে। ড. শমশের আরও বলেন, হেকমত ইঞ্জিনের লাইফ লাইন প্রায় ৩০ বছর। যন্ত্রটির ক্ষমতা বাড়ানোর জন্য কাজ করতে হবে। এটি বর্তমানে ম্যানুয়ালি কাজ করছে। এটাকে অটোমেশন করা দরকার। এছাড়া এটি প্রচুর পরিমাণে তাপ উৎপাদন করতে পারে। সে বিষয়টি নিয়েও কাজ করতে হবে।

এ জাতীয় আরও খবর

ক্যানসার আক্রান্ত অভিনেত্রীর পাশে ফারহান

যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপনে গোলাগুলি, আহত ৩

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে প্রস্তুত স্পেন

গোর-এ-শহীদ ময়দানে ৬ লাখ মুসল্লির ঈদের নামাজ আদায়

একদিনে শীর্ষস্থান হারালেন মুস্তাফিজ

মায়ের জমানো টাকা ও গাড়ি বেচে সিনেমা, হল না পেয়ে কাঁদলেন নায়ক

অপরাজনীতি যেন চিরতরে দূর হয়, প্রার্থনা পররাষ্ট্রমন্ত্রীর

পরিবারের মুখে হাসি ফোটাতে আড়ালেই থাকে তাদের কষ্ট

শুধু বিএনপি নয়, পুরো দেশ দুঃসময় পার করছে : মির্জা ফখরুল

ঈদের আনন্দ থেকে কেউ যেন বঞ্চিত না হয় : রাষ্ট্রপতি

রোজায় এক হাজার ইফতার পার্টি করেছে বিএনপি : প্রধানমন্ত্রী

মিরপুর চিড়িয়াখানায় হাতির আঘাতে কিশোরের মৃত্যু