বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরাইলের নোয়াগাঁওয়ে জোরপূর্বক জমি দখলের চেষ্টা ॥ ১৪৪ ধারা জারির আবেদন

B Baria Mapআমিরজাদা চৌধুরী :সরাইল উপজেলার নোয়াগাঁও গ্রামে নিরীহ একটি পরিবারের স্বত্বদখলীয় ভূমি জবর দখলের পাঁয়তারা চালাচ্ছে স্থানীয় একটি ভূমি খেকো চক্র। এই চক্রটি নিরীহ ওই পরিবারের সদস্যদের নানাভাবে হুমকী-ধামকী দিয়ে আসছেন।
এ ঘটনায় ওই পরিবারের পক্ষে নোয়াগাঁও গ্রামের মৃত মহব্বত খানের ছেলে মোঃ খোরশেদ আলম ব্রাহ্মণবাড়িয়া বিজ্ঞ অতিরিক্ত জেলা হাকিমের আদালতে এক আবেদনে ফৌঃ কার্যবিধি ১৪৪ ধারা জারির প্রার্থনা করলে বিজ্ঞ হাকিম উভয়পক্ষের মধ্যে শান্তি শৃংখলা বজায় রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সরাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ প্রদান করেন। (স্মারক নং-১২৬৬, তাং ৪/১১/২০১৪ ইং)। কিন্তু আদালতের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে বিবাদীপক্ষ নালিশা ভূমি দখলের জন্য মাটি ভরাটের চেষ্টা চালিয়ে আসছে বলে বাদিপক্ষের অভিযোগ।
মামলার বাদি মোঃ খোরশেদ আলম দাবি করেন, সরাইল উপজেলার কালিকচ্ছ মৌজার সেঃ মেঃ ১২৯৪৪ দাগের অন্দরে ২৮ শতক ভূমি বাদীপক্ষ পৈত্রিক ওয়ারিশসূত্রে প্রাপ্ত হয়ে দীর্ঘদিন ধরে চাষ বাস করে ভোগদখল করে আসছেন। কিন্তু ইদানিং কালিকচ্ছ ইউনিয়নের মনিরবাগের আকবর আলীর ছেলে জোহর আলী, নূর আলী, আনার আলী, খোরশেদ আলী ও সামসুল হক উল্লেখিত নালিশা ভূমি জবরদখল এবং ওই ভূমি থেকে কাঠ গাছ কেটে নেওয়ার জন্য অপচেষ্টা চালাচ্ছে। এরই ধারাবাহিকতায় ভূমি খেকো চক্রটি সম্প্রতি দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে নালিশা ভূমি দখলের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়।
ভূমি খেকো চক্রের অব্যাহত হুমকি-ধামকীর প্রেক্ষিতে বিজ্ঞ অতিরিক্ত জেলা হাকিমের আদালতে ১৪৪ ধারা জারীর প্রার্থনা করলে বিজ্ঞ হাকিম বিবাদী পক্ষকে কারণ দর্শানোর আদেশ প্রদানসহ শান্তি শৃংখলা বজায় রাখার স্বার্থে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সরাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেন। এদিকে আদালতের নির্দেশে কালীকচ্ছ ইউনিয়ন ভূমি অফিস কর্তৃক সরজমিনে তদন্তপূর্বক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে নালিশা ১২৯৪৪ দাগের উপর সীমানা দিয়ে এবং বে-নালিশা সেঃ মেঃ ১২৬৬২ দাগের দক্ষিণ সীমানা দিয়ে পূর্ব পশ্চিম দিকে কালীকচ্ছ নোয়াগাঁও রাস্তা চলমান আছে। রাস্তার উত্তর পাশে বিবাদীগন বাড়ি-ঘর নির্মান করে বসবাস করে আসছেন এবং রাস্তার দক্ষিণপাশে বাদীপক্ষ ভোগ দখল করে আসছেন। কিন্তু বর্তমানে বিবাদীগন রাস্তার দক্ষিণপাশে প্রায় ২শতক ভূমি দখলের চেষ্টা করে আসছে যা দীর্ঘদিন ধরে বাদির পক্ষে দখলে রয়েছে।
ইদানিং বিবাদীপক্ষের লোকেরা নালিশা ভূমি জবর দখলের জন্য বেপরোয়া হয়ে উঠেছে। তারা রাতের আঁধারে নালিশা ভূমিতে মাটি ভরাটের কাজ চালাচ্ছে বলে বাদীপক্ষ অভিযোগ করেন। বিবাদীপক্ষের অব্যাহত হুমকিতে বাদিপক্ষ চরম নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছে বলে অভিযোগ করেন।
এ ব্যাপারে সরাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলী আরশাদের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। কোর্টের নির্দেশ অনুযায়ী আমরা অবশ্যই কাজ করবো। অন্যভাবে কাউকে কোন কাজ করতে দেয়া হবেনা।
 

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি