রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইনে ছাত্র-ছাত্রীদের জন্য পড়ালেখার কিছু ফ্রি বাংলা ওয়েবসাইট

Online book purchaseডেস্ক রির্পোট : ঘরে বসে অনলাইনে পড়ালেখার জন্য বাংলাদেশে কয়েকটি ওয়েবসাইট চালু হয়েছে। এই সাইটগুলোতে বিভিন্ন শ্রেণির পড়ালেখার পাশাপাশি রয়েছে প্রতিযোগিতামূলক বিভিন্ন মডেল টেস্ট। অনলাইনে পড়ালেখার এরকম কিছু বাংলা ওয়েবসাইট এবার জেনে নিন।

শিক্ষক ডটকম
২০১২ সালের আগস্ট মাসে যাত্রা শুরু করা শিক্ষক ডটকমে কম্পিউটার বিজ্ঞান থেকে শুরু করে পদার্থ, রসায়ন, প্রকৌশল, জ্যোতির্বিজ্ঞান সহ নানান বিষয়ে বাংলায় লেকচার পাওয়া যায়। তাদের কার্যক্রমের জন্য সাইটটি ইতিমধ্যে ডয়চে ভেলে, গুগল, ইন্টারনেট সোসাইটি ও আইএসআইএফ থেকে পুরস্কার পেয়েছে। সাইটটির ঠিকানা: www.shikkhok.com।

খান অ্যাকাডেমি বাংলা
বিল গেটস তাঁর সন্তানদের পড়াশোনার জন্য খান অ্যাকাডেমির সহায়তা নিয়েছেন। বাংলাদেশি বংশোদ্ভূত সালমান খানের তৈরি এই ওয়েবসাইটটির পরিচয় এমনই অসাধারণ। এই প্রতিষ্ঠানের লেকচারগুলো বাংলায় পেতে ভিজিট: http://khanacademybangla.com।

সৃজনশীল ডটকম
একজন শিক্ষার্থী যেন ঘরে বসেই তার সুবিধামত সময়ে স্কুলের সিলেবাস অনুযায়ী অধ্যায়ভিত্তিক ও টার্মভিত্তিক যত খুশি তত পরীক্ষা দিতে পারে সে লক্ষ্যে চালু হয়েছে সৃজনশীল ডটকম ওয়েবসাইটটি। এর মাধ্যমে শিক্ষার্থী তার নিজের প্রস্তুতি কেমন হচ্ছে তা জানতে পারে। এছাড়া সাইটটিতে পাঠ্যবইয়ের বিভিন্ন বিষয়ের ওপর অডিও ভিজ্যুয়াল টিউটোরিয়ালও রয়েছে। সাইটটির ঠিকানা: www.srijonshil.com।

চ্যাম্পসটোয়েন্টিওয়ান ডটকম
ইংরেজি দৈনিক ডেইলি স্টারের উদ্যোগে চালু হওয়া এই ওয়েবসাইটে ইংরেজি ও বাংলা উভয় মাধ্যমের শিক্ষার্থীদের জন্য গণিত, বিজ্ঞান ও ইংরেজির ওপর বিভিন্ন ধরনের টেস্ট রয়েছে। স্কুলের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা এ থেকে উপকৃত হতে পারেন। সাইটটির ঠিকানা: www.champs21.com।

ইউটিউবে অঙ্ক শেখান চমক হাসান
গণিতের মতো জটিল বিষয়কে আনন্দের সঙ্গে শেখানোর চেষ্টা করছেন বুয়েটের সাবেক শিক্ষার্থী ও বর্তমানে যুক্তরাষ্ট্রে পিএইচডি গবেষণারত চমক হাসান। একসময় সামনাসামনি অঙ্ক শেখালেও এখন প্রবাসে থাকার কারণে তাঁর মাধ্যম ইউটিউব চ্যানেল (http://www.youtube.com/ChamokHasan) ।

তথ্যসূত্র: ডয়চে ভেলে ও ফেসবুক

এ জাতীয় আরও খবর

আইনগত সহায়তা দরিদ্র-অসহায় নাগরিকের অধিকার: আইনমন্ত্রী

শিম্পাঞ্জির সঙ্গে ছবি তুলে কটাক্ষের শিকার নুসরাত

সম্ভাব্য গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে প্রচণ্ড চাপে নেতানিয়াহু

বাংলাদেশকে ১৪৬ রানের লক্ষ্য দিলো ভারত

দুর্নীতির সরকার ক্ষমতায় থাকলে জনগণের সব বিক্রি করে দেবে : রিজভী

ব্যাংকক থেকে কাল দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

গণমাধ্যমকে সব ধরণের কথা বলা রিস্ক: ইসি আলমগীর

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী

তীব্র গরমে স্কুলের টিউবওয়েলের পানি পান করে অসুস্থ ১৩ শিক্ষক-শিক্ষার্থী

তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে অঞ্চলভিত্তিক স্কুল বন্ধ হতে পারে

নিউইয়র্কে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা

সৃজিতের বাড়ি যেন আস্ত একটা চিড়িয়াখানা, সাপ দেখতে নায়িকাদের ঢল