বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আড্ডা ভুলে থাকা কি সহজ!

e6c4b40bce62baf4ddb2e2d675f6d8e5-10লাইফস্টাইল ডেস্ক :কয়েক দিন আগেও তাঁরা ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। জীবিকার তাগিদে এখন কর্মব্যস্ত সপ্তাহের বেশির ভাগ সময়। কিন্তু বিশ্ববিদ্যালয় জীবনের উচ্ছল দিনগুলো, বন্ধুদের সঙ্গে আড্ডা ভুলে থাকা কি এতই সহজ! তাই সপ্তাহান্তে বা সরকারি কোনো ছুটির দিনে কাজের শেষে পুরোনো বন্ধুরা মিলে আড্ডা দেওয়ার সুযোগ হাতছাড়া করেন না তাঁরা।গত মঙ্গলবার ছিল পবিত্র আশুরা উপলক্ষে সরকারি ছুটি। বিকেল না হতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সীমানাপ্রাচীর, সোপার্জিত স্বাধীনতা চত্বরে ভিড় জমেছিল আড্ডাপ্রেমীদের।শুধু যে বিশ্ববিদ্যালয়ের বন্ধুদেরই আড্ডা, তা নয়। এসেছিলেন নানা সূত্রে পরিচিত, বন্ধু হওয়া আড্ডাপ্রেমীরা। অনেকে দলবেঁধে এসেছেন স্কুল, কলেজজীবনের বন্ধুদের সঙ্গে সময় কাটাতে। এমনই ১২-১৩ জনের একটি দলের সঙ্গে সাংবাদিক পরিচয় দিয়ে সময় কাটানোর কথা বললে তাঁরা সানন্দে রাজি হয়ে গেলেন। দলে ছেলেমেয়ের প্রায় সমান উপস্থিতি। এঁদের অনেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন, বর্তমানে বিভিন্ন পেশায় কর্মরত। কয়েকজন এখনো চাকরির খোঁজ করছেন, কেউ বিসিএস পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন।

আড্ডার বড় অংশজুড়েই থাকল বাংলাদেশ-জিম্বাবুয়ে ক্রিকেট সিরিজ। উপস্থিত সবাই একটি মাত্র বিষয়ে একমত হলেন, এবার জিম্বাবুয়ের ধবলধোলাই কেউ ঠেকাতে পারবে না। জিম্বাবুয়ের স্পিনে দুর্বলতা, তামিমের ফর্মে ফেরা, সাকিবের বিশেষ উদ্যাপন। আড্ডার প্রত্যেকেই যেন হয়ে উঠলেন ক্রিকেট বিশেষজ্ঞ।

ফেসবুকে অফিসের মেয়ে সহকর্মীর সঙ্গে তোলা ‘সেলফি’ দিয়েছেন তানভীর রবিন। তা নিয়ে শুরু হলো মেয়ে বন্ধুদের খোঁচানো। কথার মারপ্যাঁচে তাঁর কাছ থেকে সান্ধ্য নাশতার বিল দেওয়ার স্বীকারোক্তিও আদায় করা হলো একপর্যায়ে। স্মার্টফোন আর ট্যাবের কল্যাণে ব্রাউজিংয়ের সুবিধা এখন হাতের মুঠোয়। ফেসবুক ঘাঁটতে ঘাঁটতে একজন বের করলেন, রেলমন্ত্রীর গায়েহলুদ-বিয়ের ছবি। পুরো আড্ডায় পড়ে গেল হাসির হুল্লোড়।

আড্ডার অনেকেই চাকরি করেন, একেক জনের কর্ম পরিবেশ একেক রকম। এক বন্ধুর আগ্রহ অন্য বন্ধুর অফিস, কর্ম পরিবেশ সম্পর্কে। একজনের বিশ্বাস অন্য বন্ধুর অফিসই তাঁর চাইতে বেশি ভালো। কথায় কথায় জাফর সাদিক বলেন, ‘সবারই আসলে নদীর এপার কহে ছাড়িয়া নিঃশ্বাস টাইপ অবস্থা।’

একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় কর্মরত আসিফ আকরাম বলেন, ‘এখন তো বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখা যায় ফেসবুকে। কিন্তু মন খুলে আড্ডা দেওয়ার জন্য অপেক্ষায় থাকি বন্ধের দিনের জন্য। কাজের শেষে সময় বের করতে পারলেই চলে আসি।’

বিকেল গড়িয়ে সন্ধ্যা ঘনাতেই শীতের আমেজ। সড়কদ্বীপের পাশেই চিতই, ভাপা পিঠা বিক্রি শুরু। আড্ডার ফাঁকে ফাঁকেই চলছিল ঝাল শুঁটকি, সরিষা ভর্তা দিয়ে পিঠা খাওয়া। সঙ্গে চা-ওয়ালা মামাদের বানানো ‘চাফি’ তো (চায়ের সঙ্গে কফি মিশিয়ে এই পানীয়টি বিশেষ উদ্ভাবনা) আছেই।

অনেক দিন পর উত্তপ্ত হয়ে উঠছে দেশের রাজনৈতিক অঙ্গন। যুদ্ধাপরাধীদের রায়ের প্রতিবাদে চলছে লাগাতার জামায়াতি হরতাল। ফলে আড্ডাতেও উঠে আসে রাজনৈতিক উত্তাপ। কথার পিঠে কথা চলতে থাকল। বিএনপির আন্দোলন সফল হবে কি না, দেশের রাজনৈতিক ভবিষ্যৎ কী হতে চলেছে। টকশোর আলোচক কাদের হওয়া উচিত—উঠে এল এ রকম এমন হরেক বিষয়। বেসরকারি প্রতিষ্ঠানের চাকুরে আশরাফ জামান বললেন, রাজনৈতিক পরিস্থিতি কেমন, তা আসলে বলা মুশকিল।

বন্ধুদের পেয়ে আড্ডায় মশগুল থাকায় ঘড়ি দেখা হয়নি। রাত হয়ে গেছে, আছে বাড়ি ফেরার তাড়া। ইচ্ছা না থাকলেও ভাঙতে হলো আসর। যেতে যেতে কে যেন গুনগুনিয়ে উঠলেন, ‘আবার হবে তো দেখা, এ দেখাই শেষ দেখা নয় তো…।

এ জাতীয় আরও খবর

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব

যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায় আসছেন শনিবার

পি কে হালদারের বিরুদ্ধে প্রথম চার্জশিট দিচ্ছে দুদক

কেমন ছিল জিম্মিদশার দিনগুলো, জানালেন জাহাজের ক্যাপ্টেন রশিদ

ইসরায়েলে ড্রোন হামলা হিজবুল্লাহর, ১৪ সেনাসদস্য আহত

হাথুরুকে নিয়ে ধোঁয়াশা নেই, ২১ এপ্রিল রাতে ফিরছেন ঢাকায়

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ভাওতাবাজি : আমীর খসরু

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

পশ্চিমবঙ্গে ৪৬ ডিগ্রিতে পৌঁছাবে তাপমাত্রা

গুলশানে চুলোচুলি করা সেই ৩ নারী গ্রেপ্তার

দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর