শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যেকোনো অঙ্কের সমাধান দেবে অ্যাপ

50a2bb015be864778b1b53b14f385584-appsঅনলাইন ডেস্ক :গণিতভীতি যাঁদের বেশি, তাঁদের জন্য তৈরি হয়েছে ফটোম্যাথ নামের একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন। যেকোনো সমীকরণ দেখেই তার সমাধান করে দিতে পারে এই অ্যাপ। আর এর জন্য ফোনের ক্যামেরা দিয়ে শুধু সেই সমীকরণটির ছবি তুলতে হবে। অ্যাপ্লিকেশনটি তৈরি করেছে ক্রোয়েশিয়ার অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোব্লিঙ্ক।

নির্মাতারা জানিয়েছেন, যে অঙ্ক কষতে হবে এই ক্যামেরা দিয়ে শুধু তার ছবি তুললেই সঙ্গে সঙ্গে তার উত্তর পাওয়া যাবে। চাইলে অঙ্কটি কীভাবে সমাধান করা হয়েছে, তা-ও দেখে নেওয়া যাবে।

অ্যাপ্লিকেশন নির্মাতাদের দাবি, শিক্ষার্থীদের উপকারের জন্যই এই অ্যাপ্লিকেশনটি তৈরি করা হয়েছে। অনেকেই অবশ্য আশঙ্কা করছেন, শিক্ষকদের জন্য দুঃস্বপ্ন হয়ে দেখা দিতে পারে এই অ্যাপ্লিকেশনটি। এর সাহায্য নিয়ে শিশুরা পরীক্ষায় কিংবা তাদের বাড়ির কাজ চুপিসারে সমাধান করে ফেলতে পারে। 

ওদিকে অ্যাপ্লিকেশনটির নির্মাতারা দাবি করেছেন, অ্যাপ্লিকেশনটি সহজে অঙ্ক কষার কাজে লাগবে এবং কীভাবে গণিতের সমস্যার সমাধান করা যায়, তা শেখাতে সাহায্য করবে। স্মার্ট ক্যামেরা ক্যালকুলেটর হিসেবে তৈরি এই অ্যাপ্লিকেশনটি অপটিক্যাল ক্যারেক্টার শনাক্ত করে গাণিতিক সমস্যা বুঝতে পারে এবং সেই ফাংশানটি সমাধান করে ফলাফল দেখায়। 

অ্যাপ্লিকেশনটির নির্মাতা মাইক্রোব্লিঙ্ক লন্ডনে অনুষ্ঠিত টেকক্রাঞ্চ ডিসরাপ্ট সম্মেলনে আইওএস ও উইন্ডোজ প্ল্যাটফর্মের জন্য এই অ্যাপ্লিকেশনটি উন্মুক্ত করেছে। এ বছরের শেষ নাগাদ অ্যান্ড্রয়েড সংস্করণেও এটি পাওয়া যাবে বলে তারা জানিয়েছে। 

মাইক্রোব্লিঙ্কের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী দামির সাবুল টেকক্রাঞ্চকে জানিয়েছেন, ‘পিডিএফ স্ক্যানিং, অনলাইন ব্যাংকিংসহ যেসব ক্ষেত্রে ডকুমেন্ট পড়া ও বিশ্লেষণের কাজে লাগে, সে ক্ষেত্রে এই প্রযুক্তিকে কাজে লাগাতে চাই। আমরা যেহেতু কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নই, তাই আমাদের প্রযুক্তিকে ফটোম্যাপ অ্যাপ্লিকেশনটির মাধ্যমে প্রচার করার চেষ্টা করছি। তিন বছর আগে এই প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছিলাম। এখন আমাদের প্রযুক্তিকে অনেক উন্নত করতে পেরেছি এবং এর ব্যবহার বাড়ানোর চেষ্টা করে যাচ্ছি।’ (ইয়াহু ও টেকক্রাঞ্চ)