মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরাইল উপজেলা যুবলীগ ১০ বছর পর সম্মেলনের তারিখ ঘোষনা

Awamileg logoমাহবুব খান বাবুল : সরাইল উপজেলা আওয়ামী যুবলীগ। দশ বছর পর আগামী ১৫ নভেম্বর সম্মেলনের তারিখ ঘোষনা করেছে জেলা যুবলীগ। গত সোমবার রাতে জেলা যুবলীগের এক জরুরী সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সরাইলের নয়টি ইউনিয়নের সভাপতি, সম্পাদক ও উপজেলা যুবলীগের আহবায়ক কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। দলীয় একাধিক সূত্র জানায়, ২০০৪ সালের ২৫ মে ৩১ সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি অনুমোদন দিয়েছিলেন জেলা যুবলীগের তৎকালীন আহবায়ক ও বর্তমান পৌর মেয়র মোঃ হেলাল উদ্দিন। ৯০ দিনের ওই কমিটিই পার করেছে দশ বছর। যুবলীগের নতুন কমিটি গঠনের কোন উদ্যোগ ছিল না। ইচ্ছা থাকা সত্বে ও নতুন প্রজন্ম দায়িত্বে আসতে পারছিলেন না। দীর্ঘদিন যুবলীগের পদ-পদবির  অপেক্ষায় থেকে অনেকে এখন ছিটকে গেছেন রাজনীতি থেকে। কেউ কেউ চলে গেছেন প্রবাসে। মৃত্যুবরন করেছেন অনেকে।

দলীয় একাধিক সূত্র জানায়, ২০০৪ সাল। সরাইল আওয়ামীলীগে তীব্র দলীয় কোন্দল। সংগঠনের যে কোন কমিটি গঠন করতে গেলে টানা খিঁচড়ার পাশাপাশি দলটিতে চলে উত্তেজনা। সেই সময়ে গঠন করা হয়েছিল আহবায়ক কমিটি। পূর্ণাঙ্গ কমিটি আর আলোর মুখ দেখেনি আদৌ। আওয়ামীলীগ নেতা ইকবাল আজাদ খুনের পর দলটির সকল অঙ্গসংগঠনের কার্যক্রম বন্ধ হয়ে যায়। সম্প্রতি কেন্দ্রের চাপে উপজেলা যুবলীগের নতুন কমিটি গঠনের জন্য দৌড়ঝাঁপ শুরু করে জেলার নেতারা। এ লক্ষ্যে গত কিছুদিন ধরে উপজেলা ও ইউনিয়নের নেতাদের নিয়ে দফায় দফায় মিটিং করছেন জেলার নেতৃবৃন্দ। গত সোমবার রাতে সর্বসম্মতিক্রমে সম্মেলনের তারিখ ও ভোটার চুড়ান্ত করা হয়েছে। সভাপতি, সম্পাদক সহ প্রত্যেক ইউনিয়নের ১৫ জন হবেন কাউন্সিলার। সেই হিসাবে উপজেলা আহবায়ক কমিটির ৩১ জন নিয়ে মোট ভোটার সংখ্যা ১৬৬। সভাপতি পদের মনোনয়ন পত্রের মূল্য ১০ হাজার ও সাধারন সম্পাদক ৫ হাজার টাকা। চুন্টা ইউপি যুবলীগের সভাপতি মনির, শাহজাদাপুরের শেখ দেলোয়ার হোসেন জীবন ও কালিকচ্ছ ইউনিয়নের মাহবুবর রহমান বলেন, দশ বছর পর সম্মেলনের মাধ্যমে গনতান্ত্রিক পদ্ধতিতে নেতা নির্বাচিত হবে। এটা দলের জন্য মঙ্গল। এতে করে দলের তৃণমূলের নেতা কর্মীদেরও কদর বাড়বে। বর্তমান উপজেলা যুবলীগের (কার্যক্রম স্থগিত কমিটি) যুগ্ম আহবায়ক আশরাফ উদ্দিন মন্তু ও কাজী আমিনুল ইসলাম শেলভী বলেন, আওয়ামীলীগ নেতা ইকবাল আজাদ খুনের পর কার্যক্রম বন্ধের পাশাপাশি দলে দেখা দেয় বিশৃঙ্খলা। সমগ্র সরাইল ছিল তখন উত্তাল।

এতদিন আমরা গনতান্ত্রিক পদ্ধতিতে প্রকাশ্যে কাউন্সিলের মাধ্যমে সরাইল উপজেলা যুবলীগের একটি নতুন কমিটি প্রত্যাশা করেছিলাম। তাই হতে যাচ্ছে। আহবায়ক (কার্যক্রম স্থগিত কমিটি) মোঃ মাহফুজ আলী কমিটি গঠনে দীর্ঘসূত্রিতার কথা স্বীকার করে বলেন, দলের কোন্দল এর জন্য অনেকাংশে দায়ী। নেতাদের মধ্যে কোন সমন্বয় ছিল না। সুযোগে বিভিন্ন সভা সমাবেশ সহ মাথা ছাড়া দিয়ে উঠছে  জামাত শিবির ও বিএনপি। জেলা যুবলীগের সভাপতি এ্যাডভোকেট মাহাবুবুল আলম খোকন সরাইলে তীব্র দলীয় কোন্দলের কথা উল্লেখ করে বলেন, আগামী ১৫ নভেম্বর ভোটের মাধ্যমে দীর্ঘ প্রতিক্ষিত সরাইল উপজেলা যুবলীগের নতুন কমিটি গঠিত হবে।   
 

এ জাতীয় আরও খবর

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১২ সদস্য

তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের

এখনও কেন ‘জলদস্যু আতঙ্কে’ এমভি আবদুল্লাহ

বাড়ছে তাপমাত্রা, জেনে নিন প্রতিরোধের উপায়

বিএনপির অনেকে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে : কাদের

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

প্রার্থীদের মনোনয়নপত্রের প্রিন্ট কপি চাওয়া যাবে না : ইসি

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪