শনিবার, ২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

তারেক রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা আমলে

tareq_161373ডেস্ক রির্পোট:বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা রাষ্ট্রদ্রোহ মামলা আমলে নিয়ে ২৬ অক্টোবর পরবর্তী শুনানি ধার্য করেছেন আদালত।

রোববার ঢাকা মহানগর হাকিম আসাদুজ্জামান নূরের আদালতে রাষ্ট্রের বিরুদ্ধে নিন্দাবাদ ১২৩/এ ধারায় মামলাটি দায়ের করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি এডভোকেট আবদুল মালেক ওরফে মসিউর মালেক।
প্রাথমিক শুনানি শেষে আদালত মামলাটি তদন্তের জন্য ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশকে নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে ৩০ অক্টোবরের মধ্যে তদন্ত প্রতিবেদনের নির্দেশ দেন আদালত।
আদালতের নির্দেশনায় উল্লেখ করা হয়, সরকারের অনুমোদন সাপেক্ষে সহকারী কমিশনারের (এসি) নিচে নয় এমন কর্মকর্তাকে দিয়ে এ তদন্ত করাতে হবে।
জানা যায়, সেপ্টেম্বরের ২৭ ও ২৯ তারিখে লন্ডনের ইয়র্ক হলে তারেক রহমান বঙ্গবন্ধুকে ‌পাকবন্ধু ও তিনি স্বাধীনতার ঘোষণা দেননি বলে মন্তব্য করেন। এছাড়াও তিনি (তারেক রহমান) জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক ও প্রথম রাষ্ট্রপতি হিসেবে আখ্যায়িত করে বক্তব্য রাখেন।
এ প্রেক্ষিতে প্রথমে তারেক রহমানের বিরুদ্ধে মামলা করতে গত মঙ্গলবার সকালে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠান মশিউর মালেক। বাংলাদেশ সরকারের পক্ষে স্বরাষ্ট্র সচিব ও পুলিশের আইজি বরাবর রেজিস্ট্রি ডাকযোগে এ লিগ্যাল নোটিশ পাঠান তিনি।
লিগ্যাল নোটিশ প্রাপ্তির তিন দিনের মধ্যে তারেক রহমানের বিরুদ্ধে ‘রাষ্ট্রদ্রোহ’ মামলা দায়ের করে তাকে ইন্টারপোলের মাধ্যমে গ্রেফতার করে বিচারের সম্মুখীন করার উদ্যোগ নিতে বলা হয়। অন্যথায় এ বিষয়ে আইনি পদক্ষেপ নেয়া হবে বলে লিগ্যাল নোটিশে উল্লেখ করা হয়।
এ প্রেক্ষিতে এডভোকেট আবদুল মালেক ওরফে মসিউর মালেক বাদি নিজেই বাদী হয়ে তারেক রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করেন।