বুধবার, ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

জিম্বাবুয়ে দল আসছে আজ

news-image

Bangladesh-Vs-Zimbabweক্রীড়া ডেস্ক : টেস্ট দলে ডাক পাওয়া ১৭ ক্রিকেটারসহ মোট ২৪ জনের দল নিয়ে আজ ঢাকায় পা রাখছে জিম্বাবুয়ে। বাংলাদেশের সঙ্গে সিরিজকে সামনে রেখে টেস্ট ও ওয়ানডে স্কোয়াড ঘোষণা করেছে জিম্বাবুইয়ান বোর্ড। সন্ধ্যায় শাহজালাল বিমানবন্দরে অতিথিদের স্বাগত জানাতে উপস্থিত থাকবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বেশ কয়েকজন পরিচালক।

প্রায় দেড় মাসের সফরে বাংলাদেশের বিপক্ষে তিনটি টেস্ট ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে অংশ নেবে জিম্বাবুয়ে। ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ঢাকা, খুলনা ও চট্টগ্রাম ভেনুতে। ২৫ অক্টোবর টেস্ট সিরিজ শুরুর আগে স্বাগতিকদের বিপক্ষে তিনদিনের প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হবে জিম্বাবুয়ে। ম্যাচটি অনুষ্ঠিত হবে ফতুল্লায়। আর সিরিজের মূল লড়াই শুরু হবে মিরপুর টেস্ট দিয়ে। এরপর খুলনা, চট্টগ্রাম হয়ে শেষ তিন ওয়ানডের জন্য ঢাকায় ফিরবেন সফরকারীরা। বিসিবি সূত্র জানিয়েছে, বিকাল ৫টা ২০ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছবে জিম্বাবুয়ে দলকে বহনকারী বিমানটি।

এদিকে দেশ ছাড়ার আগে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ঘোষিত জিম্বাবুয়ে দলে ডাক পেয়েছে তিন নতুন মুখ। এদের মধ্যে একজন ওয়েলিংটন মাসাকাদজা। আর এ সুবাদেই ক্রিকেট ইতিহাসে দ্বিতীয়বারের মতো কোনো টেস্ট ম্যাচে তিন ভাইকে একসঙ্গে দেখার সম্ভাবনা তৈরি হয়েছে। এবারে বাংলাদেশ সফরের টেস্ট দলে জায়গা হয়েছে তিন মাসাকাদজা ভাইয়ের। ব্যাটসম্যান হ্যামিল্টন মাসাকাদজা আর পেসার সিঙ্গি মাসাকাদজা জিম্বাবুয়ের হয়ে আগেও একসঙ্গে মাঠে নেমেছেন। এবার টেস্ট দলে যোগ হলেন বাঁহাতি স্পিনার ওয়েলিংটনও। ২১ বছর বয়সী এ ক্রিকেটার ওয়েলিংটন মাত্র সাতটি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন। তবে সম্প্রতি জিম্বাবুয়ে ‘এ’ দলের হয়ে বাংলাদেশ সফরে খুব ভালো বোলিং করেন ওয়েলিংটন। এমন পারফরম্যান্সের সুবাদেই টেস্ট অভিষেকের প্রহর গুনছেন তিনি। আর এটা হলেই টেস্ট ক্রিকেটের একটি রেকর্ডে ভাগ বসাবেন মাসাকাদজা ভাইয়েরা। এর আগে টেস্ট ক্রিকেটে একবারই একসঙ্গে তিন ভাই খেলার উদাহরণ আছে। ১৯৬৯ সালে করাচি টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তান দলে একই সঙ্গে খেলেন হানিফ, মুশতাক ও সাদিক মোহাম্মদ।

বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে চারদিনের ম্যাচে ভালো করায় টেস্ট দলে জায়গা পেয়েছেন আরেক নতুন মুখ ব্রায়ান চারি। বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে চারদিনের ম্যাচে জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ ১৭৪ রান করেন এ টপ অর্ডার ব্যাটসম্যান। আর বাঁহাতি স্পিনার ওয়েলিংটন দুই ম্যাচে পান ১২ উইকেট। এছাড়া একই সঙ্গে টেস্ট ও ওয়ানডে দলে ফিরেছেন পানিয়াঙ্গারা ও ক্রেইগ আরভিন। পানিয়ানগারা এ বছর আগস্টে শৃঙ্খলা ভঙ্গের জন্য দল থেকে বাদ পড়েন আর আরভিন সর্বশেষ টেস্ট খেলেন ২০১৩ সালের মার্চে। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে ত্রিদেশীয় সিরিজে ইনজুরিতে পরা রিচমন্ড মুতাম্বামিও বাংলাদেশের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে দলে জায়গা পেয়েছেন। অলরাউন্ডার তাফাদজোয়া এবং নাতসাই এম’সাঙ্গুয়ে ওয়ানডে ম্যাচ খেললেও এখনো টেস্ট খেলেননি। পাকিস্তানের বিপক্ষে ২০১৩ সালে সর্বশেষ টেস্ট খেলা সিঙ্গি মাসাকাদজা ফিরেছেন এ সফরে।

জিম্বাবুয়ে টেস্ট দল: ব্রেন্ডন টেলর (অধিনায়ক), সিকান্দার রাজা, রেগিস চাকাভা, ব্রায়ান চারি, টেন্ডাই চাতারা, এলটন চিগুম্বুরা, ক্রেইগ আরভিন, তাফাদজোয়া কামুঙ্গজি, হ্যামিল্টন মাসাকাদজা, সিঙ্গি মাসাকাদজা, ওয়েলিংটন মাসাকাদজা, নাতসাই এম’সাঙ্গুয়ে, রিচমন্ড মুতাম্বামি, জন নিয়ুম্বু, তিনাশে পানিয়াঙ্গারা, ভুসি সিবান্দা ও ম্যালকম ওয়ালার।

জিম্বাবুয়ে ওয়ানডে দল: এলটন চিগুম্বুরা, টেলর, রাজা, চাকাভা, চাতারা, এরভিন, কামুঙ্গজি, হ্যামিল্টন মাসাকাদজা, এম’সাঙ্গুয়ে, মুতাম্বামি, নিয়ুম্বু, পানিয়াঙ্গারা, সিবান্দা, ওয়ালার, নেভিল মাদজিভা, টিমিচেন মারুমা, সলোমন মিরে, পিটার মুর, তাওয়ানদা মুপারিয়া ও ব্রায়ান ভিতোরি।

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি:

২৬-৩০ অক্টোবর, প্রথম টেস্ট, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম

৩-৭ নভেম্বর, দ্বিতীয় টেস্ট, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম

১১-১৫ নভেম্বর, তৃতীয় টেস্ট, শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, ঢাকা

১৯ নভেম্বর, প্রথম ওয়ানডে, শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, ঢাকা

২১ নভেম্বর, দ্বিতীয় ওয়ানডে, শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, ঢাকা

২৩ নভেম্বর, তৃতীয় ওয়ানডে, শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, ঢাকা

২৬ নভেম্বর, চতুর্থ ওয়ানডে, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম

২৮ নভেম্বর, পঞ্চম ওয়ানডে, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম