বুধবার, ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

ললিপপ কীভাবে পাবেন?

92135812b0befe80831686c094bce386-2.-Android-lolipopডেস্ক রির্পোট:কিটক্যাটের পরে তো চলে এল ললিপপ! কিন্তু কীভাবে ললিপপ পাবেন তাই ভাবছেন? আপনার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত যন্ত্রটিতে কখন কীভাবে ললিপপ সংস্করণটি আপডেট করে নিতে পারবেন তা নিচের তালিকা থেকে দেখে নিতে পারেন।

এ বছরের জুন মাসেই গুগলের আই/ও ডেভেলপার সম্মেলনে অ্যান্ড্রয়েড ৫.০ বা ললিপপ সংস্করণটির ঘোষণা দিয়েছিল গুগল। কিন্তু ওই সময় এই সংস্করণটি ‘অ্যান্ড্রয়েড এল’ নাম দেওয়া হয়েছিল। ১৫অক্টোবর বুধবার ললিপপ নাম দিয়ে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণটির আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে গুগল।

২০১১ সালে উন্মুক্ত করা আইসক্রিম স্যান্ডউইচের পর নতুন এই অপারেটিং সিস্টেমে বিশাল এক পরিবর্তন এনেছে গুগল। ললিপপে ম্যাটেরিয়াল ডিজাইন নামে নতুন ইউজার ইন্টারফেস আনা হয়েছে। এ ছাড়াও লক স্ক্রিন ও নোটিফিকেশন মেনুও উন্নত করা হয়েছে। নতুন সংস্করণটি অ্যান্ড্রয়েডচালিত যন্ত্রের ব্যাটারির আয়ু দীর্ঘায়িত করবে এবং পারফরমেন্স আরও উন্নত করবে বলেই গুগল দাবি করেছে। 

গুগলের ভাইস প্রেসিডেন্ট এবং অ্যান্ড্রয়েড বিভাগের প্রধান সুন্দর পিশাই অ্যান্ড্রয়েড ললিপপ প্রসঙ্গে জানিয়েছেন, ‘ললিপপ বা অ্যান্ড্রয়েড ৫.০ অপারেটিং সিস্টেম সব ডিভাইসে ব্যবহার উপযোগী এবং ব্যবহারকারীদের প্রয়োজনীয় কাস্টোমাইজ সুবিধা দিয়ে তৈরি করা হয়েছে।’

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে,ললিপপের সুবিধা হচ্ছে যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে গান, ছবি, অ্যাপ বা সাম্প্রতিক সার্চ করা বিষয়গুলো তৎক্ষণাৎ অন্যান্য অ্যান্ড্রয়েডচালিত ডিভাইসেও উপভোগ করা যাবে।

গুগলের অ্যান্ড্রয়েড ৫.০ বা ললিপপ সংস্করণে নতুন যে দুটি যন্ত্র চলবে তা হচ্ছে নেক্সাস ৬ স্মার্টফোন ও নেক্সাস ৯ ট্যাব। কিন্তু এর পাশাপাশি অন্যান্য যেসব যন্ত্রে এই সংস্করণটি সমর্থন করবে তা নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট।

নেক্সাসএবারে অ্যান্ড্রয়েড ৫.০ বা ললিপপ সংস্করণের ঘোষণা দিয়েছে গুগল

গুগল ঘোষণা দিয়েছে যে নেক্সাস৪, সেক্সাস৫, নেক্সাস৭ এবং নেক্সাস ১০ ডিভাইসে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই অ্যান্ড্রয়েড ৫.০ আপডেট করে নেওয়া যাবে। এ ছাড়া নেক্সাস ৬ ও নেক্সাস ৯ নভেম্বর মাসের শুরুতেই বাজারে আসবে। 

গুগল প্লে এডিশন

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, নেক্সাস ডিভাইসের পাশাপাশি গুগল প্লে এডিশনের ডিভাইসগুলোতেও অ্যান্ড্রয়েড ললিপপ আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আপডেট করা যাবে। তবে প্লে এডিশনের ক্ষেত্রে নির্দিষ্ট কোন কোন ডিভাইসে তা সমর্থন করবে তা স্পষ্ট করেনি গুগল। ধারণা করা হচ্ছে, গুগল প্লে এডিশনের সব ডিভাইসেই অ্যান্ড্রয়েডের এই নতুন সংস্করণটি ডাউনলোড করা সুযোগ থাকবে। বর্তমানে গুগলের প্লে এডিশন ডিভাইসের মধ্যে রয়েছে মটো জি ও এইচটিসি ওয়ান এম৮। এর আগে প্লে স্টোরের মাধ্যমে গুগল স্যামসাংয়ের গ্যালাক্সি এস৪, এইচটিসি ওয়ান (এম৭), সনি জেড আলট্রা এবং এলজি জি প্যাড ৮.৩ বিক্রি করেছে। 

এইচটিসি

তাইওয়ানের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসি আগেভাগেই জানিয়েছিল যে, গুগল তাদের অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ চালু করার তিন মাসের মধ্যেই এইচটিসি ওয়ান এম৮ ও এম৭ মোবাইল ফোনে এই সফটওয়্যারটি আপডেটের সুযোগ দেবে। এর অর্থ এইচটিসির এই দুটি স্মার্টফোন যাঁদের কাছে আছে তারা ফেব্রুয়ারি মাসের আগেই ললিপপ পেয়ে যাবেন। এ ছাড়াও ওয়ান পরিবারের অন্যান্য স্মার্টফোন ও নির্বাচিত কিছু স্মার্টফোনেও শিগগিরই ললিপপ দেবে এইচটিসি।

স্যামসাং

স্যামসাংয়ের কোন কোন স্মার্টফোনে ললিপপ পাওয়া যাবে সে সংক্রান্ত কোনো পরিকল্পনা প্রকাশ করেনি স্যামসাং। তবে প্রযুক্তি বিশ্লেষকেরা আশা করছেন ২০১৪ সালে বাজারে ছাড়া স্মার্টফোনগুলোর পাশাপাশি গ্যালাক্সি এস৪ ও নোট থ্রিতে ললিপপ দিতে পারে স্যামসাং। তবে কবে নাগাদ এই ডিভাইসগুলোতে আপডেট করা যাবে? অতীত রেকর্ড বলে, সময়মতো আপডেট আনার ক্ষেত্রে স্যামসাংয়ের কিছুটা গড়িমসির ইতিহাস রয়েছে।

মটোরোলা

মটোরোলা জানিয়েছে, এ বছরের শেষ নাগাদ বেশি কিছু ডিভাইসেই অ্যান্ড্রয়েড ৫.০ বা ললিপপ সংস্করণটি পাওয়া যাবে। মটোরোলার প্রথম ও দ্বিতীয় প্রজন্মের মটো এক্স ও মটো জিতে তো ললিপপ থাকবেই এর পাশাপাশি মটো জি ফোরজি এলটিই, মটো ই, ড্রয়েড আলট্রা, ড্রয়েড ম্যাক্স ও ড্রয়েড মিনিতে পাওয়া যাবে ললিপপ।

এলজি

এলজির কোন কোন ডিভাইসে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ আসছে তা এখনও নিশ্চিত করেনি এলজি কর্তৃপক্ষ। তবে ধারণা করা হচ্ছে, এলজি জি৩, জি২প্রো এবং এর আগের সংস্করণ জি২ ও জি প্রো পাবে ললিপপ। 

সনি

সনিও এখন পর্যন্ত ললিপপ কোন কোন স্মার্টফোনে পাওয়া যাবে তার কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। তবে প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, এক্সপেরিয়া জেড৩, এক্সপেরিয়া জেড৩ ভি, এক্সপেরিয়া জেড থ্রি কম্প্যাক্টে ললিপপ আসতে পারে শিগগিরই।