বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিনল্যান্ডের অর্থনীতি ধসিয়ে দিয়েছে অ্যাপল

542c503d79ec52a7a06490aefc4bf80c-1413230684-md-finlandpmAlexander_Stubbআন্তর্জাতিক ডেস্ক :একটি দেশের পুরো অর্থনীতি ধসিয়ে দেওয়ার বড় অভিযোগ এখন মার্কিন প্রতিষ্ঠান অ্যাপলের ঘাড়ে। ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী আলেকজান্ডার স্টাব অ্যাপলের বিরুদ্ধে অভিযোগ করে বলেছেন, আইফোন ফিনল্যান্ডের স্মার্টফোন কোম্পানি নকিয়া ও আইপ্যাড দেশটির কাগজ শিল্পকে ধ্বংস করেছে। হাফিংটন পোস্টের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

এক সময় ফিনল্যান্ডের বড় দুটি শিল্প খাত ছিল কাগজ শিল্প ও স্মার্টফোন নির্মাণ শিল্প। ২০০৭ সালে প্রথম আইফোনফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর অভিযোগ, আইফোনই ধসিয়ে দিয়েছে নকিয়াকে

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর অভিযোগ, আইফোনই ধসিয়ে দিয়েছে নকিয়াকে

 

বাজারে আসার আগপর্যন্ত ফিনল্যান্ডের গর্ব ছিল নকিয়া। আইফোন বাজারে আসার পর থেকেই ধীরে ধীরে নকিয়ার জনপ্রিয়তা কমতে থাকে। এ বছরের এপ্রিল মাসে মাইক্রোসফট কর্তৃপক্ষ ৭২০ কোটি মার্কিন ডলারে নকিয়াকে কিনে নেয় এবং কর্মী ছাঁটাই করতে শুরু করে। এ বছরের জুলাইয়ে নকিয়ার সাড়ে ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট।

এদিকে গত আগস্টে ব্লুমবার্গ বিজনেস উইকের এক প্রতিবেদনে বলা হয়, নতুন প্রযুক্তির ব্যবহার বাড়তে থাকায় ফিনল্যান্ডভিত্তিক নকিয়ার স্মার্টফোন শিল্প ও কাগজ শিল্প ধসে যেতে শুরু করে। 

এ বছরের জুন মাসে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী স্টাব ফিনল্যান্ডের সব কাজ ছিনিয়ে নিয়ে অর্থনৈতিক ধসের জন্য অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবসকে দায়ী করেন। প্রসঙ্গত, ২০১১ সালের ৫ অক্টোবর মারা যান স্টিভ জবস।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ