বুধবার, ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

অর্থনীতিতে নোবেল পেলেন জ্যাঁ তিরল

nobelডেস্ক রির্পোট : প্রথম ফরাসি অর্থনীতিবিদ হিসেবে এ বছর অর্থনীতিতে নোবেল পেলেন জাঁ তিরোলে।
না, যারা একটু আধটু নোবেলের খোঁজখবর রাখেন, তারা নিশ্চয়ই প্রথম বাক্যটা পড়ে
 এই প্রতিবেদকের সাধারণ-জ্ঞান নিয়েই প্রশ্ন তুলবেন।
কারণ তারা জানেন, তিরোলেই প্রথম ফরাসি অর্থনীতিবিদ নন যিনি সংশ্লিষ্ট বিষয়ে নোবেল পেলেন।
এমনকি, ফরাসি হিসেবে নোবেলজয়ী দ্বিতীয় অর্থনীবিদও নন তিরোলে। ফ্রান্সের তৃতীয় নাগরিক হিসেবে অর্থনীতিতে নোবেল পেলেন ফরাসি এই অধ্যাপক।
কিন্তু এরপরও এই লেখার প্রথম বাক্যটা সত্য। অন্তত নোবেল কর্তৃপক্ষ তো সেরকমই বলছে। খুলে বলছি।
প্রথম বাক্যটা আমি উদ্ধৃত করেছি অ্যাডাম স্মিথের থেকে। নোবেল কমিটির নিজস্ব ওয়েবসাইট ‘নোবেলপ্রাইজ ডট ওআরজি’ এর সম্পাদক তিনি। রীতি অনুযায়ী, নোবেল পুরস্কার ঘোষণার কিছুক্ষণের মধ্যেই নোবেলজয়ীকে টেলিফোন করা হয়। তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানতে ও মানুষকে জানাতে সংক্ষিপ্ত সেই সাক্ষাৎকার নেওয়া হয়। এরপর তা ওয়েবসাইটে প্রকাশ করা হয়।
সেই রীতি অনুযায়ী স্মিথ সোমবার ফোন করেছিলেন তিরোলেকে। টেলি-আলাপকালে তিরোলেকে স্মিথ বলেন, ‘আপনি তো প্রথম ফরাসি অর্থনীতিবিদ হিসেবে এ বছর অর্থনীতিতে নোবেল পেলেন…।’

নোবেলজয়ী ফরাসি অর্থনীতিবিদ গেরার্ড ডেব্রু (বাঁয়ে) ও মরিস অ্যালেস
আসলে বাক্যের বাকি অংশে বিষয়টা পরিস্কার করছেন স্মিথ, ‘মরিস অ্যালেসের নোবেল পাওয়ার ২৫ বছর পার হয়ে গেছে। নিশ্চয়ই আপনি খুব গর্বিত।’ জবাবে তিরোলে বলেন, ‘হ্যাঁ, আমি খুব গর্বিত। এটা সত্যি।’
ফ্রান্সে দীর্ঘসময় পর অর্থনীতিতে নোবেল যাওয়ার বিষয়টিকে ইঙ্গিত করে তিরোলে বলেন, ‘কিন্তু এটাও তো ঠিক, (নোবেল পেতে হলে) সঠিক ব্যক্তি, সঠিক জায়গা ও সঠিক সময় হতে হবে।’
ঠিক কতদিন পর অর্থনীতিতে নোবেল পেল ফরাসি কোনো নাগরিক? সেই হিসেবটা চলুন তিরোলের কাছ থেকেই জেনে নেওয়া যাক।
স্মিথের ওই প্রশ্নের জবাবে তিরোলে যোগ করছেন, “এটা সত্যি যে, আমার যতদূর মনে পড়ছে- ১৯৭৮ কি ’৭৭ সালে নোবেল পুরস্কার পেয়েছিলেন মরিস অ্যালেস। এবং তিনি খুব বড় মনের মানুষ ছিলেন…।”
স্মিথের পরিসংখ্যান আর তিরোলের অনুমান কি মিল খেল? বোধহয় না।
স্মিথ বলেছিলেন, ‘২৫ বছর পার হয়েছে’। তাহলে এ বছরের আগে, মানে ২০১৩ সাল থেকে ২৫ বছর বিয়োগ করুন। ফল ১৯৮৮ সাল। বলা বাহুল্য, ২য় ফরাসি হিসেবে মরিস অ্যালেস অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন ১৯৮৮ সালে।
কিন্তু তিরোলে অনুমান করলেন ‘১৯৭৮ কি ’৭৭ সাল’। এমনকি, তিরোলের অনুমিত সময়কাল পর্যন্ত অর্থনীতিতে নোবেলই পাননি কোনো ফরাসি অর্থনীতিবিদ।
অর্থনীতিতে ফ্রান্স প্রথম নোবেলটি পায় ১৯৮৩ সালে। আর নোবেলজয়ী প্রথম ফরাসি অর্থনীতিবিদ ছিলেন গেরার্ড ডেব্রু।
প্রসঙ্গত, বাজার অর্থনীতি নিয়ে তার গুরুত্বপূর্ণ মতবাদের জন্য এ বছর এককভাবে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন জাঁ তিরোলে।