সোমবার, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

ত্বকের যত্নে ১০ খাবার

news-image

মেডিকেল প্রতিবেদক : ত্বকের যত্নে বাহারি সব পণ্যের ব্যবহার থেকে বেরিয়ে আসুন। খেতে শুরু করুন স্বাস্থ্যকর খাবার, যা আপনার ত্বককে সতেজ আর সুন্দর করে তুলবে

 ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, ফ্যাটি এসিড ও ফ্লাভানল, যা ত্বকের দীপ্তি ছড়াবে অনায়াসেই। ত্বকের রুক্ষতা দূর করা ও সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে বাঁচাতে অ্যান্টি-অক্সিডেন্টের জুড়ি নেই। এছাড়া ডার্ক চকোলেটে থাকা কোকো ধমমীকে শীতল করার পাশাপাশি রক্ত চলাচল বাড়াতে সাহায্য করে। তাই প্রতিদিন এক আউন্স ডার্ক চকোলেট খান।

 FOOD-FOR-HEALTHস্যামন

স্যামন খেতে যেমন সুস্বাদু, তেমনি মানসিক চাপ, হতাশা দূর করতে খুব ভালো কাজ করে। শরীরে ভিটামিন ডি-এর চাহিদা পূরণ করে হূিপণ্ড, হাড়, মস্তিষ্ককে সজীব রাখে। এছাড়া এটি মলাশয়ে ক্যান্সার, হুট করে রেগে যাওয়া, হূদরোগ ও হাড়ের রোগ প্রতিরোধেও বেশ কাজের।

নারকেল তেল

স্যাচুরেটেড ফ্যাটযুক্ত নারকেল তেলের রয়েছে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ের অসাধারণ ক্ষমতা, যার সুবাদে ভাইরাস সংক্রমণ, প্রদাহ ও ব্রণ সবসময় আপনার থেকে দূরে থাকবে। এতে রয়েছে ভিটামিন ই, যা কাজ করে ময়েশ্চারাইজার হিসেবেও।

 সবুজ চা

প্রকৃতপক্ষে সবুজ চা এক ধরনের পানীয়। সবুজ চায়ে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যামাইনো এসিড, যা মানসিক চাপ দূর করে শরীরকে প্রশান্ত করতে সহায়ক। এতে উচ্চ রক্তচাপের ঝুঁকিও কমে। তাই প্রতিদিন তিন কাপেরও বেশি সবুজ চা খান।

 পালংশাক

নিত্যদিনকার ডায়েটে পালংশাক খুব ভালো একটা খাবার। এতে প্রচুর পরিমাণে আয়রন, ফলেট, ক্লোরোফি টু, ভিটামিন ই, ম্যাগনেশিয়াম, ভিটামিন এ, আঁশ, উদ্ভিজ্জ প্রোটিন ও ভিটামিন সি রয়েছে। পালংশাকে যেসব অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, তা সব ধরনের ত্বকের সমস্যা দূর করতে সক্ষম।

 বিভিন্ন বীজ

ত্বকের জন্য সূর্যমুখী, কুমড়া, তিসির বীজ অনেক ভালো কাজ করে। কুমড়া ও সূর্যমুখীর বীজে থাকা সেলেনিয়াম, ভিটামিন ই, ম্যাগনেশিয়াম ও প্রোটিন ত্বকের রিংকেল দূর করে। এগুলোয় থাকা ভিটামিন ই ত্বকে ময়েশ্চারাইজিংয়ের কাজ করে এবং  ম্যাগনেশিয়াম মানসিক চাপ কমায়।

সেলারি

ত্বকের জন্য আরো একটি ভালো খাবার হলো সেলারি। এতে রয়েছে ভিটামিন কে, যা রক্ত চলাচলকে ঠিক রাখে এবং রক্তচাপের ঝুঁকি কমায়। শরীরের পানিশূন্যতা দূর করতে সহায়ক।

 পেঁপে

পেঁপের পুষ্টিগুণ অনেক। এতে ক্যালরির পরিমাণ অনেক কম এবং কোলেস্টেরলবিহীন। কাজেই ওজন কমাতে চাইলে খাবারের তালিকায় পেঁপে রাখুন। এটি হজমে সাহায্য করে। এছাড়া প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই ও বিটা ক্যারোটিন রয়েছে, যা ত্বকে ব্রণ হওয়ার ঝুঁকি কমায়।

গাজর

গাজর শুধু চোখের জন্য ভালো নয়, ত্বকের জন্যও ভালো। ভিটামিন এ সমৃদ্ধ খাবারটি বাইরের ত্বকের অতিবিকাশ প্রতিহত করে। ভিটামিন এ ত্বকের ক্যান্সারও প্রতিহত করে।

 পাকা ধানি মরিচ

রান্না করে কিংবা কাঁচা খেতে পারেন পাকা ধানি মরিচ। মানুষের শরীরে যে পরিমাণ ভিটামিন সির প্রয়োজন, তার চেয়েও বেশি পরিমাণ ভিটামিন সি রয়েছে একটি পাকা ধানি মরিচে। করোটিনয়েডস’সমৃদ্ধ এ মরিচ রিংকেল দূর এবং ত্বকের রক্ত চলাচল বাড়াতে সহায়ক। এর মাধ্যমে ফুটে উঠবে তারুণ্যদীপ্ত ত্বক।

এ জাতীয় আরও খবর

কলেজশিক্ষিকার মৃত্যু, আদালতে স্বামী মামুন

চকবাজারে পলিথিন কারখানার আগুন নিয়ন্ত্রণে

দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার মহারাজ

ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

শোক দিবসে সংঘর্ষ, ছাত্রলীগ কর্মীদের পেটাল পুলিশ

দল যখন ডাকবে তখনই সাড়া দেবো : সোহেল তাজ

কোনো সভ্য রাষ্ট্র খুনিদের প্রশ্রয় দেবে না: আইনমন্ত্রী

ভাসমানসহ সব শিশু টিকা পাবে: স্বাস্থ্যমন্ত্রী

২০৪১ সালে মাথাপিছু আয় হবে সাড়ে ১২ হাজার ডলার: প্রতিমন্ত্রী

মানুষ যেন স্বল্পসময়ে ন্যায়বিচার পায় : প্রধান বিচারপতি

আশপাশের সব ভবনই ঝুঁকিপূর্ণ : ফায়ার সার্ভিস

বাংলাদেশ সংকটে নেই, বিশ্ব সংকটে আছে : নৌ-প্রতিমন্ত্রী