বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবারো পদক পাচ্ছে নারী কাবাডি দল

1412008600.ইনচন (দ. কোরিয়া) থেকে : গুয়াংজু এশিয়ান গেমসে নারী কাবাডি ইভেন্ট প্রবর্তিত হওয়ার পর থেকে বিফল হয়নি বাংলাদেশের মেয়েরা। গুয়াংজু এশিয়ান গেমসে ব্রোঞ্জপদক নিয়ে ফিরেছেন দেশে বাংলাদেশের মেয়েরা। এবারো খালি হাতে ফিরছে না বাংলাদেশ নারী কাবাডি দল। গতকাল গ্রুপের শেষ ম্যাচে স্বাগতিক দক্ষিণ কোরিয়াকে ৩০-১৮ পয়েন্টে হারিয়ে দিয়ে সংড গ্লোবাল ইউনিভার্সিটি জিমনেশিয়ামে উচ্ছ্বাসে ফেটে পড়ে বাংলাদেশের মেয়েরা। এই জয়ে সেমিফাইনালের পথ শুধু প্রশস্তই হয়নি, প্রশস্ত হয়েছে পদকের সম্ভাবনাও। আসরের ফেভারিট ভারত নারী দলকে আজ অলৌকিকভাবে যদি দক্ষিণ কোরিয়া বিশাল ব্যবধানে হারাতে পারে তাহলেই কেবল বাংলাদেশের পদক জয়ে বাধা হয়ে দাঁড়াবে কোরিয়া। বাস্তবতার নিরিখে তা সম্ভব নয় বলে ধরে নিয়েই পদক জয়ের উৎসবে মেতে উঠেছে মালেকারা। আজ দ. কোরিয়া হেরে গেলে আগামী ২ অক্টোবর সেমিফাইনালে বাংলাদেশ নারী দল অবতীর্ণ হবে ‘বি’ গ্রুপের সেরা’র সঙ্গে (ইরান অথবা থাইল্যান্ড)। ওই ম্যাচ জিতলে মনিকারা অর্জন করবে রৌপ্যপদক। 

স্বাগতিক দ. কোরিয়াকে নিয়ে যে ভীতি ছিল, তা কাটিয়ে দিয়েছে মালেকারা খেলার শুরু থেকেই। প্রথমার্ধে অবশ্য ভালই ঝাঁকুনি দিয়েছিল কোরিয়ার মেয়েরা। তবে প্রথমার্ধে ২টি লোনাসহ ১৪-১১ পয়েন্টে এগিয়ে থাকায় দ্বিতীয়ার্ধে স্বাগতিক দলকে দাঁড়াতেই দেয়নি বাংলাদেশ নারী দল। এই অর্ধে ৪টি লোনাসহ ১৬-৭ পয়েন্টে জিতে স্কিল ভালই শো করেছে বাংলাদেশের মেয়েরা। 

গতকাল স্বাগতিক দক্ষিণ কোরিয়াকে হারানোয় কোরিয়ান কম্বল উপহার দেয়ার ঘোষণা দিয়েছেন ফেডারেশন সাধারণ সম্পাদক নজরুল ইসলাম। ইরানকে হারাতে পারলে আসবে প্রাইজমানির ঘোষণা, এমন আভাসও দিয়েেেছন তিনি। কোরিয়ার বিপক্ষে জিতলেও বোনাস পয়েন্ট না পাওয়ায় পুরোপুরি তৃপ্তির ঢেকুর তুলতে পারেনি অফিসিয়ালরা। অথচ হেরেও  কোরিয়া বোনাস পয়েন্ট পেয়েছে ১২টি। গত রোববার আসরের ফেভারিট ভারতের কাছে হেরে বোনাস পয়েন্ট তুলতে ব্যর্থ হন শাহনাজ পারভিন মালেকা, শারমিন সুলতানা, ফাতেমা আক্তার, শাহীন আরা, রুপালী আক্তাররা। গতকাল জিতেও পেলো না বোনাস পয়েন্ট!  অনুশীলনে পর্যাপ্ত সুযোগ-সুবিধার অভাবকে এর জন্য দায়ী করছেন অধিনায়ক মালেকা- ‘আমাদের জিম নেই। জিমনেশিয়ামে যেতে পারি না বলে শারীরিক কাঠামো অনেক দুর্বল। জিম করলে মাংসপেশিগুলো আরো উন্নত হয়।’ ম্যাটে কাবাডি প্রবর্তনে ঠিক মাঠের উপর একটা শেড পেয়েছে বাংলাদেশের কাবাডি খেলোয়াড়রা, তবে পায়নি শীতাতপ নিয়ন্ত্রিত জিমনেশিয়াম। জিম সুবিধা নিশ্চয়তা পর্যন্ত কল্পনাও করতে পারছে না দল। পল্টন ময়দানের পাশে উডেন ফ্লোরের চেয়েও বিশাল জায়গার উপর সংড গ্লোবাল ইউনিভার্সিটি  জিমনেশিয়ামে কাবাডি ভেন্যু- মালেকারা যে এই জিমনেশিয়ামেই বিস্মিত! বিস্ময়ভরা চোখে এই ভেন্যু দেখা ছাড়া উপায় কি বলুন?

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ