শুক্রবার, ১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

ঈদে চামড়াবাহী গাড়ি ঢাকা থেকে বের হতে পারবে না : বেনজির

74513_dmp benojirপবিত্র ঈদুল আযহা ও শারদীয় দূর্গা পূজা উপলক্ষে কড়া নিরপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপি। বিশেষ করে রাজধানীর পাঁচ শতাধিক পয়ন্টকে গুরুত্বপূর্ণ হিসাবে ধরে সেখানে নজরদারী জোরদার করা হচ্ছে। এছাড়া কোরবানীর পশুর চামড়া পাচার রোধ, চাঁদাবাজি, জাল টাকা বিতরন, পশুর ট্রাক নিয়ে ইজারাদারদের টানা হেঁচড়া, ছিনতাইকারী, অজ্ঞান পার্টি, মলম পার্টির সদস্যদের কর্মকান্ড প্রতিহত করতে থাকছে পুলিশের বিশেষ ব্যবস্থা। রোববার ডিএমপি’র মিডিয়া সেন্টারে আয়োজিত ঈদ ও পূজার নিরাপত্তা বিষয়ক এক সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার বেনজির আহমেদ এ কথা বলেন। 
কমিশনার বলেন, প্রতি বছর কোরবানীর পশুর চামড়া রাজধানী থেকে পাচার হয়ে যায়। এবছর চামড়া পাচার বন্ধে পুলিশ বিশেষ ব্যবস্থা নেবে। ঈদুল আযহার সময় রাজধানী থেকে কোনো চামড়াবাহী ট্রাক বা গাড়িকে ঢাকা থেকে বের হতে দেওয়া হবে না। এজন্য আইনশৃংখলা বাহিনীর সদস্যরা কোরবানীর পরপর নগরী থেকে বের হওয়ার সবকয়টি পয়েন্টে চেকপোস্ট বসাবে। তবে চামড়াবাহী ট্রাক বা গাড়ি রাজধানীতে প্রবেশ করতে দেয়া হবে বলে তিনি জানান। 
তিনি বলেন, রাজধানীতে এবছর ২০টি অস্থায়ী ও একটি স্থায়ী পশুর হাট বসবে। অনেক সময় দেখা যায় এক হাটের পশুর ট্রাক জোর করে অন্য হাটে নামিয়ে ফেলা হয়। এবার এটি করতে দেয়া হবে না। এজন্য পশুবাহী ট্রাক গুলোর সামনে সংশ্লিস্ট হাটের নাম লিখে ব্যানার ঝুলিয়ে রাখার আহ্বান জানান তিনি।  এতে করে ব্যানার থাকলে পশুর ট্রাাকটি কোথায় যাবে সেটি পুলিশ কর্মকর্তারা বুঝবেন এবং ট্রাকটিকে নিরাপত্তার সাথে সেই হাটে যেতে সহায়তা করতে পারবেন। একই সাথে পশুর হাটে চাঁদাবাজির কোন নমুনা দেখলেই সংশিষ্ট থানা বা পুলিশ কন্ট্রলরুমে যোগাযোগ করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান। বেনজির আহমেদ বলেন, অজ্ঞানপার্টির বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতিমধ্যে অজ্ঞানপার্টির ১১ জন সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তিনি বলেন, কোরবানীর সময় অজ্ঞান পাটির খপ্পর থেকে রা পেতে সবাইকে সচেতন থাকতে হবে। বেশির ভাগ ঘটনায় দেখা যায় খোলা বাজারে হকারদের থেকে খাবার কিনে খেয়ে অনেকে অসুস্থ হন এবং টাকা-পয়সা হারান। আমড়া, ডাবের পানি, শসা, আনারসসহ বিভিন্ন মৌসুমি ফল হকাররা বিক্রি করেন। এগুলোর মাধ্যমেও চেতনানাশক দ্রব্য মিশিয়ে খাওয়ায় অজ্ঞান পার্টির সদস্যরা। এজন্য বাইরের খাবার না খেলেই ভালো। তিনি বলেন, প্রতি বছরের মত এবারও প্রতিটি পশুর  হাটে  জাল টাকা চিহ্নিতকরন মেশিন বসানো হবে। যাতে করে কোনো চক্র জাল টাকা ছড়িয়ে দিতে না পারে সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে। পথেঘাটে রাজধানীর কোথাও অবৈধ পশুর হাট বসতে দেওয়া হবে না । এজন্য তিনি ঢাকার দুই সিটি করপোরেশনের সহযোগিতা কামনা করেন।
বেনজির আহমদ বলেন, পশুর হাটে হাসিল নিয়ে সমস্য দেখা দেয়। যার কারনে এবারও হাটে হাসিলের হার সংবলিত তালিকা ঝুলিয়ে রাখতে পশুর হাটের ইজারাদারদের প্রতি আহবান জানানো হয়েছে। 
ঢাকার ট্রেন, বাস ও লঞ্চ টার্মিনালেও থাকবে পুলিশের নজদরী। ডিএমপি কমিশনার বলেন, আমাদের যাত্রীর তুলনায় যানবাহনের সংখ্যা অনেক কম। প্রতি ঈদে প্রায় ৫০ থেকে ৬০ লাখ মানুষ ঢাকা ত্যাগ করেন। এক সাথে এত লোক গ্রামের উদ্দেশ্যে রওনা দেয়ায় বিড়ম্বনার শিকার হন। তাই যারা পরিবার-পরিজন নিয়ে ঢাকার বাইরে যাবেন তারা যেন আগেই পরিবারকে পাঠিয়ে দেন। কমিশনার বলেন, আগামী ৩০ সেপ্টেম্বর থেকে রাজধানীর ২১৯ টি মণ্ডপে পূজা হবে। পূজার সার্বিক নিরাত্তায় সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হবে।