শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়া পাহাড়ি ঢলে তলিয়ে গেছে ২১শ ৫০ হেক্টর কৃষি জমি

water33নিজস্ব প্রতিবেদকটানা বর্ষন ও মেঘনা নদী আর সিলেট এবং ভারতের ত্রিপুরার পাহাড়ী ঢলের পানি বেড়ে চলছে ব্রাহ্মনবাড়িয়ার ৮টি উপজেলায়। পানি বেড়ে যাওয়া অব্যাহত থাকায় ২১শ ৫০ হেক্টর জমির রোপা আমনের চারা ও বীজতলা ইতিমধ্যে তলিয়ে গেছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় হুমকির মুখে পড়েছে জেলায় রোপা আমন চাষ। আর পানিতে জমি তলিয়ে যাওয়া এখন বীজতলায় চারা জাগানোও সম্ভব না ।  চলতি মৌসুমে রোপা আমন ধান চাষাবাদ করা সম্ভব হবে না বলে জানিয়েছে জেলার কৃষকরা। একের পর এক ক্ষতির মুখে পরায় এবারও  আর্থিক ক্ষতির আশংকা করছেন তারা।  কি ভাবে আগামী দিন চাষাবাদ করবে তা নিয়ে এখন চিন্তিত কৃষকরা। 
কৃষি সমৃদ্ধ এলাকা হিসেবে পরিচিত ব্রাক্ষনবাড়িয়ার জেলা। জেলায় এবার ৪৫ হাজার হেক্টর জমিতে এ বছর রোপা আমনের চাষাবাদ হয়েছে। কিন্তু গত কয়েক দিনের টানা বর্ষণ আর মেঘনা নদীর পানি বৃদ্ধি  ও সিলেট এবং ভারতের ত্রিপুরার পাহাড়ী ঢলের কারণে ইতিমধ্যে জেলার ৯টি উপজেলা মধ্যে ৮টি উপজেলা সদর, সরাইল, বিজয়নগর, আখাউড়া, কসবা,নাছিরনগর ও আশুগঞ্জ উপজেলায় ২১শ ৫০ হেক্টর জমির রোপা আমনের চারা ও বীজতলা ইতিমধ্যে তলিয়ে গেছে। প্রতিদিনই তলিয়ে যাওয়া জমির সংখ্যা বেড়েই চলছে। আর এ অবস্থা যদি চলতে থাকে আরো বিপুল পরিমান এলাকার রোপা আমন ধানের জমি তলিয়ে যাওয়ার আংশকা দেখা দিয়েছে। কৃষকরা বলছে, কিছু দিন আগে পানি বৃদ্ধির কারণে ডুবে গেছে বীজ তলা। এর পর আবারো বীজ রোপন করে বীজতলায় চারা জাগিয়ে বিঘা প্রতি ৩ হাজার টাকা খরচ করে রোপা আমন চাষাবাদ করা হয়েছে। কিন্তু আবারো পানি বৃদ্ধির কারণে এখন তলিয়ে গেছে রোপা আমন ধানের জমি। পানিতে জমি তলিয়ে যাওয়া এখন বীজতলায় চারা জাগানোও সম্ভব হবে না। এতে চলতি মৌসুমে রোপা আমন ধান চাষাবাদ করা আর সম্ভব হবে ন
এদিকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. বছির উদ্দিন জানান ২১শ ৫০ হেক্টর জমি রোপা আমন ও বীজ তলা পানিতে তলিয়ে গেছে। এবং পানি বৃদ্ধি অব্যাহত থাকায় দিন দিন তলিয়ে যাওয়া এলাকা বৃদ্ধি পাচ্ছে। ইতি মধ্যেই ক্ষতিগ্রস্থ এলাকার তালিকা করে উর্ধ্বতন কতৃপর্ক্ষকে জানানো হয়েছে। 
জমি তলিয়ে যাওয়ায় প্রতি হেক্টরে অন্তত ২ মেট্রিক টন ধান উৎপাদন ব্যাহত হবে। জেলার ক্ষতিগ্রস্থ কৃষকদের অতিদ্রুত সরকারী সহায়তা দেয়ার দাবি জানিয়েছেন কৃষকেরা। 

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক