শনিবার, ২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

আজ ‘ইত্যাদি’

73994_DSC_8823নাটোরের রাজবাড়ি গণভবনে ধারণকৃত ইত্যাদি আজ বিটিভেতে প্রচার হবে।

টেলিভিশন অনুষ্ঠানকে স্টুডিওর চার দেয়ালের বাইরে নিয়ে গিয়ে দেশের প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত আমাদের সভ্যতা, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও প্রতœতাত্ত্বিক নিদর্শণ সমৃদ্ধ এবং পর্যটকদের জন্য আকর্ষণীয় নান্দনিক সৌন্দর্যমন্ডিত স্থানগুলোতে গিয়ে ইত্যাদির মূল অনুষ্ঠান ধারণ করা হচ্ছে।

সেই সাথে তুলে ধরা হচ্ছে সেইসব স্থানের কৃষ্টি, সংস্কৃতিসহ গুরুত্বপূর্ণ সব তথ্য। আর এর ধারাবাহিকতায় ইত্যাদির এবারের পর্ব ধারণ করা হয়েছে নাটোরের উত্তরা গণভবনে। পূর্বে যেটি দিঘাপতিয়া রাজবাড়ি হিসেবে পরিচিত ছিল। রাজবাড়িতে স্থাপিত বিভিন্ন ভবনের সুদৃশ্য ও আকর্ষণীয় শিল্পমন্ডিত কারুকার্য এবং এর প্রাচীনত্ব দর্শক ও পর্যটকদের নিয়ে যায় এর সুবর্ণ অতীতে। বর্ণিল আলোয় সাজানো এই রাজবাড়ির প্রাঙ্গণে ইত্যাদির ধারণ অনুষ্ঠান চলে সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত। 

এবারের ইত্যাদিতে মুল গান রয়েছে একটি। যেহেতু ইত্যাদি এখন দেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে ধারণ করা হয় এবং সেই অঞ্চলের শিল্পীদের দিয়েই গান করানো হয়, সেই ধারাবাহিকতায় এবারে গান গেয়েছেন নাটোরেরই খ্যাতিমান শিল্পী ফরিদা পারভীন।

দর্শক পর্বের নিয়ম অনুযায়ী যেই স্থানে ইত্যাদি ধারণ করা হয় সেই স্থানকে ঘিরে দর্শকদের বিভিন্ন প্রশ্ন করা হয় এবং সঠিক উত্তর দাতাদের দিয়ে করা হয় ২য় পর্ব। এবারও তার ব্যতিক্রম হয়নি। নাটোর ও দিঘাপতিয়া রাজবাড়িকে ঘিরে প্রশ্নোত্তরের মাধ্যমে হাজার হাজার দর্শকের মাঝখান থেকে ৪ জন দর্শক নির্বাচন করা হয়। ২য় পর্বে নাটোরকে ঘিরেই একটি নাট্যাংশে তারা অভিনয় করেন। যা ছিল বেশ উপভোগ্য।

নিয়মিত পর্ব হিসেবে এবারও রয়েছে যথারীতি মামা-ভাগ্নে, নানী-নাতি ও চিঠিপত্র বিভাগ। মঞ্চে নাটোর জেলার একটি ঐতিহ্যবাহী সামগ্রী নিয়ে করা হয় একটি নাট্যাংশ। যাতে অভিনয় করেছেন নাটোরেরই তিনজন শিল্পী আব্দুল আজিজ, সুভাশিষ ভৌমিক ও রনি। রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীè নাট্যাংশ। মানসিক সমস্যা ও সমাধান, কোরবানীর হাটে ব্যতিক্রমী বিক্রেতা, পণ্য পরিবহনে জটিলতা, গরু কেনার অভিনব উপায়, মিডিয়া ও বাস্তবতা, মুখর মুখের যন্ত্রণাসহ বিভিন্ন বিষয়ের উপর রয়েছে বেশ কয়েকটি নাট্যাংশ। বরাবরের মত এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন ইত্যাদির নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম।

এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন-কে.এস.ফিরোজ, সোলায়মান খোকা, মহিউদ্দিন বাহার, আব্দুল কাদের, আফজাল শরীফ, শবনম পারভীন, নিপু, প্রাণ রায়, কাজী আসাদ, কামাল বায়েজিদ, কিসলু, জিল্লুর রহমান, মুকুল সিরাজ, মামুনুল হক টুটু, বিণয় ভদ্র, নজরুল ইসলাম, ও তারিক স্বপনসহ আরো অনেকে। পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা ও মামুন। 

সব শ্রেণী পেশার মানুষের প্রিয় অনুষ্ঠান ইত্যাদির আগামী পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে-এ প্রচারিত হবে রাত ৮ টার বাংলা সংবাদের পর।

ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মান করেছে ফাগুন অডিও ভিশন। ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কস্মেটিকস্ লিমিটেড।