বুধবার, ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

মোদিকে মার্কিন আদালতের সমন

modiআন্তর্জাতিক ডেস্ক: গুজরাটে হিন্দু-মুসলিম দাঙ্গায় ‘গণহত্যার চেষ্টার’ অভিযোগ বিষয়ে ব্যাখ্যা দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি সমন জারি করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত।

আজ শুক্রবার নিউইয়র্কের একটি ডিস্ট্রিক্ট কোর্ট এ সমন জারি করে। সমনটি পাওয়ার ২১ দিনের মধ্যে মোদিকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।
২০০২ সালে গুজরাটে ওই দাঙ্গা সংঘটিত হওয়ার সময় নরেন্দ্র মোদি সেখানকার মুখ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন। দাঙ্গায় বেঁচে যাওয়া দুই নাগরিকের পক্ষে মানবাধিকার সংস্থা ‘আমেরিকান জাস্টিস সেন্টার’ বৃহস্পতিবার ‘গণহত্যার চেষ্টার’ অভিযোগে মোদির বিরুদ্ধে একটি মামলা করে। এই মামলার প্রেক্ষিতেই মোদির প্রতি সমন জারি করেছে মার্কিন আদালত।
সমনে মোদিকে একজন ভারতীয় নাগরিক, মামলার বিবাদী, গুজরাটের সাবেক মুখ্যমন্ত্রী ও ভারতের প্রধানমন্ত্রী হিসেবে উল্লেখ করা হয়েছে।
এছাড়া সমনটি পাওয়ার ২১ দিনে মধ্যে মোদি এর জবাব দিতে ব্যর্থ হলে বিচারক ‘বাদীর উদ্বেগ হ্রাসে’ পরবর্তী পদক্ষেপ নিতে বাধ্য হবেন বলেও এতে উল্লেখ করা হয়েছে।
সমন জারির বিষয়ে ভারতের প্রধানমন্ত্রীর অফিস থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য করা হয়নি। মোদির রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টিও এ ব্যাপারে চুপ রয়েছে।তবে ভারতের আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ জানিয়েছেন তারা সমনটি পরীক্ষা নীরিক্ষা করে দেখবেন।
২০০২ সালে ফেব্র“য়ারিতে গুজরাটের দাঙ্গায় প্রায় ১২শ’ মানুষ নিহত হন, যাদের বেশির ভাগই মুসলমান। এ দাঙ্গায় মোদির জড়িত থাকার অভিযোগ উঠলে যুক্তরাষ্ট্র তাকে একাধিকবার ভিসা দিতে অস্বীকৃতি জানায়। তবে মোদি বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছেন।
এদিকে জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে আজই নিউইয়র্ক পৌঁছেছেন মোদি। প্রধানমন্ত্রী হিসেবে যুক্তরাষ্ট্রে এটাই প্রথম সফর তার।
যুক্তরাষ্ট্রে অবস্থানকালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে মোদির একান্ত বৈঠক হওয়ার কথা রয়েছে।