বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলিবাবা আজ আড়াইশত দেশে

news-image

যাত্রাটা শুরু হয়েছিল ১৯৯৮ সালের ডিসেম্বরে, পূর্ব চীনের হ্যাংঝু শহরের একটি অ্যাপার্টমেন্টে। ১৮ জন উদ্যোক্তা চালু করলেন ইন্টারনেটে বেচাকেনার মাধ্যম ‘আলিবাবা অনলাইন’। নামটা বিখ্যাত ‘আলিবাবা ও ৪০ চোর’ গল্প থেকে নেয়া কিনা- এমন প্রশ্ন আপনার মাথায় ইতোমধ্যেই এসে থাকলে জেনে রাখুন ঠিকই ধরেছেন। পথচলার ষোল বছরে দাঁড়িয়ে বিশ্বের আড়াইশ’র মতো দেশে ব্যবসা বিস্তৃত করে আলিবাবা আজ দুনিয়াজোড়া ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে অতি পরিচিত এক নাম।

IPO_of_Alibaba_at_New_York_Stock_Exchange

 

এনওয়াইএসই চত্বরে প্রতিষ্ঠাতা জ্যাক ম্যা’কে ঘিরে আলিবাবার কর্মীরা। ছবিঃ দ্য গার্ডিয়ান।

 বিশ্বের অন্যতম বৃহত্তম ই-কমার্স সাইটটির পুঁজি বাজারে শেয়ার ছাড়া নিয়ে জল্পনা-কল্পনা তাই সংগতকারনেই অনেক বেশী ছিল। তবে রাজসিক উত্থানে আলিবাবা ছাড়িয়ে গিয়েছে চমকের সব মাত্রাকেই। নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে (এনওয়াইএসই) লেনদেনের প্রথম দিন, আরেকটু সুনির্দিষ্ট করে বললে প্রথম দশ মিনিটেই রীতিমতো ঝড় উঠলো। ওই সামান্য সময়েই যে হাতবদল হয়েছে আলিবাবার ১০ কোটি শেয়ার! দিনশেষে অংকটা ২৭ কোটি ছাড়িয়ে গেলো।

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আলিবাবার সংগ্রহ ছিল ২ হাজার ১৮০ কোটি মার্কিন ডলার যা কিনা বিশ্ব পুঁজিবাজারের ইতিহাসে আর্থিক মূল্যমানে ১৭তম। ৬৮ ডলার অভিহিত মূল্য নিয়ে বাজারে প্রবেশ করা আলিবাবার শেয়ারের লেনদেনে শুরু হয় ৯২.৭০ ডলার দিয়ে। ওই দামেই যারা প্রাথমিক শেয়ারগুলো বিক্রি করেছেন তাঁরা লাভ করেছেন ৩৬.৩ শতাংশ হারে। দিনশেষে যা আরও ১.২ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৯৩.৮৯ ডলারে। আর এর মধ্য দিয়ে প্রথম দিনে ২৩ হাজার ১শ কোটি ডলারের বাজার মূলধন নিয়ে আলিবাবা পিছনে ফেলেছে আমাজন, ই-বে, ফেসবুক, জেপি মরগান, প্রক্টর এন্ড গ্যাম্বলের মতো প্রতিষ্ঠানগুলোকে।

Jack-Ma

 

আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক ম্যা

এমন অভাবনীয় সাড়ার পর কি বলছেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক ম্যা? “টাকা নয়, আমরা আজ মানুষের আস্থা অর্জন করেছি। আমাদের নতুন অংশীদারদের সন্তুষ্টিই হবে আমার আগামী পাঁচ-দশ বছরের চিন্তা।” ৪৯ বছর বয়সী জ্যাক বললেন প্রাতিষ্ঠানিক লক্ষ্যের কথাও, “আমরা চাই আজ থেকে ১৫ বছর পর লোকে পৃথিবী বদলে দেয়া মাইক্রোসফট, আইবিএম, ওয়ালমার্টের সাথে আলিবাবার নামটাও বলুক।”

বাজার মূলধনে আলিবাবার সামনে এখন কেবল তিনটি প্রতিষ্ঠান। অ্যাপল (৬১ হাজার ১শ কোটি ইউএসডি), গুগল (৪০ হাজার কোটি ইউএসডি) আর মাইক্রোসফট (৩৮ হাজার ৪শ কোটি ইউএসডি)। পুঁজিবাজারে শুরুর এই দাপট বজায় থাকলে এদেরকে পিছনে ফেলতে আলিবাবার খুব বেশী বেগ পেতে হবে না। সেক্ষেত্রে চীনভিত্তিক এ অনলাইন মার্কেটই হয়তো হবে দুনিয়ার প্রথম শত হাজার কোটি ডলারের প্রতিষ্ঠান!

এ জাতীয় আরও খবর

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব

যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায় আসছেন শনিবার

পি কে হালদারের বিরুদ্ধে প্রথম চার্জশিট দিচ্ছে দুদক

কেমন ছিল জিম্মিদশার দিনগুলো, জানালেন জাহাজের ক্যাপ্টেন রশিদ

ইসরায়েলে ড্রোন হামলা হিজবুল্লাহর, ১৪ সেনাসদস্য আহত

হাথুরুকে নিয়ে ধোঁয়াশা নেই, ২১ এপ্রিল রাতে ফিরছেন ঢাকায়

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ভাওতাবাজি : আমীর খসরু

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

পশ্চিমবঙ্গে ৪৬ ডিগ্রিতে পৌঁছাবে তাপমাত্রা

গুলশানে চুলোচুলি করা সেই ৩ নারী গ্রেপ্তার

দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর