সোমবার, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী আজ রাতে নিউইয়র্ক যাচ্ছেন

PMপ্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৬৯তম অধিবেশনে যোগ দিতে ৮দিনের সরকারি সফরে নিউইয়র্কের উদ্দেশ্যে আজ রাতে ঢাকা ত্যাগ করছেন।

আমিরাত এয়ার লাইন্সের একটি বিমান আজ রাত সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে যাত্রা শুরু করবে।

বিমানটি স্থানীয় সময় অনুযায়ী সোমবার ৮টা ২৫মিনিটে জন এফ কেনেডি বিমান বন্দরে অবতরণ করবে বলে আশা করা যাচ্ছে। যাত্রাপথে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা দুবাইতে দুই ঘণ্টা যাত্রাবিরতি করবেন।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. আব্দুল মোমেন বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।  মোটর শোভাযাত্রা সহকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিউইয়র্কের গ্রান্ড হায়াত হোটেলে নিয়ে যাওয়া হবে। সফরকালে তিনি এই হোটেলেই অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী আগামী ২৭সেপ্টেম্বর বাংলাদেশের পক্ষে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন।

এর আগে ২৩সেপ্টেম্বর জলবায়ু সম্মেলন ২০১৪এর উদ্বোধনী অধিবেশনে যোগদান এবং সম্মেলনের ‘ন্যাশনাল এ্যাকশন এন্ড এম্বিশন এ্যানাউন্সমেন্ট’ অধিবেশনেও ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিনই মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা আয়োজিত এক সংবর্ধনা সভায় যোগদান করবেন তিনি।

শেখ হাসিনা আগামী ২৪সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৯তম উদ্বোধনী অধিবেশনে যোগ দেবেন। জাতিসংঘ মহাসচিব বান কি মুন আয়োজিত এক সংবর্ধনা ও মধ্যাহ্ন ভোজেও অংশ নেবেন তিনি। একই দিন ‘গ্লোবাল এডুকেশন ফার্স্ট ইনিশিয়েটিভ’ শীর্ষক উচ্চ পর্যায়ের এক আলোচনা সভায় যোগদান করবেন প্রধানমন্ত্রী। এছাড়াও গ্রান্ড হায়াত হোটেলে আমেরিকান চেম্বার ও আমেরিকান বিজনেস কাউন্সিল আয়োজিত এক ভোজ সভায় অংশ নেবেন। ওই দিনই কমনওয়েলথের সরকার প্রধানদের সঙ্গে এক আলোচনা সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী আগামী ২৬সেপ্টেম্বর জাতিসংঘের সদর দফতরে ‘দ্যা ইন্টারন্যাশনাল পিসকিপিং অপারেশন’ শীর্ষক এক সম্মেলনে অংশ নেবেন। একই দিন তিনি বাংলাদেশের জাতিসংঘ সদস্যপদ লাভের ৪০তম বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেবেন। এছাড়া বাংলাদেশের স্থায়ী মিশনে এক সংবাদ সম্মেলনও করবেন তিনি।

২৭সেপ্টেম্বর শেখ হাসিনা সেন্ট্রাল পার্কের গ্রেটলনে আয়োজিত ‘গ্লোবাল সিটিজেন ফ্যাস্টিভ্যাল’ শীর্ষক এক অনুষ্ঠানে অংশ নেবেন।

জাতিসংঘ সম্মেলনের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন। এছাড়াও নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ, বেলারুশের প্রধানমন্ত্রী মিখাইল ভি মায়াসনিকোভিচ, কাতারের আমীর শেখ তামীম বিন হামাদ আল থানি ও নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।

ওই দিনই প্রবাসী বাংলাদেশীদের আয়োজিত এক সংবর্ধনায় যোগ দেবেন তিনি।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, মিডিয়া বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে আরো থাকছেন- সংসদ সদস্য, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃব‍ৃন্দ, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, বিশিষ্ট সমাজ কর্মী, সাংবাদিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দ।

উল্লেখ্য, ইউএনজিএ’র এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে- ‘২০১৫ সাল উত্তর উন্নয়ন এজেন্ডা কার্যকরকরণ ও বাস্তবায়ন’।

এ জাতীয় আরও খবর

দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটে না: পররাষ্ট্রমন্ত্রী

মিসরে গির্জায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ৪১

ফাঁস হওয়া গোপন ভিডিও নিয়ে যা বললেন অঞ্জলি

‘বালুখেকো’ সেলিমকে আত্মসমর্পণের নির্দেশ

পাখির আঘাতে বিকল লন্ডনগামী বিমানের ফ্লাইট

বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে বাসের ধাক্কায় নিহত ২

বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত বুয়েট শিক্ষার্থীরা

বুয়েটের আন্দোলনকারীরা শিবির: জয়

অনুশীলনে গুলিবিদ্ধ বিজিবি সদস্যের মৃত্যু

সরকারি চাকরিজীবীদের নির্বাচনে অংশগ্রহণ বিষয়ে করা রিট খারিজ

বঙ্গবন্ধু হত্যার বড় সুবিধাভোগী জিয়া ও তার পরিবার : তথ্যমন্ত্রী

আপনারা সবাই আমারে খায়া ফেললেন : পররাষ্ট্রমন্ত্রী