শুক্রবার, ১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

ওস্তাদ আলাউদ্দিন খাঁর নামে সাংস্কৃতিক কমপ্লেক্স হচ্ছে

parlament_Noor_506130019ডেস্ক রির্পোট : প্রয়াত সুর সম্রাট আলাউদ্দিন খাঁর অমর কীর্তি সংরক্ষণের উদ্যোগ নিয়েছে সরকার। বিশিষ্ট এই সংগীতজ্ঞের নামে ৫০০ আসন বিশিষ্ট অডিটোরিয়ামসহ ‘ওস্তাদ আলাউদ্দিন খাঁ একাডেমি ও সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণ’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রায় ৩০ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্পের বাস্তবায়নকাল নির্ধারণ করা হয়েছে ২০১৪ সালের জুলাই হতে ২০১৮ সালের জুন পর্যন্ত। 
 প্রকল্পটি বর্তমানে মন্ত্রণালয়ে পরীক্ষাধীন রয়েছে। যা অবিলম্বে অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হবে।
 সোমবার জাতীয় সংসদে বেগম ফজিলাতুন নেসা বাপ্পির তারকা চিহৃত প্রশ্ন ৭৬১ এর জবাবে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর সংসদে এসব তথ্য জানান।
দেশে ৯৮ দশমিক ৮২ শতাংশ লোকের মাতৃভাষা বাংলা:
 সুকুমার রঞ্জন ঘোষের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী (২০১১) সালের শুমারিতে বাংলা ভাষাভাষী ও অন্যান্য ভাষাভাষী লোকের তথ্য পাওয়া গেছে। এতে দেখা গেছে বর্তমানে দেশের ৯৮ দশমিক ৮২ শতাংশ লোকের মাতৃভাষা বাংলা। দেশে অন্যান্য ভাষাভাষী লোক রয়েছে ১ দশমিক ১৮ শতাংশ।
তিনি আরো বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন ২০১০ অনুযায়ী দেশে ২৭ শ্রেণির বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোক বসবাস করে। ২০১২ সালের পরিসংখ্যান অনুযায়ী দেশে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনসংখ্যা রয়েছে ১৫ লাখ ৮৬ হাজার ১৪১ জন। 
মো. শওকত চৌধুরীর তারকা চিহ্নিত প্রশ্ন ৭৭৪ এর উত্তরে মন্ত্রী জানান, প্রত্নতাত্ত্বিক পুরাকীর্তি আইন ১৯৬৮ (সংশোধিত-১৯৭৬) এর ৩ ধারায় ১০০ বছরের পুরনো ঐতিহ্যবাহী যে কোন ভবন ও স্থাপনা সংরক্ষণ ঘোষণা করা হয়। সেই মোতাবেক বিশ্বকবি রবিন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত শিলাইদহ কুঠিবাড়ি, শাহজাদপুরের কাছাড়ি বাড়িসহ অন্যান্য প্রতিথযশা কবি, সুরকার ও সাহিত্যিকদের স্মৃতি বিজড়িত স্থাপনাসমূহ ভবিষতে পুরাকীর্তি আইন অনুযায়ী সংরক্ষণযোগ্য বিবেচিত হলে তা জাতীয় ঐতিহ্য হিসেবে সংরক্ষণ করা হবে।

banglanews24.com