বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিদান দিতে প্রস্তুত জিমন্যাস্টিক্স

আসন্ন ইনচন এশিয়ান গেমসে বাংলাদেশের অংশ নেয়া ১৩ ডিসিপ্লিনের অন্যতম জিমন্যাস্টিক্স। এশিয়ার সর্ববৃহৎ ক্রীড়াযজ্ঞে অন্যগুলোর মতো এই ডিসিপ্লিনেও ভালো করতে আশাবাদি বাংলাদেশ। এমন আশাবাদই ব্যক্ত করলেন জিমন্যাস্টিক্স ফেডারেশনের সভাপতি ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) সহ-সভাপতি শেখ বশির আহমেদ মামুন। তার কথা, ‘আমেরিকা প্রবাসী বাংলাদেশী বংদ্ভুত সাইখ সিজার অনেক উঁচু মানের জিমন্যাস্ট। সারা বছরই সেখানে তিনি অনুশীলনের মধ্যে থাকেন। অনুশীলনে ধারাবাহিকতা থাকায় আমরা তার কাছ থেকে ভালো কিছু প্রত্যাশা করছি।’ মামুন আরো বলেন, ‘এমনও হতে পারে, সাইখ সিজার তার ক্যারিয়ারের সেরা পারফরম্যান্স করতে পারেন ইনচনে। আমার সঙ্গে তার কথা হয়েছে। তিনি আশাবাদি এশিয়াডে ভালো ফল করার ব্যাপারে।’ ইনচন এশিয়ান গেমসে বাংলাদেশ দলের সেফ দ্য মিশন যোগ করেন,‘যুব ও ক্রীড়া মন্ত্রণালয় শেষ মূহুর্তে হলেও জিমন্যাস্টিক্সকে মূল্যায়ন করেছে। গ্লাসগো কমনওয়েলথ গেমসের ফলাফল বিচারে বলতে পারি, সাইখ সিজার ইনচনে আমাদের ক্রীড়া মন্ত্রণালয়ের মূল্যায়নের মর্যাদা দেবেন।’
মাস খানেক আগে আসন্ন ইনচন এশিয়াড থেকে বাংলাদেশের ৯ ডিসিপ্লিন ছেঁটে ফেলেছিলো বিওএ। এশিয়ান গেমস থেকে বাদ পড়ার খবরটা মাথায় বাজ পড়ার মতোই মনে হয়েছিলো ডিসিপ্লিনগুলোর কর্মকর্তাদের কাছে। এ নিয়ে অনেকেই ক্ষোভ-হতাশায় ফেটে পড়েছিলেন। কেউ কেউ মিডিয়ায় উত্তপ্ত কথাও বলেছেন বিওএ কর্মকর্তাদের বিপক্ষে। কিন্তু হঠাৎ করেই ৯ ডিসিপ্লিনের একটি ফের এশিয়াডে যোগ হওয়ায় স্বস্তির সুবাতাস বইতে শুরু করে জিমন্যাস্টিক্স ফেডারেশনে। দু’সপ্তাহ আগে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সুপারিশক্রমে বাংলাদেশের ছেঁটে দেয়া ডিসিপ্লিন জিমন্যাস্টিক্সকে অন্তর্ভূক্ত করে ইনচন এশিয়ান গেমস অর্গানাইজিং কমিটি (আইএজিওসি)। এর ফলে আসন্ন এশিয়ান গেমসে বাংলাদেশের অংশ নেয়া ডিসিপ্লিনের সংখ্যা দাঁড়ায় ১৩টিতে।
ইনচন এশিয়াডে জিমন্যাস্টিক্স ডিসিপ্লিনে বাংলাদেশের হয়ে লড়বেন আমেরিকা প্রবাসী জিমন্যাস্ট কাজী সাইখ সিজার। গ্লাসগো কমনওয়েলথ গেমসে তার পারফরম্যান্সে সন্তুষ্ট বাংলাদেশের ক্রীড়া প্রশাসন। স্কটল্যান্ডে সাইখ সিজার আর্টিস্টিক জিমন্যাস্টিক্সসে ১৩.২৩৩ স্কোর করে ৪৯ জনের মধ্যে ২৯ তম হন। এছাড়া প্যারালাল বার ইভেন্টের বিশ্ব র‌্যাংকিংয়ে তার অবস্থান ১৩তম স্থানে। তাইতো এশিয়াডে সিজারকে নিয়ে আশাবাদি দেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ও। মূলত ক্রীড়া মন্ত্রণালয়ের নির্দেশেই ইনচনে যাচ্ছে বাংলাদেশের জিমন্যাস্টিক্স। তাইতো এই ডিসিপ্লিনে ভালো কিছু অর্জন করার ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ জিমন্যাস্টিক্স ফেডারেশন। ইনচন এশিয়াডে বাংলাদেশ দলের শেফ দ্য মিশন শেখ বশির আহমেদ মামুনের ভাষায়,‘এ ব্যাপারে সাইখ সিজার কোন আপোষ করবেন না। তিনি ইনচনে নিজের সেরাটা দিয়েই লড়বেন। আমার বিশ্বাস দেশের মান বাড়াতে যা করণীয় তাই করবেন বাংলাদেশের এই জিমন্যাস্ট।

এ জাতীয় আরও খবর

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১২ সদস্য

তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের

এখনও কেন ‘জলদস্যু আতঙ্কে’ এমভি আবদুল্লাহ

বাড়ছে তাপমাত্রা, জেনে নিন প্রতিরোধের উপায়

বিএনপির অনেকে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে : কাদের

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

প্রার্থীদের মনোনয়নপত্রের প্রিন্ট কপি চাওয়া যাবে না : ইসি

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪