মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম সেশনে ওয়েস্ট ইন্ডিজ ৬১/০

bd wiমাঠে গড়িয়েছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ। টসে হেরে ব্যাটিং পাওয়া ওয়েস্ট ইন্ডিজ প্রথম সেশনে কোন উইকেট না হারিয়ে সংগ্রহ করেছে ৬১ রান। দুই ওপেনার ব্রার্থহোয়াইট (২০) ও জনসন (২৭) রানে ব্যাটিং করছেন। বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম ইতোমধ্যে তার ৪ বোলারকে ব্যবহার করেছেন। যদিও তাতে করে সাফল্যের মুখ দেখেনি বাংলাদেশ।
বাংলাদেশ সময় শনিবার রাত ৮টায় ম্যাচটি শুরু হয়েছে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে বাংলাদেশ টেলিভিশন, গাজী টেলিভিশন ও টেন ক্রিকেট।
বাংলাদেশের এটি ৮৫তম টেস্ট ম্যাচ। অন্যদিকে, স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের জন্য ম্যাচটি বিশেষ মাইল ফলক স্পর্শের উপলক্ষ। সেন্ট লুসিয়ার মাটিতে টেস্ট ম্যাচটি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে নিজেদের ৫০০তম টেস্ট খেলার মাইলফলকে পৌঁছেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে কে কতোগুলো ম্যাচ খেলেছে তা আমলে না নিয়ে একে অন্যকে হারানোর লক্ষ্য নিয়েই মাঠে নেমেছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০’তে এগিয়ে রয়েছে স্বাগতিকরা। বাংলাদেশের জন্য এই ম্যাচটি তাই সিরিজ হার ঠেকানোর শেষ সুযোগ।
সিরিজের প্রথম টেস্টে ১০ উইকেটে হার মানতে হয়েছে বাংলাদেশকে। এবারের সফরে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে কোনো সাফল্যই যোগ হয়নি বাংলাদেশের ভাণ্ডারে। স্বভাবতই চাপের মধ্যে থেকেই সেন্ট লুসিয়ায় ম্যাচ খেলতে নেমেছে মুশফিকবাহিনী। প্রথম টেস্টের দলে বাংলাদেশ দলে ৩টি পরিবর্তন হয়েছে। ইমরুল কায়েসের জায়গায় এনামুল হক বিজয় এবং শুভাগত হোমের পরিবর্তে খেলছেন রবিউল ইসলাম শিবলু। এ ছাড়া পেসার শফিউল ইসলামকেও দলে নিয়েছে বাংলাদেশ। অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজ দলে একটি পরিবর্তন হয়েছে। ক্রিস গেইল ব্যক্তিগত কারণ দেখিয়ে দ্বিতীয় টেস্টে থেকে সরে দাঁড়িয়েছেন। তার বদলে দলে নেওয়া হয়েছে লিওন জনসনকে।
বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ এই টেস্ট ম্যাচটির মধ্য দিয়ে ক্যারিয়ারের ২০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলার মাইল ফলক ছুঁয়েছেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। বাংলাদেশের হয়ে ৫ম ক্রিকেটার হিসেবে এই মাইল ফলক স্পর্শ করেছেন তামিম। এর আগে আশরাফুল ২৫৯ ম্যাচ, মুশফিক ২১২ ম্যাচ, সাকিব ২০৫ ম্যাচ এবং মাশরাফি ২০১টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।
বাংলাদেশ দল : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, শামসুর রহমান, এনামুল হক বিজয়, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, রবিউল ইসলাম, তাইজুল ইসলাম, আল-আমিন হোসেন ও শফিউল ইসলাম।
ওয়েস্ট ইন্ডিজ দল : দিনেশ রামদিন (অধিনায়ক), সুলিয়েম্যান বেন, জারমেইন ব্ল্যাকউড, ক্রেইগ ব্রাথওয়েইট, ড্যারেন ব্রাভো, শিবনারায়ন চন্দরপল, কির্ক এডওয়ার্ডস, শ্যানন গ্যাব্রিয়েল, লিওন জনসন, কেমার রোচ, জেরোমে টেলর।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই

হাওরের কচুরিপানা দিয়ে তৈরী হচ্ছে ‘ জলকমল’খ্যাত জৈবসার

কুমিল্লার দাউদকান্দিতে বাসচাপায় নিহত ৪

গুলিতে ইউএনও অফিসের আনসারের মৃত্যু, নিজেই গুলি চালান বলে দাবি

কাতারের আমিরকে লালগালিচা অভ্যর্থনা, সফরসূচিতে যা থাকছে

বাসের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

নাসিরনগরে ১৯টি সেচ্ছাসেবী সংগঠনের মিলন মেলা

খরার ঝুঁকিতে পড়েছে রংপুর অঞ্চল : চাষাবাদে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা

চীনে ভয়াবহ বন্যা, সরিয়ে নেওয়া হলো হাজার হাজার মানুষকে

সুইমিংপুলে গোসলে নেমে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ঢাকায় পৌঁছেছেন কাতারের আমির

ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ