রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বহুল প্রতীক্ষিত আইফোন সিক্স উন্মোচন করল অ্যাপল:

news-image

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আইফোনের পরবর্তী সংস্করণের দুটি মডেল উন্মোচন করলো মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল। ক্যালিফোর্নিয়ার কাপার্টিনোয় আয়োজিত সম্মেলনে আইফোন সিক্স ও আইফোন সিক্স প্লাসের পাশাপাশি প্রতিষ্ঠানটির প্রথম আইওয়াচের উন্মোচন করা হয়েছে। এছাড়া সম্মেলনে আরো বেশ কয়েকটি নতুন সেবার উন্মোচন করেছে অ্যাপল।

প্রতি বছরের সেপ্টেম্বরে আইফোনের নতুন সংস্করণের উন্মোচন করা মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলের রেওয়াজ হয়ে দাঁড়িয়েছে। মূলত এ কারণে সেপ্টেম্বর আসার আগে থেকেই প্রতিষ্ঠানটির আইফোনের নতুন সংস্করণ নিয়ে নানা জল্পনা-কল্পনা ও গুজবের সৃষ্টি হয়। এবারো এর ব্যতিক্রম হয়নি।

10592936_924028004293906_6829036466638809770_nতবে গুজব ছড়ালেও এবারের দৃশ্যটা একটু ভিন্ন। আইফোন সিক্সের দুই মডেল নিয়ে উত্সাহ-উদ্দীপনা আর কৌতূহল তো আছেই। আর তাতে নতুন মাত্রা যোগ করেছে আইওয়াচ। অ্যাপল আইওয়াচ তৈরিতে কাজ করছে এটা অনেক পুরনো গুজব। তবে যাহোক বিশ্বব্যাপী প্রযুক্তিপ্রেমীদের কাছে ৯ সেপ্টেম্বরের সম্মেলনটির অধিক গুরুত্ব ছিল অ্যাপলের তৈরি প্রথম আইওয়াচের কারণেই।

সব মিলিয়ে এবারের সম্মেলনটি নিয়ে প্রযুক্তি বিশারদ, অ্যাপলভক্ত ও সমালোচকদের প্রত্যাশা ছিল আকাশচুম্বী। আইফোন সিক্স, আইফোন সিক্স প্লাস, আইওয়াচ ও অন্যান্য সেবা সম্পর্কে বিস্তারিত জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সংবাদ মাধ্যম সিনেট। খবর রয়টার্স ও জিএসএম এরিনা।

আইফোন সিক্স

আইফোন সিক্স প্লাস স্মার্টফোনটিতে রয়েছে ১০৮০–১৯২০ পিক্সেল রেজুলেশনের ৫ দশমিক ৫ ইঞ্চি মাল্টিটাচ এলইডি ব্যাকলিট আইপিএস এলসিডি ডিসপ্লে। সিঙ্গেল সিমের এ স্মার্টফোনের ওজন ১৭২ গ্রাম। এটি টুজি, থ্রিজি ও ফোরজি সমর্থন করে। ডিভাইসটি ১৬, ৬৪ ও ১২৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরিসহ বাজারে পাওয়া যাবে।

ইন্টারনাল মেমোরির ব্যবধানের কারণে আইফোন সিক্স প্লাসের দামের ক্ষেত্রেও তারতম্য রয়েছে। ১৬ গিগাবাইট ইন্টারনাল মেমোরির আইফোন সিক্স প্লাস কিনতে গ্রাহকদের প্রথমে ২৯৯ ডলার গুনতে হবে এবং বাকি অর্থ দুই বছরের কিস্তিতে পরিশোধ করতে পারবে। এছাড়া ৬৪ ও ১২৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরির ডিভাইসগুলোর দাম পড়বে যথাক্রমে ৩৯৯ ও ৪৯৯ ডলার।

 আইওএস অপারেটিং সিস্টেমচালিত আইফোন সিক্স প্লাসে ৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার পাশাপাশি ১ দশমিক ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা রয়েছে। ডিভাইসটিতেও এ৮ মূল চিপসেটের সঙ্গে এম৮ মোশন কো-প্রসেসর ব্যবহার করা হয়েছে।

আইওয়াচ

আইপ্যাডের পর স্মার্টঘড়ি ‘আইওয়াচ’ মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলের নতুন পণ্য। অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের মৃত্যুর প্রায় তিন বছর পর আইওয়াচ উন্মোচনের কারণে ক্রমবর্ধমান পরিধানযোগ্য পণ্যের বাজারে অ্যাপলের নতুন যুগের সূচনা হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

প্রতিষ্ঠানটির তৈরি আইওয়াচ অত্যাধুনিক অ্যাপ্লিকেশন ব্যবহার করে একজন ব্যবহারকারীর স্বাস্থ্য ও ফিটনেস সম্পর্কে বিভিন্ন তথ্য স্মার্টফোনে প্রেরণ করবে। সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী পরিধানযোগ্য পণ্যের চাহিদা বেড়েছে উল্লেখযোগ্য হারে।

 তবে অ্যাপলের এ খাতে দেরিতে প্রবেশ করার বিষয়ে বিশ্লেষকরা মনে করেন, প্রতিষ্ঠানটির ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় এটি দেরিতে প্রবেশ করলেও সংশ্লিষ্ট খাতের বৈপ্লবিক পরিবর্তন সাধন করে থাকে। তাই ধারণা করা হচ্ছে, এরই মধ্যে পরিধানযোগ্য পণ্যের বাজারে আধিপত্য বিস্তারকারী প্রতিষ্ঠানগুলোর বড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে অ্যাপলের আইওয়াচ।

অ্যাপল পে

‘অ্যাপল পে’ নামে আইওএস অপারেটিং সিস্টেমে একটি নতুন ফিচার উন্মোচন করেছে অ্যাপল। প্রতিষ্ঠানটির এ সেবা আগামী অক্টোবর থেকে চালু করা হবে বলে সম্মেলনে জানান অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক।

ফলে শীর্ষ সার্চ ইঞ্জিন গুগলের গুগল ওয়ালেটের মতো সেবা পাবেন আইওএস প্লাটফর্ম ব্যবহারকারীরা। ধারণা করা হচ্ছে, ই-কমার্স সংশ্লিষ্ট সেবা খাতে নিজেদের আধিপত্য বিস্তারের লক্ষ্যে অ্যাপল পে সেবার উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। বিশ্লেষকদের মতে, শিগগিরই অনলাইনে অর্থ লেনদেন খাতে এক নতুন মাত্রা যোগ করবে অ্যাপল।

২০০৭ সালে স্টিভ জবসের মাধ্যমে যাত্রা করেছিল অ্যাপলের আইফোন। সেই সময় স্টিভ বলেছিলেন, আইফোন হবে একটি যুগান্তকারী মোবাইল হ্যান্ডসেট যা প্রযুক্তিগত দিক থেকে বাজারের অন্যান্য হ্যান্ডসেট থেকে সবসময় এগিয়ে থাকবে।

গত সাত বছরে বাজারে আসা আটটি আইফোন মডেলের বিবর্তনে স্টিভের ওই কথাটিকে অনেকটাই কাজে পরিণত করেছে অ্যাপল। মঙ্গলবার বড় স্ক্রিনের স্মার্টফোনের বাজারে প্রতিযোগিতায় নামতে নতুন আইফোন উন্মোচন করেছে অ্যাপল।

এ জাতীয় আরও খবর

কলকাতার বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে হায়দরাবাদ

রিমালের কেন্দ্র পায়রা থেকে ১৮০ কিলোমিটার দূরে

‘এখন একটাই কাজ, তারেক জিয়াকে দেশে এনে সাজা বাস্তবায়ন’

এমপি আনারের আসন শূন্য ঘোষণা নিয়ে জটিলতা!

কেউ পথে বসবে, হার্দিকের সঙ্গে বিচ্ছেদ গুঞ্জনের মাঝেই নাতাশা

গেস্ট অব অনার হওয়া খুবই আনন্দের : ফারিয়া

তেল আবিবে মুহুর্মুহু রকেট হামলা হামাসের

মিতব্যয়ী বোলিংয়ে ইতিহাস গড়লেন রিশাদ

মহাবিপদ সংকেতেও আশ্রয়কেন্দ্রে যাচ্ছেন না উপকূলবাসী

গ্রামীণ ব্যাংকের ঋণ দুর্নীতি: ড. ইউনূসের বিরুদ্ধে দুদকে নতুন অভিযোগ

ঘূর্ণিঝড় রিমাল: বঙ্গবন্ধু টানেলে যানচলাচল বন্ধ

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিলেন আহমাদিনেজাদ