বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ চলতি বছর শুরু হবে : প্রধানমন্ত্রী

news-image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঢাকা শহরের তীব্র যানজট নিরসনে বহুল প্রত্যাশিত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ চলতি বছর শুরু হবে।

গতকাল সংসদে প্রধানমন্ত্রীর জন্যে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের মুহিবুর রহমান মানিকের এক প্রশ্নের উত্তরে আরো বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের জন্য বর্তমানে ভূমি অধিগ্রহণ কার্যক্রম চলমান রয়েছে। আগামী ২০১৮ সালের মার্চের মধ্যে এই এক্সপ্রেসওয়ে নির্মান কাজ শেষ হবে।

elevated-expressway_22557প্রধানমন্ত্রী বলেন, ‘৮ হাজার ৯শ’ ৪০ কোটি ১৮ লাখ টাকা ব্যয়ে ১৯ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ এবং উঠা-নামার জন্য ৩১টি র‌্যাম্পসহ মোট ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পটির ভূমি অধিগ্রহণ কার্যক্রম তিনটি ধাপে বাস্তবায়িত হচ্ছে।’

তিনি বলেন, প্রথম ধাপে হযরত শাহজালাল (রহঃ) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বনানী পর্যন্ত ভূমি অধিগ্রহণ কার্যক্রম শেষ হয়েছে, দ্বিতীয় ধাপে বনানী থেকে মগবাজার পর্যন্ত এবং তৃতীয় ধাপে মগবাজার থেকে কুতুবখালী, চট্টগ্রাম মহাসড়ক পর্যন্ত ভূমি অধিগ্রহণ কার্যক্রম চলমান রয়েছে।

শেখ হাসিনা বলেন, বুয়েটের মাধ্যমে প্রস্তুত করা ভূমি অধিগ্রহণ পরিকল্পনা অনুযায়ী প্রকল্পে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের লক্ষ্যে উত্তরা ৩য় ফেইজ সংলগ্ন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড থেকে ৪০ একর জমি পাওয়া গেছে এবং পুনর্বাসন পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে এনজিও নিয়োগ সম্পন্ন হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সেনাবাহিনী প্রথম ধাপের গ্যাস, বিদ্যুৎ, পানি, টেলিফোন, পয়ঃনিষ্কাশন ইত্যাদি ইউটিলিটি লাইনসমূহ অপসারণ ও প্রতিস্থাপন কাজ চলমান রয়েছে।

এ জাতীয় আরও খবর

যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

আরও তিন দিন থাকতে পারে তাপপ্রবাহ

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার