শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

হংকংকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ

image_947_140975ওয়ার্ল্ড হকি লিগে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় পর্বে নাম লেখানোয় উচ্ছ্বসিত বাংলাদেশের খেলোয়াড় এবং কর্মকর্তারা। রোববার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে প্রথম রাউন্ডের শেষ ম্যাচে হংকংকে হারিয়ে এই গৌরব অর্জন করে লাল-সবুজরা – বাহফে

 

হাসান জুবায়ের নিলয়ের হ্যাটট্রিকে ওয়ার্ল্ড হকি লিগে (রাউন্ড ১) স্বাগতিক বাংলাদেশ ৩-১ গোলে হারিয়েছে হংকংকে। আর এই জয়ের ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য দ্বিতীয় রাউন্ডে খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ হকি দল।

লিগ শুরুর আগে বাংলাদেশের অধিনায়ক মামুনুর রহমান চয়ন আর দলীয় কোচ নাভিদ আলম বলেছিলেন গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াই লক্ষ্য তাদের। হংকংকে হারানোয় সেই লক্ষ্য পূরণ হয়েছে। এর আগে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ৩-২ গোলে জয় নিয়ে যাত্রা শুরু করেছিল লাল-সবুজ শিবির। 

ম্যাচের শুরুতে গোছানো খেলা খেলতে পারেনি বাংলাদেশের খেলোয়াড়রা। তবে প্রথমার্ধে এগিয়েই থাকে লাল-সবুজরা। প্রথমার্ধের ২৭ মিনিটে নিলয়ের প্রথম গোলে এগিয়ে যায়। পুস্কর ক্ষিসা মিমোর রিভার্স হিটে স্ট্রাইকিং সার্কেলে বল পেয়ে ভুল করেননি হাসান যুবায়ের নিলয়। চলন্ত বলে মিমোর রিভার্স হিট হংকংয়ের জাল কাঁপিয়েছে। প্রথমার্ধে আর কোনো গোল হয়নি।

বিরতির পর ম্যাচে ফিরে ৪৫ মিনিটে পেনাল্টি কর্নার পায় বাংলাদেশ এবং সুযোগ পেয়ে আবারো গোল করেন নিলয়। মামুনুর রহমান চয়নের পেনাল্টি কর্নার থেকে নিজের দ্বিতীয় গোলটি করেন তিনি। ম্যাচের ৫১ মিনিটের সময় চয়ন প্রতিপক্ষ হংকং দলের চ্যান কা চুনকে অবৈধভাবে বাধা দিলে পেনাল্টি পায় হংকং। চ্যান কা গো পেনাল্টি শট থেকে গোল করে ব্যবধান কমান।

এর দুই মিনিট পর আবারো ব্যবধান বাড়ান নিলয়। নিজের হ্যাটট্রিক করার পাশাপাশি স্বাগতিকদের ৩-১ গোলের লিড এনে দেন তিনি। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ।

এর আগে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সিরিজ হেরেছিল বাংলাদেশ। দক্ষিণ কোরিয়ার ইনচনে এশিয়ান গেমসের লক্ষ্যে উড়াল দেয়ার আগে এ জয় বাংলাদেশি যুবাদের আত্মবিশ্বাসী করে তুলবে। 

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের পুরস্কৃত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ওয়ার্ল্ড হকি লিগের দ্বিতীয় রাউন্ড ১৭ থেকে ২৫ জানুয়ারি সিঙ্গাপুরে অনুষ্ঠিত হবে।