বুধবার, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার উদ্দেশ্যে কলকাতা ত্যাগের প্রাক্কালে ৪ আইএস কর্মী গ্রেপ্তার

news-image

ইরান ও সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলগুলোতে ক্রমেই শক্তিশালী হয়ে ওঠা জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট অব ইরাক এন্ড দ্য লেভান্ট (আইএসআইএস) চার সদস্যকে কলকাতায় গ্রেপ্তার করেছে স্থানীয় নিরাপত্তা সংস্থা। ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সহায়তা নিয়ে পশ্চিমবঙ্গের একটি স্পেশাল টাস্ক ফোর্স শুক্রবার সন্ধ্যায় কলকাতা থেকে তাদের গ্রেপ্তার করে।

shiite-tribal-fighters-isis-iraqস্পেশাল টাস্ক ফোর্সের এক কর্মকর্তার ভাষ্যমতে, “তাদের স্বীকারোক্তি অনুযায়ী, বাংলাদেশে আইএসের কিছু সংগঠক কাজ করছে। তাদের সঙ্গে এই তরুণদের যোগাযোগ ছিল এবং বাংলাদেশে তাদের সঙ্গে মিলিত হওয়ার সময় ও স্থান ঠিক হয়েছিল।” ওই কর্মকর্তা বলেন জামায়াতসহ কট্টরপন্থী কিছু ইসলামী সংগঠন আইএসের সহযোগী সেল হিসেবে ঢাকায় কাজ করছে বলে তাঁরা আশংকা করছেন।

গ্রেপ্তারদের কাছ থেকে যে সব তথ্য পাওয়া যাবে সেগুলো বাংলাদেশের নিরাপত্তা সংস্থাকে জানানো হবে জানানো হবে বলে জানান তিনি।  গ্রেপ্তারকৃতদের দুজন প্রকৌশলের ছাত্র জানিয়ে স্পেশাল টাস্ক ফোর্সের ওই কর্মকর্তা বলেন, তাদের দেয়া তথ্য মতে আরো অন্তত ১১ মুসলিম তরুণের সঙ্গে বাংলাদেশে অবস্থানরত আইএস সংগঠকদের যোগাযোগ রয়েছে।