রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানের প্রধানমন্ত্রী ঢাকায়

japan PMপ্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশ সফরে শনিবার দুপুর ১২ টা ৪৫ মিনিটে ঢাকা আসে পৌঁছান জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।জাপানের প্রধানমন্ত্রী মোট ১৫০ জনের প্রতিনিধি দল নিয়ে ঢাকায় অবতরণ করেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

দু’দিনের (৬-৭ সেপ্টেম্বর) সফরে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে আসছেন তার স্ত্রী আকি আবে। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে তাকে স্বাগত জানাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তাকে ফুলেল শুভেচ্ছা ও গার্ড অফ অনার দেওয়া হয়।
সফরে ঢাকায় দুই প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকে মোবাইল ও অটোমোবাইল সংযোজন খাতে জাপানি বিনিয়োগ আহ্বান করবে বাংলাদেশ। পাশাপাশি অবকাঠামো খাতের বৃহৎ প্রকল্প, বেসরকারি খাতের বিনিয়োগ রফতানি বৃদ্ধি, প্রাথমিক জ্বালানি নিরাপত্তা ও বিদ্যুৎ উৎপাদন বাড়াতে জাপানি সহযোগিতার বিষয়ে আলোচনা হবে।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিমানবন্দর থেকে শিনজো আবে সফরসঙ্গীদের নিয়ে সাভার জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে যাবেন। সেখান থেকে তিনি ধানমন্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। সেখানে তিনি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি সম্মান জানাবেন ও পুষ্পস্তবক অর্পণ করবেন।
এরপর তিনি বিকেল ৩টায় সোনারগাঁও হোটেলের বলরুমে জাপান-বাংলাদেশ ইকোনমিক ফোরামের সঙ্গে বৈঠক করবেন।
বেলা ৪টায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠক করবেন। বিকেল সাড়ে ৫টায় দু’দেশের প্রধানমন্ত্রী যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিবেন।
এরপর সন্ধে ৬টায় শিনজো আবে বঙ্গভবনে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
সন্ধ্যে পৌনে ৭টায় হোটেল সোনারগাঁয় বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
পরদিন রোববার সকাল সাড়ে ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউট পরিদর্শণ করবেন শিনজো।
এরপর সকাল সাড়ে ১০টায় শ্রীলংকার উদ্দেশে জাপানের প্রধানমন্ত্রীর ঢাকা ছাড়ার কথা রয়েছে।
এদিকে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, শিনজো আবে তার সফরে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, বিরোধীদলীয় নেতা ছাড়াও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া গণভবনে বা সোনারগাঁও হোটেলে মন্ত্রিপরিষদের বিভিন্ন সদস্যের সঙ্গেও আবের বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।
প্রসঙ্গত, ২০০০ সালে জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী ইয়োশিরো মোরির পর এটাই হবে জাপানের কোনো প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর। গত ২৫-২৮ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফর করেন। এ সময় তিনি জাপানের প্রধানমন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। সেই আমন্ত্রণ রাখতেই ঢাকা আসছেন জাপানের প্রধানমন্ত্রী।

এ জাতীয় আরও খবর

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত ‘রিমাল’ মোংলা-পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপৎসংকেত

শাকিবের তুফান সিনেমায় ‘চমক’ প্রীতম হাসান

শিল্পী সমিতি নিয়ে প্রশ্ন তুললেন বর্ষা

‘শ্রীলেখার পাঁচজনকে লাগে, এটা প্রচার করে তাদের ব্যবসা হয়’

ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা

‘স্বর্ণের সন্ধান পাওয়া’ ঠাকুরগাঁওয়ের সেই ইটভাটায় ১৪৪ ধারা জারি

আজ মধ্যরাতে আঘাত হানবে ‘রেমাল’, উপকূলে আতঙ্ক

মুস্তাফিজের পর তামিম-সৌম্যের ব্যাটে বাংলাদেশের সহজ জয়

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের শঙ্কা

নিম্নচাপের প্রভাবে রাজধানীতে বৃষ্টি

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ