শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নায়ক সালমান শাহের ১৮ তম মৃত্যুবার্ষিকী আজ,এখনো অমিমাংসিত মৃত্যু রহস্য !

salman shaকোটি দর্শকের হৃদয়ে স্বল্প সময়ে স্থান করে নেয়া সেই নায়ক সালমান শাহের ১৮ তম মৃত্যুবার্ষিকী আজ ।কিছুটা আবছা আবছা মনে পড়ছে ( বয়স নিতান্ত অল্প ছিল ) — ৬ সেপ্টেম্বর ১৯৯৬ , খুব সম্ভবত শুক্রবার বিকাল ৫টায় বিটিভির সংবাদে বলা হল চিত্রনায়ক সালমান শাহ্‌ মারা গেছেন । আমাদের বাসার পাশেই ছিল ছাত্রী মেস । চিত্রনায়ক সালমান শাহ্‌ মারা গেছেন এই কথা শুনার সাথে সাথে চারপাশে চিৎকার শুরু হয়ে গেল । মনে হল এক সাথে অনেকগুলো ছাত্রীর আপন কেউ মারা গেছে । মেসের মেয়েরা দৌড়ে আসতে লাগলো খবর শুনতে ।

এ ওকে জিজ্ঞাস করে “ এই, ঠিক শুনেছিস ” ?


এক একজন মাথা ঝাঁকায় , আর এক একটা আর্তচিৎকার বের হয়ে আসে । তখন ব্রেকিং নিউজ এর যুগ ছিল না যে একনিউজ বারবার ঝিরঝির করবে চোখের ডগায় ; তারপরও সবাই অধির আগ্রহে দাড়িয়ে ছিল টিভির সামনে যদি খবর মিথ্যে হয় ! না , বিটিভি মাঝে মাঝে সত্য বলে । সালমান শাহ মরেই গেল ।

 

imageszxczx

আমার মনে আছে সবার কান্না দেখে আমি ভয় পেয়ে গিয়েছিলাম । শক্ত করে এক আন্টির হাত ধরে রেখেছিলাম , দেখি সেও অঝোরে কাঁদছে ।

সালমান শাহের পোস্টার , ভিউকার্ড দেদারছে সবার হাতে হাতে ঘুরছিল । বাসার বুয়া ঘর মুছতে মুছতে বলতো ছাত্রী মেসের অনেক মেয়ে নাকি কয়েক বেলা খাওয়া দাওয়া করছে না ! অনেকে তার জন্য সারারাত নফল নামায পড়েছে , কেউ কেউ নাকি সিলেট চলে গেছে কবর দেখতে , এমন অনেক কিছু । অনেক ধরনের অনেক কথা শুনতে পারছিলাম । পত্রিকায় না কই যেন দেখেছিলাম সালমান শাহ্‌র মৃত্যুর খবরে চার জন সুইসাইড করেছে ।

ভাবতে পারেন , একজন নায়কের জন্য চারজন মানুষ সেচ্ছা মৃত্যু বেছে নিয়েছে ! এমন ঘটনা কি দুনিয়াতে খুব বেশি ঘটা সম্ভব ?

 

10409420_836147039748428_2847551917410533521_n

একসময় শুনলাম সালমান শাহকে নাকি খুন করা হয়েছে !

পরের কয়েকদিন পত্রিকা কেনার ধুম , ম্যাগাজিন এর পিছনে সবার হুমড়ি খেয়ে পড়া । বেশ কিছুদিন পত্রিকায় অনেক খবর আসলো । বিচার প্রক্রিয়া নিয়েও কথা শুনা যাচ্ছিল ।খুনের সাথে জড়িত বেশ কয়েকজনের নাম প্রমানসহ ভেসে বেড়ালো বেশ কয়েকদিন । তারপর ?
হ্যাঁ তারপর সব ঝিমঝাম , ঠান্ডা । বিচারহীন এই দেশের তুমুল জনপ্রিয় একজন নায়কের হত্যা রহস্য রহস্য ই রয়ে গেল । আজও । মানুষ আজো জানতে পারলো না সালমান শাহ্‌’র মৃত্যু খুন ছিল নাকি ছিল সুইসাইড! এই রহস্য অজানা ! হয়তো চিরকাল রহস্যই থেকে যাবে ! এতো বিচিত্র কেন এই দেশের বিচার ? বড় জানতে ইচ্ছে হয়

তবে আমি কথা বলছিলাম একজন নায়কের । হুম একজন নায়ক

মাত্র ছাব্বিস বছর বয়সে স্মার্ট , সুদর্শন এই নায়ক ২৮টি চলচিত্র দিয়ে হয়ে উঠেছিলেন সকল শ্রেণীর মানুষের কাছে “ স্বপ্নের নায়ক “ ।

 

1408357098Salmanসালমান শাহ চেয়েছিলেন অনেক অনেক দিন এই পৃথিবীতে বাঁচতে। পৃথিবীর আলো, বাতাস, রূপ, রস,গন্ধকে আপন করে নিতে। তারই জবানীতে এ কথাই প্রতিধ্বনিত হয়েছিল মৃত্যুর মাত্র ক’দিন আগে। একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে প্রকাশ পেয়েছিল তার সেই অনুভূতির কথা। প্রশ্নোত্তর পর্বের হুবহু পাঠকদের জন্য  তুলে ধরা হলো :

প্রশ্ন : মৃত্যু এবং পরকাল সম্বন্ধে আপনার ধারণা কেমন?

সালমান : এ দুটোর কোনোটিই এখন পর্যন্ত দেখা হয়নি। এখনই আমাকে সে অভিজ্ঞতা আহরণের জন্য বলবেন না প্লিজ।

 

 

3

প্রশ্ন : একদিন ঘুম ভেঙে দেখি, সুখের সমুদ্র শুকিয়ে গেছে। জীবনের কল্পনা নিষ্প্রাণ দেহ হয়ে শুকনো বালুর চরে পড়ে আছে। এ ধরনের পরিণতি যাদের জীবনের তাদের জন্য কিছু বলুন।

সালমান : এ ধরনের পরিণতি যদি কারো কর্মফল হয়, তাহলে সেসব মানুষের জন্য আমার বলার কিছু নেই। তবে এ ধরনের পরিণত যেন বিধাতা কারো ভাগ্যে না লিখেন।

বেঁচে থাকার জন্য যার আকুতি ছিল এমন, তিনি কী করে আত্মাভিমানে নিজেকে এমন সংহার করলেন,এটা অবিশ্বাস্য হওয়াই স্বাভাবিক। এই অবিশ্বাসের মাত্রাটা আরো বেড়ে যায় যখন সালমান শাহ’র জবানীতে শুনতে পাওয়া যায় এমন কথা-

এ মুহূর্তে আমি মরে গেলে মন্দ কিছু হবে না। আমার কোনোই আপত্তি নেই। কেবল একটি কারণে দুঃখ হবে। বৌ ঘরে এনেছি সদ্য। বউয়ের সঙ্গে অধিক দিন সংসার করতে পারলাম না- এটাই হবে আফসোস। আমারই কারণে একটি মেয়ে বিধবা হয়ে যাচ্ছে সেটাও ভালো খবর নয়। সময় পেলে বউয়ের কাছে দাবিনামা পেশ করব- আমার মৃত্যুর পর সে যেন আমাকে আজীবন মনে রাখে।‘ 

একনজরে ক্ষণজন্মা নায়ক সালমান শাহ

140

খুলনা কেটেছে স্কুলজীবন। এসএসসি পাশ করেন ঢাকার আরব মিশন স্কুল থেকে। আদমজি ক্যান্টনমেন্ট কলেজ থেকে এইচএসসি এবং ড. মালেকা সায়েন্স ইনস্টিটিউট থেকে গ্র্যাজুয়েশন করেন। ১৯৯২ সালে মাত্র ২২ বছর বয়সে তিনি বিয়ে করেন বার্মিজ মেয়ে বিউটি পার্লার ব্যবসায়ী সামিরা কে ।অকাল প্রয়াত এই জনপ্রিয় নায়কের মৃত্যুদিন ৬ সেপ্টেম্বর। জন্মও তার সেপ্টেম্বর মাসেই। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের জকিগঞ্জে নানাবাড়িতে তার জন্ম। কমর উদ্দিন চৌধুরী ও নীলা চৌধুরীর বড় ছেলে ছিলেন তিনি। তার প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন। রূপালি পর্দায় তিনি সালমান শাহ নামে পরিচিত হন।

মঈনুল আহসান সাবেরের লেখা ধারাবাহিক ‘পাথর সময়’-এ একটি চরিত্রে অভিনয়ের মাধ্যমে সালমান শাহ-এর অভিনয় জীবন শুরু হয়। সে সময় ইমন নামে অভিনয় করেছিলেন তিনি। ওই নাটকের কেন্দ্রীয় চরিত্রে তৌকির আহমেদ অভিনয় করলেও ইমনের চরিত্রটি গুরুত্বপূর্ণ ছিল। হানিফ সংকেতের উপস্থাপনায় একটি ম্যাগাজিন অনুষ্ঠানে গানের মডেল হন ইমন। কয়েকটি বিজ্ঞাপনেও কাজ করেন।

১৯৯৩ সালে সালমান শাহ নামে আবির্ভূত হন রূপালী পর্দায়। প্রথম ছবি ছিল সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’। আমির খান ও জুহি চাওলা অভিনীত সুপারহিট হিন্দি সিনেমা ‘কেয়ামত সে কেয়ামত তক’-এর রিমেক ছিল সেটি। এ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক হয় সালমান শাহ ও মৌসুমীর। প্রথম আর্বিভাবেই বাজিমাত করেন সালমান। দর্শকরা এই সুদর্শন ও স্মার্ট তরুণকে তাদের হৃদয়ের সিংহাসনে ঠাঁই দেয়।

 

 

6

সালমান শাহ যেমন ছিলেন সুঅভিনেতা তেমনি নায়কোচিত সৌষ্ঠবের অধিকারী। শহুরে আধুনিক শিক্ষিত তরুণের ইমেজ নিয়ে তিনি দর্শকদের মন জয় করে নেন সহজেই। চার বছরের ক্যারিয়ারে তিনি ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেন যার অধিকাংশই ব্যবসা সফল। এত স্বল্প সময়ে এত বিপুল জনপ্রিয়তা বাংলাদেশের আর কোনো নায়ক পাননি। ‘অন্তরে অন্তরে’, ‘দেনমোহর’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘তোমাকে চাই’, ‘বিচার হবে’, ‘আনন্দ অশ্রু’, ‘প্রেমযুদ্ধ’, ‘এই ঘর এই সংসার’, ‘সত্যের মৃত্যু নেই’, ‘মায়ের অধিকার’, ‘আশা ভালোবাসা’সহ তার বিভিন্ন সিনেমা মধ্যবিত্ত দর্শককে আবার হলমুখী করে তোলে। তবে শুধু শহুরে মধ্যবিত্ত নয় সালমান শাহ-এর ভক্ত ছিল শ্রেণী-পেশা নির্বিশেষে সারা দেশে। মৌসুমীর সঙ্গে জুটি বেঁধে তার প্রথম সিনেমা সুপার ডুপার হিট হলেও এই জুটি মাত্র চারটি ছবিতে অভিনয় করেছেন। শাবনাজ, লিমা, শিল্পী, বৃষ্টির বিপরীতে বিভিন্ন ছবিতে দেখা গেলেও শাবনূরের সঙ্গে সালমানের জুটি সবচেয়ে বেশি দর্শকপ্রিয়তা পায়। এই জুটির অভিনীত ১৪টি সিনেমাই ব্যবসাসফল হয়। এই জুটি এতটাই জনপ্রিয় ছিল যে সালমান-শাবনূর বাস্তব জীবনেও জুটি বলে গুঞ্জন ছড়িয়ে পড়ে।

 

 

7

সালমান শাহ বেশ কয়েকটি টেলিভিশন নাটকেও অভিনয় করেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘ইতিকথা’, ‘আকাশছোঁয়া’, ‘দোয়েল’, ‘সব পাখি ঘরে ফেরে’, ‘সৈকতে সারস’, ‘নয়ন’ ইত্যাদি।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর সালমান শাহর অগণিত ভক্ত বজ্রাহত হয় তার আকষ্মিক মৃত্যুর খবরে। বলা হয় দাম্পত্য কলহের কারণে সালমান তার ইস্কাটনের ফ্ল্যাটের ড্রেসিংরুমে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন।

প্রিয় নায়কের মৃত্যুশোক সহ্য করতে না পেরে বেশ ক’জন ভক্ত আত্মহত্যা করেন।

uDmqjjl

কিন্তু সালমান শাহ-এর পরিবারের সদস্যরা বিশেষ করে মা নীলা চৌধুরী কিছুতেই তার মৃত্যুকে আত্মহত্যা বলে মেনে নেননি। সালমান শাহ-এর মৃত্যুকে ঘিরে জন্ম হয় নানা প্রশ্নের। এক অবাঙালি ধনাঢ্য ব্যবসায়ীর সঙ্গে স্ত্রী সামিরার সম্পর্কের জেরে সালমান খুন হয়েছেন এমন অভিযোগ ওঠে। সালমান যে ব্র্যান্ডের সিগারেট খেতেন সেটি ছাড়া অন্য একটি ব্র্যান্ডের সিগারেট তার ঘরে পাওয়া যায়। প্রতিবেশীদের কয়েকজন তার ফ্ল্যাট থেকে ধস্তাধস্তির শব্দ পাওয়ার কথাও বলেন। তাকে দ্রুত হাসপাতালে নেওয়া হয়নি বলে অভিযোগ পাওয়া যায়।

সিআইডি মামলাটি গ্রহণ করে। সালমান খুন হয়েছেন এমন অভিযোগ ভক্তরা ও তার পরিবারের সদস্যরা করলেও শেষ পর্যন্ত বিষয়টি অমীমাংসিতই থেকে যায়। তার মৃত্যু বিষয়ে গঠিত মেডিকেল বোর্ড অবশ্য আত্মহত্যা বলে রিপোর্ট দেয় কিন্তু নীলা চৌধুরী সেটি প্রত্যাখ্যান করেন। তিনি সালমানের স্ত্রী, শ্বশুর, শাশুড়িসহ কয়েকজনকে আসামী করে একটি হত্যামামলা দায়ের করেন। সালমান শাহ-এর মৃত্যুকে ঘিরে রহস্য সমাধানের দাবি এখনও জানিয়ে চলেছেন তার ভক্তরা।

সালমান শাহর মৃত্যুর ১৮ বছর হতে চললো। কিন্তু তার জন্য ভক্তদের ভালোবাসা এতটুকু ম্লান হয়নি। বাংলাদেশি চলচ্চিত্রের আকাশে সালমান শাহ এক চিরউজ্জ্বল নক্ষত্র হয়েই থাকবেন।

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের